• কীভাবে আবহাওয়াবিদ হতে পারেন, কোন কোর্সটি করতে হবে, কত মাইনে?
    আজ তক | ২৭ মে ২০২৪
  • আপনি প্রায়ই টিভিতে আবহাওয়ার পূর্বাভাস শুনে থাকবেন। মাঝে মাঝে মোবাইল ফোনেও পড়ে থাকবেন। কিন্তু আপনি কি কখনও ভেবে দেখেছেন যে তাঁরা কারা যাঁরা আবহাওয়া সম্পর্কে এত নির্ভুল তথ্য দেন। এই ধরনের লোকদের বলা হয় আবহাওয়াবিদ। কিন্তু কীভাবে একজন আবহাওয়াবিদ হওয়া যায়? আমরা যখন স্কুলে পড়তাম, কেউ কি আমাদের বলেছিল যে এই সেক্টরেো কেরিয়ার গড়তে পারেন? আজ আমরা আপনাকে বলব যে আবহাওয়াবিদ হওয়ার জন্য আপনাকে কী পড়তে হবে বা কোন কোর্স করতে হবে।

    বায়ুমণ্ডলের বৈজ্ঞানিক অধ্যয়নকে বলা হয় আবহাওয়াবিদ্যা। এই বিজ্ঞান সম্পূর্ণরূপে আবহাওয়া প্রক্রিয়া এবং এর পূর্বাভাসের উপর দৃষ্টি নিবদ্ধ করে। আবহাওয়াবিদ্যা এমন একটি বিষয়, যা আমাদের পৃথিবীর বায়ুমণ্ডল, এর প্রক্রিয়া এবং এর গঠন সম্পর্কে আরও ভালভাবে বুঝতে সাহায্য করে। এই বিষয়টি পৃথিবীর বায়ুমণ্ডলের ভৌত, গতিশীল এবং রাসায়নিক অবস্থার সঙ্গে সঙ্গে বায়ুমণ্ডল এবং পৃথিবীর পৃষ্ঠের মধ্যে মিথস্ক্রিয়া সম্পর্কিত।

    আবহাওয়াবিদরা কী করেন?

    আপনি মনে করেন যে একজন আবহাওয়াবিদ কেবল আপনাকে বলে যে আজ বৃষ্টি হবে কি না, রোদ থাকবে কি না, ঠান্ডা হবে কি না... তাহলে আপনি ভুল। আসলে, একজন আবহাওয়াবিদ এর চেয়ে অনেক বেশি কিছু করেন। একজন আবহাওয়াবিদ পৃথিবীর বায়ুমণ্ডল এবং ভৌত পরিবেশের পাশাপাশি পৃথিবীতে তাদের বিকাশ, প্রভাব এবং পরিণতি গভীরভাবে অধ্যয়ন করেন। তাপমাত্রা, বায়ুচাপ, বৃষ্টিপাত, শিলাবৃষ্টি, মেঘ, ঝড় এবং তাদের পরিবর্তনের মতো বিভিন্ন আবহাওয়ার পরিস্থিতি সহ উপগ্রহ থেকে প্রাপ্ত চিত্র এবং ডেটা অধ্যয়ন করার পরে একজন আবহাওয়াবিদ আবহাওয়ার পূর্বাভাস দিতে সক্ষম হন।

    আপনি কীভাবে একজন আবহাওয়াবিদ হতে পারেন?

    ভারতে আবহাওয়াবিদদের বড় অভাব। অতএব, আপনি যদি এটি অধ্যয়ন করেন তবে আপনি আবহাওয়া দফতরে একটি ভাল চাকরি পেতে পারেন। দেশে অনেক কলেজ আছে, যেগুলোতে আবহাওয়া সংক্রান্ত পড়াশোনা করানো হয়। এর পাশাপাশি যে যুবক-যুবতীরা এই ক্ষেত্রে কেরিয়ার গড়তে চান, তাঁদের মাথায় রাখতে হবে যে তাঁদের দ্বাদশ শ্রেণির পড়াশোনা যেন বিজ্ঞান শাখা থেকে হয়। অন্যদিকে, আপনি যদি স্নাতকোত্তর কোর্স করতে চান এবং আবহাওয়া বিভাগে কাজ করতে চান, তবে আপনার জন্য একটি ভাল কলেজ থেকে বিএসসি পাস করা আবশ্যক।

    এগ্রিকালচার মেটেরোলজি: এর অধীনে, ফসল উৎপাদনের পাশাপাশি মাটি ব্যবস্থাপনার জন্য দরকারি আবহাওয়া এবং জলবায়ু তথ্য মূল্যায়ন করা হয়।

