• ছাত্রমৃত্যুর ঘটনায় ‘অ্যাকশনে’ যাদবপুর বিশ্ববিদ্যালয়, কঠোর পদক্ষেপ কাঁপুনি ধরাবে
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ২৬ মে ২০২৪
  • অবশেষে ছাত্রমৃত্যুর ঘটনায় কড়া পদক্ষেপ যাদবপুর বিশ্ববিদ্যালয়ের। গত বছর অগাস্টে হস্টেলের বারান্দা থেকে পড়ে মৃত্যু হয় স্বপ্নদীপ কুন্ডুর । যিনি বাংলা বিভাগের প্রথম বর্ষের ছাত্র ছিলেন। স্বপ্নদীপের মৃত্যুর পরই র‍্যাগিং কাণ্ডে ঝড় উঠে রাজ্য-রাজনীতিতে। অবশেষে অ্যান্টি-র‌্যাগিং কমিটির সুপারিশ মেনে কড়া শাস্তির ব্যবস্থা নিল বিশ্ববিদ্যালিয়ের কর্ম সমিতি। সুপারিশ মেনে প্রথম বর্ষের ছাত্রের র‌্যাগিংয়ের ঘটনায় জড়িত চার সিনিয়র ছাত্রকে বহিষ্কার করা হয়েছে। শনিবার বিশ্ববিদ্যালয়ের এক কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন।

    বহিষ্কৃত চার পড়ুয়া যারা পুলিশ হেফাজতে রয়েছেন, তারা যথাক্রমে সিভিল ইঞ্জিনিয়ারিং, অর্থনীতি ও সমাজবিজ্ঞান বিভাগের ছাত্র। এর পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের অ্যান্টি র‌্যাগিং কমিটি্র তরফে বলা হয়েছে ঘটনায় জড়িত আরও পাঁচ পড়ুয়া চারটি সেমিস্টারে বসতে পারবেন না। বাকি ২৫ অভিযুক্তকে আজীবন হোস্টেল থেকে বহিষ্কারের পাশাপাশি একটি করে সেমিস্টারের বসতে দেওয়া হবে না বলেও জানানো হয়েছে।

    যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ভাস্কর গুপ্ত বলেন, ” অ্যান্টি ব়্যাগিং স্কোয়াডের সমস্ত সিদ্ধান্ত আমরা গ্রহণ করেছি। আগামী দিনে আমরা নজর রাখব যাতে এ ধরনের ঘটনা না ঘটে। তার সঙ্গে ইউজিসির গাইডলাইনও পালন করা হবে”। র‍্যাগিং রুখতে চলবে জোরদার প্রচার। পাশাপাশি তিনি বলেছেন,’র‍্যাগিংয়ের মতো ঘটনা রুখতে আমাদের পক্ষ থেকে, আমরা সমস্ত সম্ভাব্য শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করেছি’।

    গত বছর ১০ অগাস্ট বিশ্ববিদ্যালয়ের মেন হস্টেলের ‘এ’ ব্লকের তৃতীয় তলার বারান্দা থেকে পড়ে গিয়ে মৃত্যু হয় স্বপ্নদীপ কুন্ডু নামে বাংলা বিভাগের প্রথম বর্ষের ছাত্রের। এরপরই হোস্টেলের সিনিয়ার ছাত্রদের বিরুদ্ধে তাকে যৌন নির্যাতন ও র‍্যাগিংয়ের অভিযোগ সামনে আসে। এই ঘটনার পরই নড়েচড়ে বসে বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ। স্নাতক এবং স্নাতকোত্তর পড়ুয়াদের জন্য হোস্টেলে পৃথক ব্লক নির্ধারণ করার পাশাপাশি সিসিটিভি ক্যামেরাও বসানো হয় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস এবং হোস্টেলের প্রবেশ পথে।
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)