• 'মুখ্যমন্ত্রী মমতা গদি ছাড়ো', কলকাতায় খালি পায়ে মিছিল থেকে দাবি সাধু-সন্তদের
    আজ তক | ২৫ মে ২০২৪
  • সম্প্রতি এক প্রচার মঞ্চে ভারত সেবাশ্রমের সাধু কার্তিক মহারাজকে নিয়ে বিতর্কিত মন্তব্য করেছিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। সেই মন্তব্যের বিরোধীতায় আজ, শুক্রবার পথে প্রতিবাদে নামেন বঙ্গীয় সন্ন্যাসী সমাজের সাধুসন্তরা। খালি পায়ে উত্তর কলকাতার বাগবাজারে মায়ের বাড়ি থেকে স্বামী বিবেকানন্দের বাড়ি সিমলা স্ট্রিট পর্যন্ত এতটা পথ হাঁটেন তাঁরা। আশ্রম ছেড়ে পথে নেমে  প্রতিবাদে মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে স্লোগান তুলতে দেখা গেল সাধুদের।

    এদিনের মিছিলে হাজির ছিলেন স্বয়ং কার্তিক মহারাজও। ছিলেন পূর্ণদাস বাউলেরা। বঙ্গীয় সন্ন্যাসী সমাজের উদ্যোগে এই 'সন্ত স্বাভিমান যাত্রা'-র আয়োজন করা হয়। কলকাতার একাধিক রাস্তা ঘুরে এই মিছিল করা হয়। 'মুখ্যমন্ত্রী গদি ছাড়ো' থেকে 'জয় শ্রীরাম' ধ্বনি তোলেন তাঁরা।

    গিরিশ অ্য়াভিনিউ, বাগবাজার স্ট্রিট, শ্য়ামবাজার, বিধান সরণি হয়ে মিছিলটি সিমলা স্ট্রিটে পৌঁছয়। এদিন মিছিলে উপস্থিত কার্তিক মহারাজ সাংবাদিকদের বলেন, "আজ ধর্মসংকট। সাধুসন্তরা রাজপথে নেমে এসেছেন। হাজার হাজার মানুষ সাধুসন্তদের যেভাবে সম্মান দেখিয়েছেন তাতে আমরা চিরকৃতজ্ঞ।" 

    আরও বলেন, "আপনারা জেনে রাখুন শ্যামাপ্রসাদ মুখার্জি না থাকলে এই রাজ্যে কোনও দলই রাজনীতি করতে পারত না। মমতা বন্দ্যোপাধ্যায় একজন মিথ্যাবাদী। একজন তৃণমূল বিধায়ক বলেছেন আমাদের ভাগীরথীর জলে ভাসিয়ে দেবেন। এই কথা শুনে কার্তিক মহারাজ কখনও চুপ থাকতে পারেন না।?"

    এতদিন কলকাতার বুকে দলীয় পতাকায়, দলীয় মিছিল দেখেছেন সকলেই। এবার দেখা গেল গেরুয়া পোশাকে সাধু সন্ন্যাসীদের মিছিল। এ যাবৎ এমন কোনও মিছিল কলকাতার রাস্তায় দেখা যায়নি। তবে আজ শুধু কলকাতা নয়, বাংলার বিভিন্ন প্রান্তে মিছিল করেন সাধুসন্তরা। কার্তিক মহারাজকে নিয়ে করা মন্তব্যের প্রতিবাদ জানাতে মিছিলে হাজির হন শ'য়ে শ'য়ে সাধু সন্তরা। 

    এতদিন কলকাতার বুকে দলীয় পতাকায়, দলীয় মিছিল দেখেছেন সকলেই। এবার দেখা গেল গেরুয়া পোশাকে সাধু সন্ন্যাসীদের মিছিল। এ যাবৎ এমন কোনও মিছিল কলকাতার রাস্তায় দেখা যায়নি।
  • Link to this news (আজ তক)