• ষষ্ঠ দফায় বাংলার ৮ ও দেশের ৫৮টি আসনে নির্বাচন, কোন কেন্দ্রে কোন হেভিওয়েট প্রার্থী? দেখুন
    আজ তক | ২৫ মে ২০২৪
  • Lok Sabha Election Phase 6: ষষ্ঠ দফা নির্বাচন শনিবার, ২৫ মে ২০২৪-এ হতে চলেছে। দেশের ছ’টি রাজ্য এবং দু’টি কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে মোট ৫৮টি কেন্দ্রে হবে ভোটগ্রহণ। এদিন বাংলার আটটি আসনে ভোটগ্রহণ হবে। এই আটটি আসনের মধ্যে আছে- বাঁকুড়া, বিষ্ণুপুর, তমলুক, কাঁথি, ঘাটাল, মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং পুরুলিয়া।

    এই দফায় উত্তরপ্রদেশের ১৪টি, হরিয়ানার ১০টি, বিহারের ৮টি, ওড়িশার ৬টি আসন এবং ঝাড়খণ্ডের ৪ টি আসনে ভোট হবে। এছাড়াও, কেন্দ্রশাসিত অঞ্চল দিল্লির সবক’টি আসনে নির্বাচন এবং জম্মু ও কাশ্মীরের একটি কেন্দ্রে ভোট হবে। এর মধ্যে অনন্তনাগ-রাজৌরিতে ৭ মে তৃতীয় দফায় ভোটগ্রহণের কথা ছিল, পরে তা পিছিয়ে যায়। ফলে ষষ্ঠ দফায় নির্বাচন হবে।

    ষষ্ঠ দফায় বিষ্ণুপুর লোকসভা কেন্দ্রে লড়াইয়ের ময়দানে রয়েছেন বিজেপির সৌমিত্র খাঁ বনাম তাঁর প্রাক্তন স্ত্রী তৃণমূল তথা কংগ্রেস নেত্রী সুজাতা মণ্ডল। 

    তমলুকে পদ্মপ্রতীকে লড়ছেন কলকাতা হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। প্রথমবার ভোটের লড়াইয়ে অভিজিৎ। তাঁর বিপরীতে লড়ছেন তৃণমূলের যুব নেতা দেবাংশু ভট্টাচার্য। অন্য দিকে, বামেদের প্রার্থী সায়ন বন্দ্যোপাধ্যায়। 

    কাঁথিতে  এবার বিজেপি প্রার্থী শুভেন্দুর ভাই সৌমেন্দু অধিকারী বনাম তৃণমূলের হয়ে উত্তম বারিকের লড়াই। অন্যদিকে ঘাটালে তৃণমূল প্রার্থী দেব বনাম বিজেপির হিরণ চট্টোপাধ্যায়ের লড়াই। 

    মেদিনীপুরে তৃণমূল প্রার্থী করেছে স্থানীয় বিধায়ক জুন মালিয়াকে। এবার এই কেন্দ্রে জুন মালিয়া বনাম অগ্নিমিত্রা পল। দু'জনেই এখন বিধায়ক।

    ঝাড়গ্রামে বিজেপি এবার স্থানীয় চিকিৎসক প্রণত টুডুকে প্রার্থী করেছেন। অন্যদিকে তৃণমূলের ভরসা  প্রার্থী তরুণ নেত্রী বিয়ে করে ঝাড়খণ্ড থেকে বাংলায় আসা সোনামনি মুর্মু টুডুকে প্রার্থী করেছে বামেরা। 

    পুরুলিয়ায় বিদায়ী সাংসদ জ্যোতির্ময় সিং মাহাতোকে প্রার্থী করেছে বিজেপি। তৃণমূলের টিকিটে প্রতিদ্বন্দ্বিতা করছেন শান্তিরাম মাহাতো। এই কেন্দ্রে কংগ্রেসের প্রার্থী নেপালদেব মাহাতো। প্রার্থী দিয়েছে ফরওয়ার্ড ব্লকও। তাদের প্রার্থী ধীরেন্দ্রনাথ মাহাতো।

    দেশের অন্য কেন্দ্রে হেভিওয়েট যে মুখগুলি লড়বেন তাদের মধ্যে আছেন কংগ্রেসের কানহাইয়া কুমার (উত্তর-পূর্ব দিল্লি)। তিনি বিজেপির মনোজ তিওয়ারির বিরুদ্ধএ লড়বেন। নয়াদিল্লি কেন্দ্রে লড়বেন প্রয়াত সুষমা স্বরাজের কন্যা বাঁশুরি। হরিয়ানায় কারনালের প্রাক্তন বিজেপি মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর, কুরুক্ষেত্রের শিল্পপতি নবীন জিন্দল এবং গুরুগ্রাম থেকে কংগ্রেসের রাজ বব্বর। এরপর আগামী ১ জুন সপ্তম দফার নির্বাচন হবে।
  • Link to this news (আজ তক)