• কলকাতায় জারি লাল সতর্কতা, প্রবল বৃষ্টির পূর্বাভাস, ঘূর্ণিঝড় রিমাল নিয়ে বড় আপডেট
    আজ তক | ২৫ মে ২০২৪
  • আরও কাছে অতি গভীর নিম্নচাপ। শনিবার সন্ধ্যার মধ্যেই বঙ্গোপসাগরে সৃষ্ট অতি গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড় রিমালে পরিণত হতে পারে। পরে আরও শক্তি বাড়িয়ে রবিবার সকালে প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে কলকাতায় প্রবল বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। রবিবার কলকাতা-সহ কয়েকটি জেলায় রেড অ্যালার্ট জারি করল হাওয়া অফিস। 

    আরও কাছে অতি গভীর নিম্নচাপ

    আবহাওয়া দফতরের শেষ বুলেটিন অনুযায়ী, শনিবার দুপুরে অতি গভীর নিম্নচাপ বাংলাদেশের খেপুপাড়া থেকে ৪৪০ কিমি দূরে রয়েছে। পশ্চিমবঙ্গের সাগর দ্বীপ থেকে তার দূরত্ব ৪৮০ কিমি। 

    আসছে ঘূর্ণিঝড় রিমাল!

    আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগরে ঘনীভূত নিম্নচাপ শনিবার সকালে অতি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। সেটি উত্তর দিকে অগ্রসর হচ্ছে। শনিবার সন্ধ্যার মধ্যেই অতি গভীর নিম্নচাপ শক্তি বাড়িয়ে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং সংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় রিমালে পরিণত হতে পারে। রবিবার সকালে রিমাল আরও শক্তি বাড়িয়ে শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে। 

    কোথায় ল্যান্ডফল রিমালের?

    আবহাওয়া  দফতর জানিয়েছে, রবিবার মধ্যরাতে বাংলাদেশ এবং সংলগ্ন পশ্চিমবঙ্গ উপকূল অতিক্রম করবে রিমাল। এ রাজ্যের সাগর দ্বীপ এবং বাংলাদেশের খেপুপাড়ার মধ্যে আছড়ে পড়তে পারে শক্তিশালী ঘূর্ণিঝড়। ঝড়ের বেগ হতে পারে ঘণ্টায় ১১০-১২০ কিমি। সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ১৩৫ কিমি

    কলকাতায় লাল সতর্কতা

    ঘূর্ণিঝড়ের প্রভাবে প্রবল বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে কলকাতায়। রবিবার কলকাতায় জারি করা হয়েছে লাল সতর্কতা। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। 

    কলকাতায় ঝড়ের বেগ কত? 
     হাওয়া অফিসের পূর্বাভাস, রবিবার কলকাতায় ঝড়ের বেগ হতে পারে ঘণ্টায় ৮০-৯০ কিমি। 

    কোন জেলায় কত ঝড়?

    রবিবার  হাওড়া, পূর্ব মেদিনীপুরে হাওয়ার সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ৯০ কিমি। দুই ২৪ পরগনায় ঝড়ের বেগ হতে পারে ঘণ্টায় ১০০-১১০ কিমি। সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ১২০ কিমি। হুগলি, পূর্ব বর্ধমানে ঝড়ের সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ৮০ কিমি। বাকি জেলাগুলিতে ঝড়ের সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ৬০ কিমি। 

    জেলায় বড় দুর্যোগ

    হাওয়া অফিস সূত্রে খবর, ঘূর্ণিঝড়ের প্রত্যক্ষ প্রভাব পড়তে পারে রাজ্যে। শনিবার বিকেলের পর থেকে আবহাওয়ার বদল ঘটবে। রবি ও সোমবার আরও বৃষ্টি বাড়তে পারে। শনিবার পূর্ব মেদিনীপুর, দুই ২৪ পরগনার কোথাও কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবি ও সোমবার দুই ২৪ পরগনায় প্রবল বৃষ্টি হতে পারে। কলকাতা, হাওড়া, পূর্ব মেদিনীপুর, নদিয়া, হুগলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। পশ্চিম মেদিনীপুর ও পূর্ব বর্ধমান ভারী বৃষ্টি হতে পারে। লাল সতর্কতা জারি করা হয়েছে হাওড়া, দুই ২৪ পরগনা, হুগলি, পূর্ব মেদিনীপুরেও। সোমবার নদিয়া এবং মুর্শিদাবাদে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। ওই দুই জেলাতেও জারি রেড অ্যালার্ট। 

    উত্তরবঙ্গেও বৃষ্টি
    সোমবার উত্তরের জেলাগুলিতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবার দক্ষিণ দিনাজপুর, মালদায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।উত্তর দিনাজপুর, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

    উত্তাল হবে সমুদ্র

    হাওয়া অফিস জানিয়েছে, ঘূর্ণিঝড়ের প্রভাবে উত্তাল হবে সমুদ্র। মঙ্গলবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। 
  • Link to this news (আজ তক)