• হিন্দু-মুসলিম বিয়ে বৈধ নয়, দম্পতির আবেদন খারিজ করে জানাল হাইকোর্ট
    আজ তক | ৩১ মে ২০২৪
  • মধ্যপ্রদেশ হাইকোর্ট রায় দিয়েছে যে, একজন মুসলিম পুরুষ এবং একজন হিন্দু মহিলার মধ্যে বিয়ে মুসলিম ব্যক্তিগত আইনে বৈধ নয়। যেকারণে আদালত বিশেষ বিবাহ আইন ১৯৫৪ এর অধীনে বিয়ের রেজিস্ট্রেশনের জন্য পুলিশি সুরক্ষার আবেদনও খারিজ করে দিয়েছে। বিচারপতি গুরপাল সিং আহলুওয়ালিয়া বলেছেন যে, একজন মুসলিম পুরুষ এবং একজন হিন্দু মহিলার মধ্যে বিবাহকে মুসলিম আইনের অধীনে একটি "অনিয়মিত" বিবাহ হিসাবে গণ্য করা হবে, এমনকি তারা বিশেষ বিবাহ আইনের অধীনে বিবাহিত হলেও।

    হাইকোর্ট ২৭ মে আদেশে জানিয়েছে, "মুসলিম আইন অনুসারে, একজন মুসলিম ছেলের সঙ্গে একজন মূর্তিপূজক বা অগ্নিপূজক মেয়ের বিয়ে বৈধ বিয়ে নয়। বিবাহটি বিশেষ বিবাহ আইনের অধীনে নিবন্ধিত হলেও বিয়েটি বৈধ হবে না। এটি একটি অনিয়মিত বিবাহ হিসেবে গণ্য হবে।" 

    এক দম্পতির দায়ের করা আবেদনের শুনানির সময় আদালত  পর্যবেক্ষণে বলেছে, ওই মহিলার পরিবার আন্তঃধর্মীয় সম্পর্কের বিরোধিতা করেছিল এবং আশঙ্কা করেছিল যে, বিয়ে হলে সমাজ তাঁদের দূরে ঠেলে দেবে। পরিবারটি দাবি করেছে যে, মহিলা তাঁর মুসলিম সঙ্গীকে বিয়ে করার আগে নিজের বাড়ি থেকে গয়না নিয়ে গিয়েছিল। ওই দম্পতি বিশেষ বিবাহ আইনের অধীনে বিয়ে করতে চেয়েছিলেন। কিন্তু ধর্মান্তরিত হতে চাননি। অন্যদিকে, ওই পুরুষটিও তাঁর ধর্ম পরিবর্তন করতে চাননি।

    আইনজীবী যুক্তি দিয়েছিলেন যে, আন্তঃধর্মীয় বিবাহ বিশেষ বিবাহ আইনের অধীনে বৈধ হবে এবং মুসলিম ব্যক্তিগত আইনকে অগ্রাহ্য করবে। হাইকোর্ট পর্যবেক্ষণ করেছে, "বিশেষ বিবাহ আইনের অধীনে বিবাহ বিবাহকে বৈধ করবে না, যা অন্যথায় ব্যক্তিগত আইনের অধীনে নিষিদ্ধ। বিশেষ বিবাহ আইনের ধারা ৪ বিধান করে যে, পক্ষগুলি যদি নিষিদ্ধ সম্পর্কের মধ্যে না থাকে তবে বিবাহ করা যেতে পারে।"

     
  • Link to this news (আজ তক)