• বিহারে প্রচণ্ড গরমে স্কুলেই অজ্ঞান ৪৮ ছাত্রী, ভর্তি হাসপাতালে
    আজ তক | ২৯ মে ২০২৪
  • দেশজুড়ে তাপপ্রবাহ, প্রচণ্ড গরম। দিল্লিতে তাপমাত্রা স্পর্শ করেছে প্রায় ৫০ ডিগ্রি সেলসিয়াস  (৪৯.৯ ডিগ্রি)। গত ১০০ বছরে যা এক রেকর্ড। গরমে কাহিল বিহারও। দেশের বিভিন্ন রাজ্যে গ্রীষ্মের ছুটি দেওয়া হলেও বিহারে স্কুল খোলা। সেই রাজ্যের বেগুসরাই এবং শেখপুরায় স্কুলের মধ্যে অসুস্থ হয়ে জ্ঞান হারায় ৪৮ ছাত্রী। তাদের হাসপাতালে ভর্তি করানো হয়। 

    শেখপুরার একটি স্কুলে প্রচণ্ড গরমের কারণে ছাত্রীদের স্বাস্থ্যের এতটাই অবনতি হয় যে, তাদের হাসপাতালে ভর্তি করতে হয়। শেখপুরার ওই স্কুলে ক্লাস চলাকালীনই এই ঘটনা ঘটে। মানকৌল আপগ্রেডেড মিডল স্কুলে ছাত্রীরা প্রতিদিনের মতো বুধবারও স্কুলে এসেছিল। তবে তারা অজ্ঞান হয়ে পড়ে। ঘটনার জেরে শিক্ষকদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। ছাত্রীদের পরিবারের সদস্যরা বিষয়টি জানতে পেরে স্কুলে আসে। পরে ওই ছাত্রীদের হাসপাতালে ভর্তি করা হয়।

    এদিকে বেগুসরাইয়ের একটা স্কুলেও একই ঘটনা দেখা যায়। সেখানে ১৮  জন ছাত্রী অজ্ঞান হয়ে পড়ে। যাদের চিকিৎসার জন্য মাটিহানি রেফারেল হাসপাতালে ভর্তি করা হয়। বেগুসরাইয়ের তাপমাত্রা এখন ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে। কিন্তু তারপরও স্কুল খোলা রয়েছে। যা নিয়ে প্রশ্ন তুলেছেন অভিভাবকরা। 

    স্কুলের অধ্যক্ষ চন্দ্রকান্ত সিং বলেন, প্রচণ্ড গরম, স্কুলে ফ্যান আছে, বিদ্যুতের পাশাপাশি জেনারেটরের ব্যবস্থা করা হয়েছে, তা সত্ত্বেও মেয়েরা গরমে অজ্ঞান হয়ে যায়। স্কুলে প্রাথমিক চিকিৎসা করানো হলেও তাদের অবস্থার অবনতি হয়। তাদের হাসপাতালে ভর্তি করানো হয়েছে। 

    এদিকে অভিভাবকরা স্কুলে আসার পর তাদের মিড ডে মিল খাওয়ানোর পর ১০টার পর ছুটি দেওয়া হয়। হাসপাতালের চিকিত্‍সক রাহুল কুমার জানান, মেয়েরা গরমে অজ্ঞান হয়ে পড়েছিল। বর্তমানে তাদের গ্লুকোজ ও ওআরএস সলিউশন দেওয়া হচ্ছে। সকলের চিকিৎসা চলছে। তবে এখনও স্কুল চলবে নাকি তা ছুটি দেওয়া হবে সেই সম্পর্কে রাজ্য সরকারের তরফে এখনও কোনও নির্দেশিকা জারি করা হয়নি। যদিও অভিভাবকদের একাংশ স্কুলে ছুটি ঘোষণার দাবি তুলেছেন। 

    এদিকে তাপপ্রবাহ নিয়ে সতর্কতা জারি করা হয়েছে দিল্লিতে। দিল্লির লেফটেন্যান্ট গভর্নর (এলজি) ভি কে সাক্সেনার নির্দেশ, শ্রমিকদের বেলা ১২ টা থেকে ৩ টে পর্যন্ত বিশ্রাম দেওয়া হবে। সেজন্য তাঁদের কোনও বেতন কাটা যাবে না। প্রসঙ্গত, উত্তর ভারতের বেশিরভাগ রাজ্যে তাপপ্রবাহ চলছে। 
  • Link to this news (আজ তক)