• ঝড়-বৃষ্টি চলবে, কয়েকটি জেলায় অতিভারী বৃষ্টিও, কত দিন?
    আজ তক | ৩১ মে ২০২৪
  • বৃহস্পতিবার বিকেলে জেলাগুলিতে বৃষ্টি শুরু হয়েছিল। রাতে হতেই কলকাতা শহরেও নামল বৃষ্টি। শুক্রবার সকালেও ঝিরঝিরে বৃষ্টি চলছে। সকাল থেকেই আকাশের মুখ ভার। বিক্ষিপ্ত ভাবে হচ্ছে বৃষ্টি। সঙ্গে বইছে ঝোড়ো হাওয়া। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, দুপুর পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি চলবে। সঙ্গে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে।

    আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, সারারাত  ধরে বৃষ্টি হয়েছে কলকাতা, পূর্ব বর্ধমান, হুগলি, হাওড়া, উত্তর ২৪ পরগনা, নদিয়া, দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, বীরভূম, পূর্ব বর্ধমান, ঝাড়গ্রাম, মালদা, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও জলপাইগুড়িতে। দুপুর পর্যন্ত এই জেলাগুলিতে বৃষ্টি চলবে। বিক্ষিপ্ত ভাবে বাজ পড়ার সম্ভাবনাও রয়েছে। তাই মানুষকে নিরাপদে থাকার জন্য সতর্ক করা হয়েছে।

    আলিপুর আবহাওয়া দফতর আগেই জানিয়েছে যে ১ জুন শেষ দফা ভোটের দিনও রাজ্যে বৃষ্টি হবে। ১ জুন থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি কিছুটা বাড়তে পারে। সঙ্গে হতে পারে ঝড়। ২ এবং ৩ জুনও দক্ষিণের সব জেলায় বজ্রপাত ও ঝড়ের হলুদ সতর্কতা জারি করা হয়েছে। এরপরও আগামী ৪ ও ৫ জুন দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টি হতে পারে বলে আগাম পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস। শুক্রবার সকালে কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১.১ ডিগ্রি কম এবং শুক্রবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৩.৭ ডিগ্রি, যা স্বাভাবিকের থেকে ৪.১ ডিগ্রি সেলসিয়াস কম। 

    উত্তরবঙ্গের ক্ষেত্রে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সর্তকতা রয়েছে। দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি জেলায় ভারী বৃষ্টি চলবে। আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি এই ৩ জেলাতে কমলা সতর্কতা দেওয়া হয়েছে। আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গের সঙ্গে উত্তরবঙ্গের প্রত্যেকটা জেলাতে হলুদ সর্তকতা জারি করেছে আবহাওয়া দফতর। আগামী বুধবার পর্যন্ত উত্তরবঙ্গের সবকটি জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। শনিবার, রবিবার ও সোমবার দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও উত্তর দিনাজপুর জেলার কোথাও কোথাও ভারী বৃষ্টি হতে পারে। এছাড়া রবিবার দক্ষিণ দিনাজপুরে ভারী ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

    বর্ষা বৃহস্পতিবারই কেরলে প্রবেশ করেছে। বর্ষা প্রবেশ করেই কেরলের অনেক জায়গায় ইতিমধ্যে বিস্তৃত হয়েছে। তবে আমাদের রাজ্যের জন্য বর্ষা সময়রে আগে আসার আপাতত কোন সম্ভাবনা নেই। তবে সিকিমে আগামী দু-তিন দিনের মধ্যে বর্ষা ঢুকে যাবে। হাওয়া অফিস বলছে, উত্তরে মৌসুমী বায়ু নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম, অরুণাচল প্রদেশে পুরোপুরি ঢুকে গিয়েছে। এছাড়া ত্রিপুরা, মেঘালয়, অসমের অধিকাংশ জায়গায় পৌঁছে গিয়েছে মৌসুমী বায়ু। আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী দুই থেকে তিন দিনের মধ্যে হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গ এবং সিকিমের আবহাওয়া মৌসুমী বায়ুর অগ্রসরের পক্ষে অনুকূল হবে। আবহাওয়া দফতর জানিয়েছে, ঘূর্ণাবর্তের রূপে একটি অক্ষরেখা উত্তর-পশ্চিম উত্তর প্রদেশ থেকে দক্ষিণ বিহার, হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গ ও সিকিমের ওপর দিয়ে পশ্চিম বাংলাদেশে গিয়েছে। ফলে প্রচুর জলীয় বাষ্প উত্তরবঙ্গের ওপরে ঢুকছে। যে কারণে উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।
  • Link to this news (আজ তক)