• কেবল কৃতী পড়ুয়ারাই নয়, মায়েদেরও সংবর্ধনা নিউ ব্যারাকপুরে
    এই সময় | ২৭ নভেম্বর ২০২২
  • মায়েরাই তো জীবনের প্রকৃত শিক্ষাগুরু । ছেলে-মেয়েদের কৃতিত্বের পেছনে শ্রেষ্ঠ অবদান থাকে মায়েদের। কৃতি পড়ুয়াদের সংবর্ধনা অনুষ্ঠানে এবার ছেলে-মেয়েদের পাশাপাশি তাদের মায়েদের সম্মাননা প্রদান অনুষ্ঠানের আয়োজন ব্যারাকপুরে। শনিবার নিউ ব্যারাকপুর পুরসভার উদ্যোগে কৃতি ছাত্র-ছাত্রীদের সঙ্গে তাঁদের গর্ভধারিনীদের সংবর্ধনা প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়। শনিবার সন্ধ্যায় নিউ ব্যারাকপুর পুরসভায় (New Barrackpore Municipality) ৩ নং ওয়ার্ডে চন্দ্রপল্লী মুক্ত মঞ্চে কৃতি পড়ুয়াদের পাশাপাশি তাদের মায়েদের সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের অর্থ দফতরের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। অভিনব অনুষ্ঠানে যোগদান করে মন্ত্রী জানান, মা ছাড়া শিক্ষা হয় না। মায়েদের বিকল্প হয় না। প্রথম শিক্ষা গুরু মা। মায়ের হাত ধরেই শুরু হয় স্কুলে নিয়ে যাওয়া অথবা বাড়িতে নিয়ে আসা। শিক্ষা জীবনে সবেতেই মায়ের একটা বড় ভূমিকা রয়েছে। মা সবসময় আঁচলের তলায় সন্তানদের রেখে এগিয়ে নিয়ে যায়। ছেলে মেয়েদের জীবনের শিক্ষা প্রদানে মায়ের বড় অবদান অনস্বীকার্য।

    অভিনব এই আয়োজনের জন্য আয়োজকদের ধন্যবাদ জানান মন্ত্রী। তাঁর কথায়, "কৃতী পড়ুয়াদের সংবর্ধনার পাশাপাশি তাদের মায়েদের অবদানকে অস্বীকার না করে স্বীকৃতি দেওয়া হচ্ছে। মা প্রথম শিক্ষা গুরু। মা ছাড়া শিক্ষা হয় না। হাঁটতে শেখা থেকে স্কুলে প্রাইভেট টিউশন-এর কাছে নিয়ে যাওয়া সবেতেই মায়ের অবদান রয়েছে। মায়ের ক্ষমতা অপরিসীম।"

    নিউ ব্যারাকপুর পুরসভার ২০ টি ওয়ার্ডে কৃতি পড়ুয়াদের পাশাপাশি তাদের মায়েদের সন্মানিত করা হল। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাংসদ সৌগত রায়, পুরসভার চেয়ারম্যান প্রবীর সাহা, ভাইস চেয়ারম্যান স্বপ্না বিশ্বাস, সমাজসেবী সুখেন মজুমদার, স্থানীয় পুর প্রতিনিধি বেবি চক্রবর্তী সহ বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলরগণ। এদিন পুরসভার একাধিক ওয়ার্ডের মোট ৩৫ জন কৃতি পড়ুয়াদের ও তাদের মায়েদের সন্মানিত করা হয়। শেষে হয় সাংস্কৃতিক অনুষ্ঠানও।

    প্রসঙ্গত, এর আগে গত সেপ্টেম্বর মাসেও New Barrackpore Municipality-র ১৯ নং ওয়ার্ড কমিটির উদ্যোগে ৭নং রেলগেট সংলগ্ন অঙ্গনা ভবনের সামনে অস্থায়ী প্রাঙ্গণে কৃতি পড়ুয়াদের সংবর্ধনা দেওয়ার অনুষ্ঠানের আয়োজন করা হয়। এদিন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের (Chandrima Bhattacharya) এবং সাংসদ সৌগত রায় (Sougata Ray)। এদিন কৃতি পড়ুয়াদের পাশাপাশি, তাঁদের মায়েদেরও সংবর্ধনা প্রদান করা হয়।
  • Link to this news (এই সময়)