• বিশেষ নজরে বসিরহাট, সপ্তম দফা ভোটের আগে ফের পুলিশে রদবদল কমিশনের
    প্রতিদিন | ২৮ মে ২০২৪
  • অর্ণব আইচ: শেষ তথা সপ্তম দফা লোকসভা ভোটের (Lok Sabha Election 2024) আগে ফের রাজ্যের পুলিশ মহলে রদবদল। তিন পুলিশ আধিকারিককে সরিয়ে দিল নির্বাচন কমিশন। মঙ্গলবার কমিশনের তরফে বিজ্ঞপ্তি জারি করে এই তথ্য জানানো হয়েছে। তাতে বিশেষ নজর দেওয়া হয়েছে বসিরহাট লোকসভা কেন্দ্রে। সেখানকার দুই পুলিশ আধিকারিককে সরানো হল ভোটের কাজ থেকে। তাঁদের বদলি হিসেবে বিকল্প নাম চেয়ে পাঠানো হয়েছে রাজ্যের কাছে। বুধবারের মধ্যে তা জানাতে হবে কমিশনকে। শনিবার, সপ্তম দফা ভোটে নতুন অফিসারদের আইনশৃঙ্খলা রক্ষার ভার দেওয়া হবে।

    নির্বাচন কমিশনের (Election Commission of India) বিজ্ঞপ্তি অনুযায়ী, যে ৯টি কেন্দ্রে আগামী শনিবার, শেষ দফায় ভোট, তার মধ্যে দুই লোকসভা আসনের অন্তর্গত পুলিশ অফিসারদের বদলি করা হয়েছে। সুন্দরবনের পুলিশ সুপার (SP) কোটেশ্বর রাও নলবথ, বসিরহাট পুলিশ জেলার অন্তর্গত মিনাখাঁর এসডিপিও (SDPO) আমিনুল ইসলাম খান এবং রহড়া থানার আইসি দেবাশিস সরকারকে সরানোর নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন।

    এর আগে প্রত্যেক দফা ভোটের আগেই কমিশনের তরফে কোনও না কোনও পুলিশ অফিসারকে ভোটের কাজ থেকে সরানো হয়েছিল। তা নিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আপত্তিও জানিয়েছিলেন। একাধিক সভায় এনিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন। কমিশনের পক্ষপাতমূলক আচরণ বলে অভিযোগ তুলে সরব হয়েছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ও। সপ্তম তথা শেষ দফাতেও সেই একইভাবে পুলিশ আধিকারিকদের বদলি করল কমিশন। আর এ বিষয়ে তাদের বিশেষ নজরে বসিরহাট (Basirhat) কেন্দ্রটি। এই কেন্দ্র এমনিতেই স্পর্শকাতর।  সন্দেশখালি ইস্যুতে এখানকার আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির অভিযোগ উঠেছিল। তাই ১ জুন, এখনে ভোটের আগে মিনাখাঁর এসডিপিও এবং সুন্দরবনের এসপি-কে ভোটের কাজ থেকে সরিয়ে দিল নির্বাচন কমিশন। 
  • Link to this news (প্রতিদিন)