• এখনই নিস্তার নেই, দুই জেলায় ৮০ কিমি বেগে ঝড়, দুর্যোগ বাকি জেলাগুলিতেও, বড় আপডেট
    আজ তক | ২৭ মে ২০২৪
  • ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবের পরও কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় দুর্যোগ অব্যাহত। সোমবার সকাল থেকেই বৃষ্টি চলছে। বৃষ্টির সঙ্গে বইছে দমকা হাওয়া। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আজ দিনভর বৃষ্টি হতে পারে। বিশেষ করে দুই জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছে। আজও বইতে পারে দমকা হাওয়া। 

    ঝড়বৃষ্টির পূর্বাভাস

    হাওয়া অফিসের ওয়েবসাইট মারফৎ জানা গিয়েছে, আজ থেকে রবিবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় বৃষ্টি হতে পারে। আজ কলকাতায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৫০-৬০ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। কলকাতায় হাওয়ার সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ৭০ কিমি। কলকাতার কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।  

    কলকাতার পাশাপাশি হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, দুই বর্ধমান, বীরভূমেও ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই জেলাগুলিতেও হাওয়ার সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ৭০ কিমি। দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়ায় ভারী বৃষ্টি হতে পারে। নদিয়া এবং মুর্শিদাবাদে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৬০-৭০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। ঝড়ের সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ৮০ কিমি। এই ২ জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছে।

    দুর্যোগ বাড়বে উত্তরবঙ্গে

    হাওয়া অফিস জানিয়েছে, মালদা, দক্ষিণ দিনাজপুরে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। জলপাইগুড়ি, কোচবিহার, উত্তর দিনাজপুরে ভারী বৃষ্টি হতে পারে। মঙ্গলবার  জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারে প্রবল বৃষ্টির লাল সতর্কতা জারি করা হয়েছে। দার্জিলিং, কালিম্পং, দুই দিনাজপুরে ভারী বৃষ্টি হতে পারে। 

    কোন এলাকায় কত ঝড়? 
     সোমবার সকালে হাওয়া অফিস জানিয়েছে, দমদমে ঘণ্টায় ৯১ কিমি বেগে ঝড় হয়েছে। এরপরেই রয়েছে ক্যানিং এবং রামকৃষ্ণ মিশন। সেখানে ঝড়ের বেগ ছিল ঘণ্টায় ৭৮ কিমি। আলিপুরে ঝড়ের বেগ ছিল ঘণ্টায় ৭৪ কিমি। বারুইপুরে ঝড় হয়েছে ঘণ্টায় ৬৭ কিমি। কল্যাণীতে ঝড়ের বেগ ছিল ঘণ্টা ৬৫ কিমি। নিমপীঠে ঝড় হয়েছে ঘণ্টা ৬৩ কিমি বেগে। ডায়মন্ড হারবারে ঝড়ের বেগ ঘণ্টায় ৬৯ কিমি। সাগরদ্বীপ এবং রায়দিঘিতে ঘণ্টায় ৬৩ কিমি বেগে ঝড় হয়েছে। 

    কেমন থাকবে তাপমাত্রা?

     আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় রাজ্যের জেলাগুলিতে সর্বোচ্চ তাপমাত্রা ৪-৫ ডিগ্রি কমবে। তারপরে ৩ দিনে ফের ৩-৫ ডিগ্রি করে বাড়বে সর্বোচ্চ তাপমাত্রা। 
     
  • Link to this news (আজ তক)