• ওয়েব কাস্টিং বন্ধ থাকলে ভোট নয়, কঠোর সিদ্ধান্ত কমিশনের
    প্রতিদিন | ৩১ মে ২০২৪
  • সুদীপ রায়চৌধুরী: সপ্তম দফায় ওয়েব কাস্টিং নিয়ে কড়া মনোভাব নিয়েছে কমিশন (Election Commission)। বৃহস্পতিবার সন্ধ‌্যায় সিইও-র সঙ্গে দেখা করেন শুভেন্দু অধিকারী-সহ বিজেপি প্রতিনিধি দল। তাঁদের অভিযোগ, ষষ্ঠ দফা কেশপুর-সহ একাধিক বুথে ওয়েব কাস্টিং বন্ধ রেখে ভোট (West Bengal Lok Sabha Election 2024) চলেছে। বিজেপির দাবি, সপ্তম দফায় ওয়েব কাস্টিং বন্ধ থাকলে সেই বুথে ভোট বন্ধ রাখতে হবে।

    ষষ্ঠ দফায় তমলুকে তৃণমূল প্রার্থী দেবাংশু ভট্টাচার্যের ওয়েব কাস্টিংয়ের তথ্য বাইরে আসা নিয়ে মুখ পুড়েছিল কমিশনের। যা নিয়ে রিপোর্ট চেয়েছিল দিল্লি। এর প্রেক্ষিতে কমিশনের নির্দেশ, ওয়েব কাস্টিং বন্ধ থাকলে তার যাবতীয় দায় প্রিসাইডিং অফিসারের। সে ক্ষেত্রে কর্তব্যে গাফিলতি প্রমাণিত হলে ওই অফিসারকে তৎক্ষণাৎ সরিয়ে দেওয়া ছাড়াও ডিসিপ্লিনারি একশন নেওয়া হবে। কমিশনের নির্দেশ, ওয়েব কাস্টিংয়ে কোনও গোলযোগ হলে সঙ্গে সঙ্গে তা জানাতে হবে সংশ্লিষ্ট এজেন্সি এবং সেক্টর অফিসারকে। না হলে কর্তব্যে গাফিলতির দাযে় অভিযুক্ত হবেন প্রিসাইডিং অফিসার।

    এদিকে, সাধারণ ও বিশেষ পুলিশ পর্যবেক্ষক ছাড়াও লোকসভা কেন্দ্র প্রতি তিনজন করে পর্যবেক্ষক রয়েছে নির্বাচন কমিশনের। তারপরও কোনও ঝুঁকি না নিয়ে সপ্তম দফায় বাড়তি নজরদার হিসাবে আরও আট আইপিএস আধিকারিককে নিয়োগ করল নির্বাচন কমিশন। বসিরহাট ও বারুইপুর পুলিশ জেলায় এই আট আইপিএস কর্তাকে রাখা হচ্ছে বলে কমিশন সূত্রে খবর। কমিশন জানাচ্ছে, বসিরহাট পুলিশ জেলায় থাকবেন ছয় পুলিশ কর্তা।

    তাঁরা হলেন ডিআইজি-সিকিউরিটি আভারু রবীন্দ্রনাথ, ডিআইজি-রায়গঞ্জ সুধীর নীলকণ্ঠ, পূর্ব বর্ধমানের অতিরিক্ত এসপি রাহুল পাণ্ডে, পূর্ব মেদিনীপুরের অতিরিক্ত এসপি নিখিল আগরওয়াল, ডিএসপি-রানাঘাট লাল্টু হালদার, ডিএসপি পশ্চিম মেদিনীপুর দেবরাজ ঘোষ। বারুইপুর পুলিশ জেলায় থাকবেন শিলিগুড়ি পুলিশের ডিসি বিশ্বচঁাদ ঠাকুর ও আসানসোল-দূর্গাপুর পুলিশের ডিসি ধ্রুব দাস।
  • Link to this news (প্রতিদিন)