• কেটে গিয়েছে দীর্ঘ সময়, এখনও ব্যাহত ট্রেন-মেট্রো পরিষেবা, চূড়ান্ত দুর্ভোগ
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ২৭ মে ২০২৪
  • বাংলাদেশ উপকূল এবং সংলগ্ন পশ্চিমবঙ্গ উপকূলে আছড়ে পড়ল প্রবল ঘূর্ণিঝড় রেমাল। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রাত ১২টা শেষ হয়েছে ঘূর্ণিঝড় রেমালের ল্যান্ডফল প্রক্রিয়া। ঘূর্ণিঝড়ের জেরে কলকাতা ও জেলায় জেলায় ঝোড়ো হাওয়ার সঙ্গে প্রবল বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। এদিকে প্রবল এই ঘূর্ণিঝড় রেমাল আজ শক্তি খুইয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। ফলে দুর্যোগের হাত থেকে রেহাই মিলবে না আজও। সোমবার কলকাতা ও একাধিক জেলায় তীব্র ঝোড়ো হাওয়া সেই সঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হবে বলেই জানিয়েছে আবহাওয়া দফতর।

    শ্চিমবঙ্গের সাগরদ্বীপ এবং ওপার বাংলার খেপুপাড়ার মাঝে রেমালের ল্যান্ডফল শুরু হয় গতকাল রাত ৯টা বেজে ১৫ মিনিট নাগাদ। শেষ হয় রাত ১২টায়। ঘূর্ণিঝড়ের দাপটে উপকূলে ব্যাপক তুফান। কলকাতাতেও প্রবল ঝড়বৃষ্টি হয়েছে। যা এখনও অব্যাহত রয়েছে। বাংলাদেশের যেখানে ল্যান্ডফল হয়, সেখানে ঝড়ের সর্বোচ্চ বেগ ছিল ঘণ্টায় ১৩৫ কিলোমিটার। এদিকে আজ শক্তি খুইয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হবে প্রবল ঘূর্ণিঝড় রেমাল।

    ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডবে জল জমে গিয়েছে কলকাতার বিস্তৃর্ণ অংশে। জল জলেছে আলিপুরেও। বেশ কিছু গাছ ঝড়ের তাণ্ডবে উড়ে রাস্তায় পড়ে রয়েছে। জেলার বহু অংশ এখন বিদ্যুৎহীন। আজ সোমবার কলকাতায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে পাশাপাশি ঘণ্টায় ৭০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)