• খুনের মামলায় বেকসুর খালাস 'গডম্যান' গুরমিত রাম রহিম
    আজ তক | ২৮ মে ২০২৪
  • খুনের মামলায় পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টে বেকসুর খালাস পেলেন গুরমিত রাম রহিম সিং। তাঁর গোষ্ঠী 'ডেরা সাচ্চা সৌদা'র প্রাক্তন ম্যানেজার রঞ্জিত সিং খুনের মামলায় অভিযুক্ত ছিলেন তিনি ও আরও ৪ জন। এর আগে  গুরমিত রাম রহিম দোষী সব্যস্ত হওয়ার বিরুদ্ধে আপিল দায়ের করেছিলেন। তাতে অনুমতি দেওয়ার সময় আদালত এই আদেশ দেয়।

    মামলার অন্য অভিযুক্তদের নাম অবতার সিং, কৃষাণ লাল, জসবীর সিং এবং সাবদিল সিং। অভিযুক্তদের মধ্যে একজন বিচার চলাকালীনই গত হন।

    ২০১৯ সালে, সাংবাদিক রাম চন্দর ছত্রপতি এবং ডেরা সাচ্চা সৌদার প্রাক্তন ম্যানেজার রঞ্জিত সিং হত্যা মামলায় পঞ্চকুলার CBI আদালত রাম রহিমকে দোষী সাব্যস্ত করেছিল। স্বঘোষিত ধর্মগুরু হিসাবে পঞ্জাব, হরিয়ানায় বেশ জনপ্রিয় ছিলেন রাম রহিম। এই ঘটনার পর তাঁকে ঘিরে বিতর্কের ঝড় ওঠে।

    ১৮ অক্টোবর ২০২১-এ, আদালত এই মামলায় রাম রহিম এবং অন্য চারজনকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়। ডেরা প্রধানকে ৩১ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

    ডেরা সাচ্চা সৌদার প্রধান পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টে দোষী সাব্যস্ত হওয়ার রায়কে চ্যালেঞ্জ করেছিলেন। তবে সাংবাদিক হত্যা মামলায় তাঁর আপিল বিচারাধীন রয়েছে।

    রাম রহিম বর্তমানে রোহতকের সুনারিয়া জেলে বন্দী। দুই শিষ্যকে ধর্ষণের দায়ে ২০ বছরের কারাদণ্ড হয়েছে রাম রহিমের।

    ডেরা সাচ্চা সৌদার প্রাক্তন ম্যানেজার রঞ্জিত সিংকে ২০২২ সালে গুলি করে হত্যা করা হয়েছিল। 

    সম্প্রতি, পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট রাম রহিমকে আত্মসমর্পণের নির্দেশ দেয় এবং হরিয়ানা সরকারকে আদালতের অনুমতি ছাড়া তাকে আরও প্যারোল না দেওয়ার বিষয়ে বিবেচনা করতে বলেছে।
  • Link to this news (আজ তক)