• TDS বেশি কাটবে না, এই তারিখের মধ্যে করিয়ে নিন PAN-Aadhaar লিঙ্ক; রইল বিস্তারিত
    আজ তক | ২৯ মে ২০২৪
  • আয়কর বিভাগ করদাতাদের মঙ্গলবার তাদের প্যান কার্ড ৩১ মে, এই শুক্রবারের মধ্যে আধারের সঙ্গে লিঙ্ক করার জন্য একটি নতুন বিজ্ঞপ্তি জারি করেছে। আয়কর বিভাগ বলেছে উচ্চ কর কাটা এড়াতে এই সময়সীমার মধ্যে লিঙ্ক করা গুরুত্বপূর্ণ।

    লিঙ্ক করতে ব্যর্থ হলে এর প্রভাব আয়কর রিটার্ন (ITR) ফাইলিং এর ওপর পড়বে। ITR ফাইল করার শেষ তারিখ হল ৩১ জুলাই, ২০২৪৷ এর আগে CBDT নাগরিকদের প্যান-আধার লিঙ্ক করার জন্যও বলেছিল৷ ২৩ এপ্রিল, ২০২৪-এ জারি করা একটি সার্কুলারে সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (CBDT) আধারের সঙ্গে প্যান লিঙ্ক না করার সম্ভাব্য পরিণতির রূপরেখা দিয়েছে৷

    ২৩ এপ্রিল, ২০২৪-এ, CBDT একটি সার্কুলার জারি করেছে যাতে বলা আছে, ট্যাক্স দিচ্ছেন/সংগ্রাহকদের (যারা ট্যাক্স কেটেছেন) যারা নিয়মিত হারে টিডিএস/টিসিএস সংগ্রহ করেছেন। তাদের দ্বিগুণ হারে করতে হবে যদি সমস্যার সমাধান ১ এপ্রিল, ২০২৩ থেকে প্যান আধারের সঙ্গে লিঙ্ক না থাকে। ট্যাক্স যাদের কাটে তারা এই ধরনের লেনদেনের কারণে TDS/TCS-এর "শর্ট-ডিডাকশন/সংগ্রহ" ডিফল্ট করার জন্য আয়কর বিভাগ থেকে ট্যাক্স নোটিশ পেয়েছে।

    যাদের আধার এবং প্যান লিঙ্ক করতে হবে
    আয়কর আইনের ধারা 139AA অনুযায়ী, ১ জুলাই, ২০১৭পর্যন্ত যে প্রত্যেক ব্যক্তিকে একটি স্থায়ী অ্যাকাউন্ট নম্বর (PAN) বরাদ্দ করা হয়েছে এবং যারা একটি আধার নম্বর পাওয়ার যোগ্য, তাদের নির্ধারিত ফর্মে তার আধার নম্বর জানাতে হবে এবং পদ্ধতি আপনার PAN নিষ্ক্রিয় হয়ে যাবে যদি এটিকে আধারের সঙ্গে ৩০ শে জুন ২০২৩ পর্যন্ত লিঙ্ক না করেন৷ তবে, যারা অব্যাহতিপ্রাপ্ত বিভাগের অধীনে পড়েন তারা PAN নিষ্ক্রিয় হওয়ার প্রভাবের সাপেক্ষে হবেন না৷

    আধার এবং প্যান লিঙ্ক করার পদক্ষেপ
    ১. আয়কর ই-ফাইলিং পোর্টালে যান। হোমপেজে ‘লিঙ্ক আধার স্ট্যাটাস’-এ ক্লিক করুন।
    ২. PAN এবং আধার নম্বরগুলির বিশদ বিবরণ লিখুন এবং 'ভিউ লিঙ্ক আধার স্ট্যাটাস' এ ক্লিক করুন।
    ৩. প্যান এবং আধার লিঙ্ক না থাকলে, একটি পপ-আপ বার্তা দেখতে পাবেন, যা লিঙ্ক করতে বলবে৷
    ৪. বিশদ বিবরণ লিখুন যেমন প্যান নম্বর, আধার নম্বর, আধারে নাম এবং মোবাইল নম্বর।
    ৫. আধার কার্ডে শুধুমাত্র জন্মের বছর উল্লেখ থাকলে বর্গক্ষেত্রটি নির্বাচন করুন এবং সেই বাক্সে টিক দিন যেখানে আধার বিবরণ যাচাই করুন৷ 'লিঙ্ক আধার'-এ ক্লিক করুন।
    ৬. ক্যাপচা কোড লিখুন। OTP রেজিস্টারড মোবাইল নম্বরে পাঠানো হবে এবং যাচাই বাটনে ক্লিক করুন।
    ৭. একটি মনে রাখা উচিত যে আধার এবং প্যান শুধুমাত্র ১,০০০ টাকা জরিমানা দেওয়ার পরে লিঙ্ক করা যেতে পারে।

    সরকারী তথ্য অনুসারে, ২৯ জানুয়ারী, ২০২৪ পর্যন্ত ১১.৪৮ কোটি PAN আধারের সঙ্গে লিঙ্ক করা হয়নি। লোকসভায় লিখিত উত্তরে, অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী বলেছিলেন, ১ জুলাই, ২০২৩ থেকে ৩১, জানুয়ারি ২০২৪ পর্যন্ত প্যান এবং আধার দেরিতে লিঙ্ক করার জন্য জরিমানা হিসাবে সরকার ৬০১.৯৭ কোটি টাকা সংগ্রহ করেছে।
  • Link to this news (আজ তক)