    ফিজিক্যাল মেটেরোলজি: মেঘ এবং বৃষ্টিপাত ছাড়াও এটি বায়ুমণ্ডলের অপটিক্যাল, বৈদ্যুতিক, শাব্দিক এবং তাপগতিগত ঘটনা অধ্যয়ন করে।

    স্যাটেলাইট মেটেরোলজি: স্যাটেলাইটের সঙ্গে প্রেরিত রিমোট সেন্সিং যন্ত্র থেকে প্রাপ্ত ডেটার উপর ভিত্তি করে বায়ুমণ্ডল এবং মহাসাগরগুলি অধ্যয়ন করে।

    .এর অধীনে, ভূমি পৃষ্ঠ এবং নিম্ন বায়ুমণ্ডলের মধ্যে জল এবং শক্তি স্থানান্তর অধ্যয়ন করা হয়।

    মেরিন মেটেরোলজি: সামুদ্রিক পরিবেশের অবস্থার সঙ্গে মহাসাগর এবং বায়ুমণ্ডলের মিথস্ক্রিয়া সম্পর্কে বিশেষ গবেষণা করা হয়।

    এভিয়েশন মেটেরোলজি: এভিয়েশন শিল্পের দৃষ্টিকোণ থেকে আবহাওয়া অধ্যয়ন করা হয়।

    ক্লাইমেটোলজি: কোনও নির্দিষ্ট এলাকা বা স্থানের জলবায়ু এবং সেখানকার পরিবর্তন নিয়ে গবেষণা করা হয়।

    সিনপটিক মেটেরোলজি: এর অধীনে, ফ্রন্টাল ডিপ্রেশন, গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড় এবং অ্যান্টিসাইক্লোনের মতো আবহাওয়ার সমস্যাগুলি গভীরভাবে বোঝা যায়।

    ডায়নামিক মেটেরোলজি: এটি পৃথিবীর বায়ুমণ্ডলে বায়ু চলাচলের অধ্যয়ন যা আবহাওয়া এবং জলবায়ুর সঙ্গে সম্পর্কিত। এটি বায়ু, তাপমাত্রা, মেঘ এবং বৃষ্টিপাতের ধরণকে প্রভাবিত করে যা মানুষের কার্যকলাপকে প্রভাবিত করে।

    অ্যাপ্লায়েড মেটেরোলজি: বিমানের নকশা, বায়ু দূষণ ও নিয়ন্ত্রণ, স্থাপত্য নকশা, নগর পরিকল্পনা, শীতাতপ নিয়ন্ত্রণ, পর্যটন উন্নয়নের মতো অনেক ক্ষেত্রে গবেষণা করা হয়।

    আবহাওয়াবিদ হওয়ার যোগ্যতা

    এই ক্ষেত্রে কেরিয়ার গড়তে প্রার্থীর পদার্থবিদ্যা, গণিত এবং পরিসংখ্যানের উপর ভাল দক্ষতা থাকতে হবে। আবহাওয়াবিদদের বিপুল ঘাটতির পরিপ্রেক্ষিতে দেশের অনেক কলেজ ও বিশ্ববিদ্যালয়ে এ সংক্রান্ত কোর্স করানো হচ্ছে। স্নাতক কোর্সের জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে বিজ্ঞান বিষয়ে উচ্চ মাধ্যমিক পাস হতে হবে। স্নাতক স্তরের কোর্স তিন বছরের। আপনি যদি এতে স্নাতকোত্তর ডিগ্রি নিতে চান তবে আপনাকে অবশ্যই বিএসসি করে থাকতে হবে। কোর্স শেষ করার পর গবেষক বা বিজ্ঞানী হিসেবে অনেক চাকরির বিকল্প রয়েছে।

    আবহাওয়াবিদের বেতন

    ভারতে একজন আবহাওয়াবিদ গড়ে প্রতি মাসে ৩৫,০০০ থেকে ৪০,০০০ পর্যন্ত বেতন পান। এই ক্ষেত্রে একজন ফ্রেশার প্রথম মাসে বেতন পান ১৫ থেকে ২০ হাজার টাকা। অভিজ্ঞতা ও দক্ষতা অর্জনের পর তিনি মাসে ৬০ হাজার থেকে এক লাখ টাকা আয় করতে পারেন। এটি ব্যক্তির দক্ষতা এবং কাজের উপর নির্ভর করে।

    প্রধান প্রধান শিক্ষা প্রতিষ্ঠান
  • Link to this news (আজ তক)