• কাঁপবে চিন-পাকিস্তান, ফ্রান্সের থেকে ২৬টি রাফাল-এম কেনার চুক্তি করছে ভারত
    আজ তক | ২৯ মে ২০২৪
  • রাফাল মেরিন ফাইটার জেট বা রাফাল এম-এর জন্য ভারত এবং ফ্রান্স সরকারের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হতে চলেছে। ফরাসি কর্মকর্তারা ভারতে এসেছেন। ৫০ হাজার কোটি টাকার এই চুক্তিতে ভারত পাবে ২৬টি রাফালে এম যুদ্ধবিমান। এই চুক্তি নিয়ে ৩০ মে আলোচনা হতে পারে। ফ্রান্সের কর্মকর্তারা ভারতের প্রতিরক্ষা মন্ত্রকের কর্মকর্তাদের সঙ্গে দেখা করবেন। চুক্তি চূড়ান্ত হওয়ার পর ফ্রান্স ভারতকে ২৬টি রাফালে এম যুদ্ধবিমান দেবে। যা আইএনএস বিক্রান্ত এবং আইএনএস বিক্রমাদিত্যে মোতায়েন করা হবে। এর জন্য জারি করা দরপত্র অনুযায়ী, ফ্রান্স গত বছরের ডিসেম্বরেই এর জন্য আবেদন করেছিল।

    এই ফাইটার জেট আসার পর ভারতীয় এয়ারক্রাফট ক্যারিয়ারে মোতায়েন MiG-29K ফাইটার জেট তার সঙ্গী পাবে। তার উপর চাপ কমবে। ভারত এই চুক্তিতে ফ্রান্স থেকে ২২টি সিঙ্গেল সিটার ফাইটার জেট এবং ৪টি ডবল সিটার ফাইটার জেট কিনবে। প্রশিক্ষণের জন্য ডাবল সিটার ফাইটার জেটগুলি ব্যবহার করা হবে।

    রাফাল-এম একটি মাল্টিরোল ফাইটার জেট। দক্ষিণ এশিয়ার কথা বললে, ভারত ও চিন ছাড়া আর কোনও দেশের কাছে বিমানবাহী রণতরী নেই। চিনের এয়ারক্রাফট ক্যারিয়ারে তিন ধরনের মাল্টিরোল ফাইটার জেট মোতায়েন রয়েছে। প্রথম J-10, দ্বিতীয় J-15 এবং তৃতীয় সুখোই-30।

    রাফালের সঙ্গে তিনটির তুলনা বুঝে নিন

    J-10 জেট ৫৫.৫ ফুট লম্বা, J-15 জেট ৭৩.১ ফুট এবং সুখোই-৩০ জেট ৭২ ফুট লম্বা। যেখানে রাফালে-এম ৫০.১ ফুট লম্বা। চিনের J-10 ফাইটার জেট সিঙ্গেল সিটার, J-15 সিঙ্গেল ও ডাবল সিটার এবং সুখোই-৩০ একসাথে ডাবল সিটার। অন্যদিকে, রাফালও সিঙ্গেল ও ডাবল সিটার। J-10 এর মোট ওজন ১৪ হাজার কেজি, J-15 ২৭ হাজার কেজি এবং সুখোই-৩০ এর ওজন ২৪,৯০০ কেজি। যেখানে রাফাল মাত্র ১৫ হাজার কেজি। তার মানে এটা হালকা।

    চিনের J-10 এর অভ্যন্তরীণ জ্বালানি ক্ষমতা ৮৯৫০ লিটার। J-15 এর জ্বালানি ক্ষমতা ৯৫০০ লিটার এবং Sukhoi-30 ফাইটার জেটের জ্বালানি ক্ষমতা ৯৪০০ লিটার। রাফাল-এম-এর জ্বালানি ক্ষমতা প্রায় ১১,২০২ লিটার। অর্থাৎ এটি সব ফাইটার জেটের চেয়ে বেশিক্ষণ উড়তে পারে। দীর্ঘ সময় ধরে ডগ ফাইটে অংশ নিতে পারে। J-10-এর সর্বোচ্চ গতি ঘণ্টায় ২২০৫ কিলোমিটার। J-15 এর সর্বোচ্চ গতি ঘণ্টায় ২৯৬৩ কিমি। সুখোই-30-এর সর্বোচ্চ গতি ২১২০ কিমি/ঘণ্টা। যেখানে রাফাল-এম-এর সর্বোচ্চ গতি ঘণ্টায় ২২০৫ কিমি। অর্থাৎ J-15 এর চেয়ে দুর্বল, কিন্তু সুখোই এর উপরে এবং J-10 এর সমান।

    J-10 এর রেঞ্জ ১২৪০ কিমি, J-15 ৩৫০০ কিমি এবং সুখোই-30 এর ৩০০০ কিমি। যেখানে রাফাল এম-র রেঞ্জ ৩৭০০ কিলোমিটার। J-10 সর্বোচ্চ ৫৯ হাজার ফুট উচ্চতায়, J-15 ফাইটার জেট ৬৬ হাজার ফুট উচ্চতায় এবং সুখোই-30 প্রায় ৫৭ হাজার ফুট উচ্চতায় পৌঁছতে পারে। যেখানে রাফালে-এম ৫২ হাজার ফুট উচ্চতায় যেতে পারে।

    চিনের J-10 ফাইটার জেটের ১১টি হার্ডপয়েন্ট রয়েছে। অর্থাৎ চার ধরনের এয়ার-টু-এয়ার মিসাইল, ৯০ মিমি আনগাইডেড রকেট, ২৩ মিমি বন্দুক এবং ৪ ধরনের বোমা মোতায়েন করা যাবে। J-15 ফাইটার জেটে ১২টি হার্ডপয়েন্ট রয়েছে। যেখানে ৯ ধরনের অস্ত্র স্থাপন করা যাবে। এটিতে একটি ৩০ মিমি বন্দুক রয়েছে। Sukhoi-30 এর ১২টি হার্ডপয়েন্ট রয়েছে। তিন ধরনের রকেট, চার ধরনের ক্ষেপণাস্ত্র এবং ৯ ধরনের বোমা বা এগুলোর মিশ্রণ মোতায়েন করা যেতে পারে। এটিতে একটি ৩০ মিমি বন্দুক রয়েছে। যেখানে, রাফালে-এম-তে একটি ৩০ মিমি অটোকানন বন্দুক লাগানো হয়েছে। এর বাইরে ১৪টি হার্ডপয়েন্ট রয়েছে। এতে তিন ধরনের এয়ার-টু-এয়ার মিসাইল, সাত ধরনের এয়ার-টু-সার্ফেস মিসাইল, পারমাণবিক মিসাইল বা এগুলোর সংমিশ্রণ লাগানো যেতে পারে।
  • Link to this news (আজ তক)