• যাত্রীদের স্বার্থে অভূতপূর্ব উদ্যোগ কলকাতা মেট্রোর, বাম্পার প্রশংসা
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ২৫ মে ২০২৪
  • গ্রিন লাইন-১-এর পর, এবার গ্রিন লাইন-২-এর চারটি স্টেশনে অর্থাৎ হাওড়া ময়দান থেকে নিউ এসপ্ল্যানেড স্টেশনে UPI পেমেন্ট ভিত্তিক টিকিট সিস্টেম চালু করা হয়েছে। গত ২১ মে, ২০২৪ থেকে গ্রিন লাইন-২-এর এই প্রসারিত অংশে এই সুবিধা পাচ্ছেন যাত্রীরা।

    হাওড়া ময়দান থেকে নিউ এসপ্ল্যানেড পর্যন্ত গ্রিন লাইন ২-এর সমস্ত স্টেশনের সমস্ত টিকিট বুকিং কাউন্টারগুলিতে এখন UPI পেমেন্ট ভিত্তিক টিকিট সিস্টেম চালু করা হয়েছে। UPI পেমেন্ট ভিত্তিক টিকিট সিস্টেম এখন গ্রিন লাইন-১ এবং ২-এ সম্পূর্ণরূপে চালু হয়েছে। এর ফলে, যাত্রীদের এই টিকিট কাউন্টারগুলিতে কারেন্সি নোট এবং কয়েনে সঠিক ভাড়া টেন্ডার করতে হবে না।

    গ্রিন লাইন-২-এর হাওড়া ময়দান এবং হাওড়া স্টেশনেও স্বয়ংক্রিয় স্মার্ট কার্ড রিচার্জ মেশিনে (ASCRM) UPI পেমেন্ট ভিত্তিক টিকিট সিস্টেম চালু করা হয়েছে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং সেন্টার ফর রেলওয়ে ইনফরমেশন সিস্টেমস (CRIS)-এর সহায়তায় মেট্রো রেলওয়ে কর্তৃপক্ষ এই ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (UPI) ভিত্তিক টিকিট সিস্টেম চালু করেছে।

    এর আগে গত ২০ মে মেট্রোর ব্লু লাইনের পার্ক স্ট্রিট স্টেশনে স্বয়ংক্রিয় স্মার্ট কার্ড রিচার্জ মেশিনে (ASCRM) UPI পেমেন্ট ভিত্তিক টিকিট সিস্টেম চালু করা হয়েছে।

    তবে UPI পেমেন্ট ভিত্তিক টিকিটের সুবিধাটি পেতে যাত্রীদের তাঁদের গন্তব্য স্টেশনের নাম বলতে হবে এবং টিকিট কাউন্টারে ডুয়াল ডিসপ্লে বোর্ডে প্রদর্শিত QR কোডটি স্ক্যান করতে হবে। তাঁদের স্মার্টফোনের সাহায্যে টিকিটের টাকা মেটাতে হবে। পেমেন্ট পাওয়ার পর, QR কোড ভিত্তিক কাগজের টিকিট তৈরি হবে এবং যাত্রীরা সেই টিকিট দিয়ে ভ্রমণ করতে পারবেন। এই সিস্টেমের সাহায্যে যাত্রীরা তাঁদের স্মার্ট কার্ডও রিচার্জ করতে পারবেন।

    শীঘ্রই যাত্রীদের সুবিধার্থে ব্লু লাইন, পার্পল লাইন এবং অরেঞ্জ লাইনেও এই সুবিধা মিলবে। এই করিডোরে এই সুবিধা বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা করা হচ্ছে। মেট্রো কর্তৃপক্ষের এই নতুন পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন যাত্রীরা।
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)