• CAA : বাংলায় নাগরিকত্বের শংসাপত্র প্রদান-প্রক্রিয়া শুরু, বিজ্ঞপ্তি স্বরাষ্ট্র মন্ত্রকের
    আজ তক | ৩০ মে ২০২৪
  • CAA বা নাগরিকত্ব সংশোধনী আইনের আওতায় পশ্চিমবঙ্গে নাগরিকত্বের শংসাপত্র দেওয়া শুরু করল স্বরাষ্ট্র মন্ত্রক ৷ বুধবার সন্ধ্যায় একটি প্রেস বিজ্ঞপ্তিতে এই কথা জানানো হয় ৷ পশ্চিমবঙ্গ ছাড়াও  হরিয়ানা এবং উত্তরাখণ্ডে CAA-এর অধীনে নাগরিকত্ব দেওয়া শুরু করেছে, স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে। প্রসঙ্গত, এই প্রথমবার এই আইনের অধীনে নাগরিকত্ব পেলেন বাংলা থেকে আবেদনকারী শরণার্থীরা।

    স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জারি করা বিবৃতিতে জানানো হয়েছে, নাগরিকত্ব সংশোধনী আইনের অধীনে নাগরিকত্ব দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে পশ্চিমবঙ্গে। প্রসঙ্গত, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় CAA-র বিরোধিতা করে ক্রমাগত সুর চড়াচ্ছেন। ঠিক তখন এই শংসাপত্র দিতে শুরু করল কেন্দ্রীয় সরকার। 

    বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, হরিয়ানা এবং উত্তরাখণ্ড থেকে যাঁরা প্রথম দফায় আবেদন করেছিলেন, তাঁদেরও নাগরিকত্বের শংসাপত্র হস্তান্তর করা হয়েছে। ১৫ মে কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব বিভিন্ন দেশের শরণার্থীদের একটি শংসাপত্র দিয়েছিলেন তাদের ভারতীয় নাগরিকত্ব দিয়েছিলেন। তবে মমতা বন্দ্যোপাধ্যায় ক্রমাগত সিএএ-র বিরোধিতা করে আসছিলেন।

    কেন্দ্রীয় সরকার গত ১১ মার্চ নাগরিকত্ব (সংশোধন) বিধি-২০২৪ জারি করে। সেখানে আবেদনের পদ্ধতি, জেলাস্তরের কমিটি (ডিএলসি) দ্বারা আবেদনের পদ্ধতি এবং রাজ্যস্তরের ক্ষমতাপ্রাপ্ত কমিটির দ্বারা যাচাইকরণ এবং নাগরিকত্ব দেওয়ার নিয়মগুলি সম্পর্কে জানানো হয়। 

    নাগরিকত্ব সংশোধনী নিয়ম অনুযায়ী, পাকিস্তান, বাংলাদেশ এবং আফগানিস্তান থেকে আগত হিন্দু, শিখ, জৈন, বৌদ্ধ, পার্সি এবং খ্রিস্টান সম্প্রদায়ের শরণার্থীদের নাগরিত্ব দেওয়া হবে। যদি তাঁরা ধর্মীয় কারণে অত্যাচরিত হয়ে ভারতে এসেছেন তাহলে আবেদন করতে পারবেন। তাঁরাই আবেদনের যোগ্য, যাঁরা ৩১ ডিসেম্বর ২০১৪-এর মধ্যে ভারতে এসেছেন। 

     গত ১১ মার্চ গেজেট নোটিফিকেশন দিয়ে CAA কার্যকর করার কথা ঘোষণা করে কেন্দ্র। চার বছরের অপেক্ষার পর বিতর্কিত এই আইন কার্যকর হয়। এর আগে গত ১৫ মে প্রথম দফায় ১৪ জন শরণার্থীকে নাগরিকত্ব দিয়েছিল কেন্দ্র। এবার বাংলার শরণার্থীরাও এই সুবিধা পাওয়া শুরু করলেন। 

     
  • Link to this news (আজ তক)