• রিমালে একধাক্কায় তাপমাত্রা কমল ৯ ডিগ্রি, কিন্তু আজই আবার একলাফে বাড়বে অনেকখানি!
    ২৪ ঘন্টা | ২৮ মে ২০২৪
  • অয়ন ঘোষাল: দক্ষিণে আবহাওয়ার উন্নতি। উত্তরে ভারী বৃষ্টি। দক্ষিণে অনেকটা বাড়বে তাপমাত্রা। রিমালের ছেড়ে যাওয়া প্রচুর জলীয় বাষ্প বাতাসে। তাই আপেক্ষিক আর্দ্রতা এখনও প্রায় ১০০ ছুঁই ছুঁই। গুমোট অস্বস্তিকর পরিস্থিতির গাঙ্গেয় দক্ষিণবঙ্গে।

    ইতিমধ্যেই একটি সাধারণ নিম্নচাপে পরিণত হাওয়া রিমাল আজ সকাল সাড়ে ১১ টায় একটি নিম্নচাপ অক্ষরেখায় পরিণত হবে। এটি আড়াআড়ি ভাবে বাংলাদেশের ঢাকা এবং শ্রীমঙ্গলের মধ্যে অবস্থান করছে। উত্তর পূর্ব ভারতের মনিপুর - মিজোরাম সীমান্তে গিয়ে আগামী ২৪ থেকে ৩৬ ঘন্টার মধ্যে এটি বিলীন হয়ে যেতে পারে বলে এখনও পর্যন্ত উপগ্রহ চিত্রে প্রকাশ।

    উত্তরবঙ্গ

    জলপাইগুড়ি আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির কমলা সতর্কতা। বৃষ্টি হতে পারে ১১০ থেকে ২০০ মিলিমিটার পর্যন্ত। সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া। দার্জিলিং এবং কালম্পিং জেলায় ৭০ থেকে ১০০ মিলিমিটার পর্যন্ত ভারী বৃষ্টির হলুদ সতর্কতা। সঙ্গে ৩০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হওয়া। মালদহ এবং দুই দিনাজপুরে হালকা থেকে মাঝারি বিক্ষিপ্ত বৃষ্টি। কোনও সতর্কতা নেই। 

    দক্ষিণবঙ্গ

    কোনও জেলায় কোনও সতর্কবার্তা নেই। আংশিক মেঘলা আকাশ। দিনের বিভিন্ন সময়ে ঘুরিয়ে ফিরিয়ে বিক্ষিপ্তভাবে দু এক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টি। কোথাও কোথাও আঞ্চলিক ভাবে বজ্র বিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টি। বাড়বে তাপমাত্রা। বাড়বে গুমোট ঘর্মাক্ত অস্বস্তি। 

    কলকাতা

    রিমালের বেলাগাম বৃষ্টি ও ঝোড়ো হওয়ার জেরে শহরের দিনের তাপমাত্রা গতকাল স্বাভাবিকের থেকে প্রায় ৯ ডিগ্রি কমে ২৬.৬ ডিগ্রি। আজ তা প্রায় ৫ ডিগ্রি বেড়ে ফের ৩২ ডিগ্রির কাছাকাছি পৌঁছাবে। কাল রাতের তাপমাত্রাও একই কারণে স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কমে ২৫.২ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৯২ থেকে ৯৮ শতাংশ। গত ২৪ ঘন্টায় আলিপুর আবহাওয়া দফতরে ৫৮.৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আজ বিক্ষিপ্তভাবে দু এক পশলা বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে কলকাতায়। জুন মাসের ১ তারিখ কিছুটা বৃষ্টি বিঘ্নিত হতে পারে সপ্তম এবং শেষ দফার লোকসভা নির্বাচন। সেদিন কলকাতা, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনার সবকটি লোকসভা আসনে দিনের বিভিন্ন সময়ে হালকা থেকে মাঝারি বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে ৩০ থেকে ৩৫ কিলোমিটার বেগে দমকা হাওয়া বইতে পারে।

    মৌসুমী বায়ু

    রিমাল জলীয় বাষ্প টেনে নেওয়ায় কিছুটা বিলম্বিত হতে পারে মৌসুমী বায়ুর গতি। ৩১ তারিখের মধ্যে তার ভারতীয় মূল ভূখন্ড কেরলে প্রবেশের যে সম্ভাবনা তৈরি হয়েছিল। তা ৪৮ থেকে ৭২ ঘন্টা বিলম্বিত হতে পারে। তবে আন্দামান সাগরে নতুন করে জলীয় বাষ্প তৈরি হওয়ার অনুকূল পরিস্থিতি আছে। তাই শেষ পর্যন্ত বিলম্ব না সঠিক সময়, তার ওপর নজর রাখছে মৌসম ভবন।
  • Link to this news (২৪ ঘন্টা)