• ১৫টি জেলায় টানা ৭ দিন প্রবল বৃষ্টি, পূর্বাভাস দিয়ে দিল হাওয়া অফিস
    আজ তক | ৩০ মে ২০২৪
  • শনিবার থেকে ঝেঁপে বৃষ্টি নামবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে। তবে আপাতত গরমের হাত থেকে রেহাই নেই। কাল, শুক্রবার থেকেই কলকাতায় বৃষ্টি শুরু হবে। চলবে আগামী বৃহস্পতিবার পর্যন্ত। শনিবার থেকে বৃষ্টি শুরু হবে হাওড়ায়। এছাড়াও বৃষ্টি হবে দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়া জেলায়। বৃষ্টির সঙ্গে ঝড় ও বাজ পড়ার সম্ভাবনাও রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। 

    আরও কয়েকটা দিন গরম এবং অস্বস্তি দুটোই চরম থাকবে বলে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে। সকাল থেকে রোদ যত বাড়বে, গরমও তত বাড়বে। সঙ্গে রিমালের ছেড়ে যাওয়া জলীয় বাষ্প থাকায় অস্বস্তি বাড়তে পারে। এদিকে চলতি বছরে বর্ষার অনুকুল পরিস্থিতি রয়েছে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে কেরলে মৌসুমী বায়ু ঢুকে পড়বে। ফলে এই সপ্তাহেই বর্ষার দেখা মিলবে কেরলে। সেক্ষেত্রে ১০ জুনের আগেই বাংলায় প্রবেশ করবে বর্ষা।

    এদিন নতুন করে পশ্চিমে ঝঞ্ঝা ঢুকবে উত্তর-পশ্চিম ভারতে। অসম, উত্তরপ্রদেশ এবং পশ্চিম মধ্য আরব সাগরে ঘূর্ণাবর্ত রয়েছে। একটি অক্ষরেখা রয়েছে উত্তর প্রদেশ থেকে থেকে বাংলাদেশ পর্যন্ত। যেটি মধ্যপ্রদেশ ছত্তীসগড়, ঝাড়খণ্ড এবং বাংলার উপর দিয়ে গেছে। এর প্রভাবে শনিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে বইবে ঝোড়ো হাওয়া। 

    এদিন থেকেই অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে উত্তরবঙ্গে। শুক্রবার পর্যন্ত জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী থেকে অতি ভারী বৃষ্টি সতর্কতা। সঙ্গে বইবে দমকা ঝোড়ো হাওয়াও। শনিবার থেকে উত্তর দিনাজপুরেও ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে। শনি ও রবিবার দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি এবং উত্তর দিনাজপুর - ছয় জেলাতে ভারী বৃষ্টির পূর্বাভাস। 

     

     
  • Link to this news (আজ তক)