• রঞ্জিত সিং হত্যা মামলায় বেকসুর খালাস পেলেন গুরমিত রাম রহিম
    দৈনিক স্টেটসম্যান | ২৮ মে ২০২৪
  • দিল্লি, ২৮ মে: আজ মঙ্গলবার পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট সিবিআই আদালতের রায় বাতিল করেছে। ডেরা ম্যানেজার রঞ্জিত সিং হত্যা মামলায় ডেরা সাচ্চা সৌদা প্রধান গুরমিত রাম রহিম এবং অন্য চারজনকে বেকসুর খালাস করল আদালত। ২০২১ সালে রাম রহিমকে একটি বিশেষ সিবিআই আদালত তাঁকে রঞ্জিত সিং হত্যায় দোষী সাব্যস্ত করেছিল। তখন এই মামলায় যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছিল ডেরা সাচ্চা সৌদা প্রধানকে।
    জানা গিয়েছে, রঞ্জিত সিং-কে ১০ জুলাই ২০০২-এ নৃশংসভাবে গুলি করে হত্যা করা হয়েছিল। সিবিআই-এর মতে, রাম রহিম সন্দেহ করেছিলেন যে, রঞ্জিত সিং একটি চিঠি প্রচার করেছিলেন গুরমিত রাম রহিমের বিরুদ্ধে। যাতে তাঁর বিরুদ্ধে মহিলা অনুগামীদের যৌন হয়রানির অভিযোগ করা হয়েছিল। এর আগে আদালত তাঁর পর্যবেক্ষণে বলেছিল যে, ডেরা প্রধান চিঠিটি দেখে ক্ষুব্ধ হয়েছিলেন এবং অন্যান্য অভিযুক্তদের সাথে রঞ্জিত সিংকে হত্যার ষড়যন্ত্র করেছিলেন। সেজন্য ২০২১ সালে, সিবিআই আদালত রাম রহিমকে হত্যার জন্য দোষী সাব্যস্ত করে।
    প্রসঙ্গত রাম রহিম বর্তমানে তার দুই শিষ্যকে ধর্ষণের দায়ে ২০ বছরের জেল খাটছেন। সাংবাদিক রাম চন্দ্র ছত্রপতি হত্যা মামলায়ও ডেরা প্রধানকে দোষী সাব্যস্ত করা হয়েছে। সাংবাদিক হত্যার দায়ে তাঁকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। এবং ধর্ষণের মামলায় ২০ বছরের সাজার মেয়াদ শেষ হওয়ার পর এই সাজা কার্যকর হবে।
    উল্লেখ্য, এই বছরের শুরুর দিকে, পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট হরিয়ানা সরকারকে নির্দেশ দিয়েছিল যে, হাইকোর্টের অনুমতি ছাড়া রাম রহিমের আরও প্যারোলের আবেদন বিবেচনা না করতে।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)