• ধেয়ে আসছে ঘূর্ণিঝড় রেমাল, শিয়ালদহ-হাওড়ায় বাতিল বহু ট্রেন, বন্ধ বিমান চলাচলও
    প্রতিদিন | ২৬ মে ২০২৪
  • সুব্রত বিশ্বাস: বাংলার উপকূল অঞ্চলে ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডব সময়ের অপেক্ষামাত্র। ইতিমধ্যেই মধ্য বঙ্গোসাগরে নিম্নচাপ ক্রমশ ঘনীভূত হচ্ছে। রবিবার মাঝরাত নাগাদ বাংলাদেশের খেপুপাড়া ও দক্ষিণ ২৪ পরগনার সাগরের মাঝে আছড়ে পড়বে রেমাল। দুর্যোগ রুখতে প্রস্তুত সমস্ত জেলা প্রশাসন। শনিবার রাত থেকেই উপকূল এলাকায় হালকা ঝড়বৃষ্টি শুরু হয়েছে। বড় বিপদ এড়াতে সতর্ক রেল। শনিবার রাত থেকে হাওড়া ও শিয়ালদহ দক্ষিণ শাখায় বেশ কিছু লোকাল ট্রেন বাতিল করার কথা ঘোষণা করল পূর্ব রেল। যাত্রীদের অসুবিধার জন্য ক্ষমাপ্রার্থনাও করেছেন রেলকর্তারা।

    ২৫ এবং ২৬ তারিখ হাওড়া শাখায় বেশ কয়েকটি ট্রেন বাতিল। রেলের বিজ্ঞপ্তি অনুযায়ী, শনিবার ৫ জোড়া হাওড়া-ব্যান্ডেল লোকাল। পরেরদিন, রবিবার হাওড়া-ব্যান্ডেল শাখায় মোট ৯ জোড়া লোকাল ট্রেন বাতিল। সেইসঙ্গে বাতিল একজোড়া হাওড়া-সিঙ্গুর লোকাল।

    অন্যদিকে, রেমাল (Cyclone Remal) আছড়ে পড়ার আগে তার প্রভাবে ঝোড়া হাওয়া, বৃষ্টির আশঙ্কায় শিয়ালদহ দক্ষিণ শাখা ও হাসনাবাদ, বারাসত শাখায় রবিবার রাত ১১টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত একাধিক ট্রেন বাতিল করা হয়েছে। রবিবার শিয়ালদহ থেকে নামখানা, লক্ষ্মীকান্তপুর, ক্যানিং, ডায়মন্ড হারবার, বজবজের একজোড়া করে ট্রেন বাতিল। পরেরদিন, সোমবার নামখানা, লক্ষ্মীকান্তপুর, ক্যানিং, ডায়মন্ড হারবার, বজবজ ছাড়াও সোনারপুর, বারুইপুর শাখায় আপ ও ডাউনে বাতিল মোট ১৬ জোড়া ট্রেন। এছাড়া সময় পরিবর্তন করা হয়েছে সকালের ক্যানিং, নামখানা ও ডায়মন্ড হারবার লোকালের। এছাড়া শিয়ালদহ-হাসনাবাদ ও শিয়ালদহ-বারাসত লাইনে ৩ জোড়া ট্রেন বাতিলের কথা ঘোষণা করেছে পূর্ব রেল। যাত্রীদের প্রতি অনুরোধ, স্টেশনে ট্রেন সংক্রান্ত সমস্ত ঘোষণা শুনতে।

    এদিকে কলকাতা বিমানবন্দরেও জারি রেমাল সতর্কতা। রবিবার রাত ১২টা থেকে সোমবার সকাল ৯টা - এই ৯ ঘণ্টা উড়ান বাতিল। এই সময়ের মধ্যে দমদম আন্তর্জাতিক বিমানবন্দরে কোনও বিমান ওঠানামা করবে না বলে জানানো হয়েছে বিমানবন্দর কর্তৃপক্ষের তরফে। সবমিলিয়ে রেমালের বিপদ রুখতে সর্বস্তরে প্রস্তুতি তুঙ্গে।
  • Link to this news (প্রতিদিন)