• Paytm শেয়ার কেনার পথে আদানি? তোড়জোড় শুরু, চূড়ান্ত চুক্তির অপেক্ষা
    আজ তক | ২৯ মে ২০২৪
  • বিশ্বের শীর্ষ বিলিয়নিয়ারদের মধ্যে একজন গৌতম আদানি তাঁর ব্যবসা সম্প্রসারণের দিকে মনোনিবেশ করছেন এবং এখন তাঁর চোখ ফিনটেক ফার্ম Paytm-এর দিকে রয়েছে। এমন খবর রয়েছে যে আদানি গ্রুপ Paytm-এর মূল সংস্থা One97 কমিউনিকেশনের (Adani-Paytm ডিল) শেয়ার কেনার কথা বিবেচনা করছেন৷।

    আমেদাবাদে আদানি-পেটিএম প্রতিষ্ঠাতার দেখা

    বিজনেস টুডে প্রকাশিত একটি প্রতিবেদন অনুসারে, Paytm এর প্রতিষ্ঠাতা এবং সিইও বিজয় শেখর শর্মা চুক্তির রূপরেখা চূড়ান্ত করতে মঙ্গলবার আমেদাবাদে তাঁর অফিসে গৌতম আদানির সঙ্গে দেখা করেছিলেন। প্রতিবেদনে বলা হয়েছে যে আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি Paytm-এর মূল সংস্থায় শেয়ার কেনার কথা ভাবছেন।

    RBI-এর পদক্ষেপের পরে আলোচনা

    Paytm-এর মূল কোম্পানিতে শেয়ার কেনার জন্য গৌতম আদানির গোষ্ঠীর প্রস্তুতি সম্পর্কিত এই রিপোর্ট পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক লিমিটেড (PPBL) এর ওপর আরবিআই-এর পদক্ষেপের পরে এসেছে। যার কারণে বড়সড় ধাক্কা খায় পেটিএম। তারা গত মার্চ প্রান্তিকে বিশাল ক্ষতির সম্মুখীন হয়েছিল। বিজয় শেখর শর্মার নেতৃত্বাধীন সংস্থাটি মার্চ ত্রৈমাসিকে ৫৪৯.৬০ কোটি টাকার ক্ষতির কথা জানিয়েছে।

    ফিনটেক সেক্টরে বিশাল প্রবেশের প্রস্তুতি যদিও বিজনেস টুডে আদানি-পেটিএম-এর প্রতিষ্ঠাতার মধ্যে বৈঠক এবং চুক্তির বিষয়ে আলোচনার বিষয়টি নিশ্চিত করে না, তবে যদি এই চুক্তিটি সম্পন্ন হয়, তাহলে বন্দর থেকে শুরু করে বিমানবন্দর পর্যন্ত ব্যবসায় জড়িত আদানি গোষ্ঠী ফিনটেক সেক্টরে প্রবেশ করবে। এটি লক্ষণীয় যে এর আগে, তাঁর ব্যবসা সম্প্রসারণের সময় আদানি গ্রুপ সিমেন্ট নির্মাতা এসিসি সিমেন্ট এবং অম্বুজা সিমেন্টকে অধিগ্রহণ করেছিল এবং গত আর্থিক বছরে মিডিয়া সংস্থা এনডিটিভিকেও তার পোর্টফোলিওতে অন্তর্ভুক্ত করেছিল।

    Paytm-এ বিজয় শেখর শর্মার ১৯ শতাংশ শেয়ার

    কেন্দ্রীয় ব্যাঙ্ক Paytm-এর ব্যাঙ্কিং ইউনিট Paytm পেমেন্ট ব্যাঙ্কগুলিকে নিষিদ্ধ করার পরে এই ফিনটেক ফার্মটি সমস্যায় পড়েছে৷ এই সময়ের মধ্যে, SoftBank Paytm-এ তার অধিকাংশ শেয়ার বিক্রি করেছে। এর পাশাপাশি, অভিজ্ঞ বিনিয়োগকারী ওয়ারেন বাফেটের বার্কশায়ার হ্যাথওয়েও গত বছর Paytm থেকে বেরিয়ে গিয়েছে বলে জানা গেছে। অন্য একটি প্রতিবেদনে বলা হয়েছে যে গৌতম আদানির গোষ্ঠী Paytm-এর মূল সংস্থা One97 Communications-কে চাঙ্গা করতে পশ্চিম এশিয়ার লগ্নিকারীদের সঙ্গেও যোগাযোগ করছে। বিজয় শেখর শর্মার One97 কমিউনিকেশনে প্রায় ১৯ শতাংশ শেয়ার রয়েছে।
  • Link to this news (আজ তক)