• রাজভবনে শ্লীলতাহানি ইস্যু: আধিকারিকদের বিরুদ্ধে তদন্তে অন্তর্বর্তী স্থগিতাদেশ হাই কোর্টের
    প্রতিদিন | ২৪ মে ২০২৪
  • গোবিন্দ রায়: রাজভবনে শ্লীলতাহানি ইস্যুতে পুলিশি তদন্তে অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ জারি করল কলকাতা হাই কোর্ট। আগামী ১৭ জুন পর্যন্ত স্থগিতাদেশ রয়েছে। পরবর্তী শুনানি আগামী মাসের ১০ তারিখ। হাই কোর্টের বিচারপতি অমৃতা সিনহার নির্দেশ অনুযায়ী, রাজ্যপালের ওএসডি-সহ (OSD) রাজভবনের যে আধিকারিকদের বিরুদ্ধে মামলা রুজু করে হেয়ার স্ট্রিট থানার পুলিশ তদন্ত শুরু করেছিল, তা আপাতত স্থগিত রাখতে হবে। ১০ জুন পরবর্তী শুনানির আগে কোনও তদন্ত করা যাবে না।

    লোকসভা নির্বাচনের (Lok Sabha Election 2024) মাঝে রাজ্যপালের বিরুদ্ধে রাজভবনেরই অস্থায়ী মহিলা কর্মীর শ্লীলতাহানির অভিযোগে উত্তপ্ত হয়ে ওঠে বঙ্গ রাজনীতি। মহিলার অভিযোগের ভিত্তিতে হেয়ার স্ট্রিট থানার পুলিশ সিসিটিভি (CCTV) ফুটেজ দেখে রাজভবনের কর্মীদের কয়েকজনকে চিহ্নিত করে। তাঁদের জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হয়। যদিও একাধিকবার তাঁরা সেই হাজিরা এড়িয়েছেন। কারণ, শ্লীলতাহানির অভিযোগ জানাজানি হতেই রাজভবনের (Raj Bhawan)কর্মীদের গতিবিধি নিয়ে কড়াকড়ি করা হয়। তাঁরা যেন বাইরে এ বিষয়ে মুখ না খোলেন, সে বিষয়ে কার্যত ?ফতোয়া? জারি হয়। ফলে কর্মীরা পুলিশি জিজ্ঞাসাবাদেও হাজির হননি।

    পরবর্তীতে আইনজ্ঞদের সঙ্গে আলোচনা সাপেক্ষে রাজভবনের ওই কর্মীদের বিরুদ্ধে গত ১৫ মে মামলা দায়ের করে হেয়ার স্ট্রিট (Hair Street) থানার পুলিশ। তার মধ্যে রয়েছে রাজ্যপালের ওএসডি সঞ্জীব কুমার সিংও। তাঁরা পুলিশি তদন্তের বিরুদ্ধে হাই কোর্টে মামলা দায়ের করেন। শুক্রবার বিচারপতি অমৃতা সিনহার এজলাসে শুনানি ছিল। তাতে বিচারপতি জানান, রাজ্যপালের ওএসডি সঞ্জীব কুমার সিং-সহ বাকি আধিকারিকদের বিরুদ্ধে তদন্তে অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করা হল। আগামী ১৭ জুন পর্যন্ত অন্তর্বর্তী স্থগিতাদেশ (Interim Stay Order)। হেয়ার স্ট্রিট থানায় তাঁদের বিরুদ্ধে যে FIR-এর উপর অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করেন বিচারপতি অমৃতা সিনহার। আগামী ১০ জুন পরবর্তী শুনানি।
  • Link to this news (প্রতিদিন)