• যেখান-সেখান থেকে আসছে মেসেজ-কল? রুখতে কড়া পদক্ষেপ স্বরাষ্ট্র মন্ত্রকের; কী কী?
    আজ তক | ২৮ মে ২০২৪
  • এসএমএসের মাধ্যমে জালিয়াতি রুখতে টেলিকমিউনিকেশন বিভাগ (DoT) ও স্বরাষ্ট্র মন্ত্রকের (MHA) নয়া পদক্ষেপ। তাদের সঞ্চার সাথী উদ্যোগে এসএমএসের মাধ্যমে জালিয়াতি রুখতে সিদ্ধান্তমূলক পদক্ষেপ নিয়েছে।

    ইন্ডিয়ান সাইবার ক্রাইম কোঅর্ডিনেশন সেন্টার (I4C), MHA, সাইবার-অপরাধের জন্য প্রতারণামূলক মেসেজ পাঠানোর জন্য আটটি এসএমএস হেডারের অপব্যবহার সম্পর্কে তথ্য প্রদান করেছে।

    টেলিকমিউনিকেশন বিভাগের নেওয়া পদক্ষেপ অনুযায়ী:
    - গত তিন মাসে আটটি হেডার ব্যবহার করে ১০ হাজারেরও বেশি প্রতারণামূলক মেসেজ পাঠানো হয়েছে।
    - এই আটটি এসএমএস হেডারের মালিক প্রধান ব্ল্যাকলিস্টেড। এদের মালিকানাধীন ৭৩টি এসএমএস হেডার এবং ১,৫২২টি এসএমএস কন্টেন্ট টেমপ্লেট ব্ল্যাকলিস্টেড। এগুলির কোনওটাই SMS শিরোনাম বা টেমপ্লেটগুলির কোনওটিই এখন যেকোনও টেলিকম অপারেটরকে SMS পাঠাতে ব্যবহার করা যাবে না।

    সাইবার-অপরাধ এবং আর্থিক জালিয়াতির জন্য টেলিকম সংস্থাগুলির অপব্যবহার রোধে টেলিকমিউনিকেশন বিভাগকে সাহায্য করার জন্য নাগরিকরা সঞ্চার সাথী-তে চাকসু সুবিধায় সন্দেহজনক ভুয়ো মেসেজ রিপোর্ট করতে পারে।

    টেলিমার্কেটিং এর জন্য যে মোবাইল নম্বরগুলি নিষিদ্ধ-
    টেলিমার্কেটিংয়ের জন্য মোবাইল নম্বর ব্যবহার করার অনুমতি নেই। যদি কোনও গ্রাহক প্রচারের জন্য মেসজে পাঠায় তাহলে তাদের টেলিফোন সংযোগ বিচ্ছিন্ন হওয়ার জন্য দায়ী থাকবে। তাদের নাম ও ঠিকানা দুই বছরের জন্য ব্ল্যাকলিস্ট হতে পারে।

    টেলিমার্কেটিং কলগুলি ১৮০, ১৪০ এবং ১০-সংখ্যার নম্বরগুলি টেলিমার্কেটিং-এর জন্য অনুমোদিত নয়৷

    স্প্যাম রিপোর্ট: স্প্যাম রিপোর্ট করতে, ১৯০৯ ডায়াল করুন বা DND (বিরক্ত করবেন না) পরিষেবা ব্যবহার করুন।
  • Link to this news (আজ তক)