• CPIM পরিচালিত ট্রাস্ট বোর্ডের ভবনে ধর্মীয় অনুষ্ঠান? মুখ খুললেন বাম নেতা
    এই সময় | ২৮ নভেম্বর ২০২২
  • Office: কল্যাণীতে (Kalyani) CPIM (Communist Party Of India Marxist) পরিচালিত ট্রাস্ট বোর্ডের ভবনে ধর্মীয় অনুষ্ঠান! এই খবরে শোরগোল পড়ে গিয়েছে জেলাজুড়ে। রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর (Jyoti Basu) উদ্বোধন করা হরেকৃষ্ণ কোঙার সমাজবিজ্ঞান কেন্দ্রে দীক্ষদান অনুষ্ঠান ঘিরে নদিয়া জেলা (Nadia District) CPIM-র ভিতরে বাইরে আলোচনা শুরু হয়েছে। বামেদের অনেক নেতাই আড়ালে বলছেন, 'নীতিগতভাবে' কমিউনিস্ট পার্টির সদস্যরা ঈশ্বরে বিশ্বাসী হন না। সেখান কীভাবে CPIM পরিচালিত ট্রাস্ট বোর্ডের ভবনে ধর্মীয় অনুষ্ঠানের অনুমতি দেওয়া হল! দলের অন্দরেও জলঘোলা হতে শুরু করেছে। যদিও গোটা ঘটনা ভিত্তিহীন বলে দাবি জেলা নেতাদের।

    স্থানীয় তৃণমূল নেতৃত্বের একাংশের দাবি, কল্যাণীর বি ব্লকের ট্রাস্ট ভবনের নীচের তলার একটি ঘরে রবিবার এই ধর্মীয় অনুষ্ঠান হয়েছিল। শ্রী শ্রী অনুকূলচন্দ্র ঠাকুরের ১৩৫ তম জন্মজয়ন্তী অনুষ্ঠান সকাল থেকেই চলছিল। এমনকী ওই ভবনের আরও একটি ঘরে দীক্ষাদানের অনুষ্ঠানও চলে। কল্যাণী সতসঙ্গ উৎসব কমিটির সম্পাদক প্রকাশ নাথ জানিয়েছেন, পার্শ্ববর্তী মাঠে অনুকূল ঠাকুরের জন্মজয়ন্তীর মূল অনুষ্ঠান চললেও ধর্মীয় কাজে ভবনের নীচতলা ব্যবহার করা হয়েছে। তবে প্রকাশবাবু জানিয়েছেন অনুষ্ঠানের জন্য কোনও ভাড়া নেওয়া হয়নি।

    স্থানীয় সূত্রে জানা গিয়েছে. ২০০৪ সালের জুন মাসে ভবনটির উদ্বোধন করেছিলেন ততকালীন মুখ্যমন্ত্রী (Jyoti Basu)। বর্তমানে সিপিএম পরিচালিত ট্রাস্ট বোর্ডের অধীনে রয়েছে হরেকৃষ্ণ কোঙার সমাজবিজ্ঞান কেন্দ্র। বর্তমানে এই কেন্দ্রের সম্পাদকের দায়িত্বে রয়েছেন প্রাক্তন CPIM সাংসদ অলকেশ দাস। ধর্মীয় অনুষ্ঠানের জন্য ভবনটি ভাড়া দেওয়ার কথা তিনি অস্বীকার করেছেন। তাঁর দাবি, ভবনের সামনে শুধু খাওয়া-দাওয়ার ব্যবস্থা করা হয়েছে। অনুষ্ঠান কমিটির সঙ্গে দলের সরাসরি কোনও যোগযোগ নেই। সামনে পঞ্চায়েত নির্বাচন, তার আগে রাজ্যের প্রাক্তন শাসকদলকে কটাক্ষ করেছে ছাড়েনি তৃণমূল কংগ্রসে। CPIM সাংসদের কথা মানতে রাজি নয় তৃণমূল। তাদের দাবি, ভোটের ব্যাঙ্কের কথা মাথার রেখেই এই কাজ করেছে CPIM।

    ট্রাস্টের সম্পাদক তথা প্রাক্তন CPIM সাংসদ অলকেশ দাসকে ফোন করা হলে ধর্মীয় কাজে ভবনটি ব্যবহার করার কথা অস্বীকার করে বলেন, "ভবনের ভিতরের ঘরে কোনও দীক্ষা বা ধর্মীয় অনুষ্ঠান হচ্ছে, এমন কোনও খবর আমাদের কাছে নেই। আর যদি কেউ দীক্ষার ব্যবস্থা করে আমরা দেখব। আমি যতদূর জানি ভবনের বাইরে খাওয়া দাওয়ার অনুষ্ঠানে চলছে। কোনও ধর্মীয় কাজেই আমরা ভবনটি ভাড়া দিই না। সামনে যেখানে খাওয়া দাওয়া হচ্ছে, সেটা আমাদের জায়গা নয়।"

    কল্যাণী শহর তৃণমলের সভাপতি বিপ্লব দে এই প্রসঙ্গে বলেন, "CPIM নিজেদের ধর্ম নিরপেক্ষ বলে দাবি করে। এমনকী কোনও ধর্মী অনুষ্ঠানে CPIM যোগ দেয় না। কিন্তু এখন সেইসব ভুলে গিয়ে ভোটব্যাঙ্কের জন্য ধর্মীয় সুড়সুড়ি দিচ্ছে।"
  • Link to this news (এই সময়)