• দেশের অর্থনীতির জন্য সুখবর, চতুর্থ ত্রৈমাসিকে GDP বেড়ে ৭.৮ শতাংশ
    আজ তক | ০১ জুন ২০২৪
  • লোকসভা নির্বাচনের সপ্তম দফার ভোটের ঠিক একদিন আগে অর্থনীতিতে সুখবর এসেছে। ২০২৩-২৪ অর্থবছরের চতুর্থ ত্রৈমাসিকে জিডিপি বৃদ্ধির হার হয়েছে ৭.৮ শতাংশ। গত বছরের একই প্রান্তিকে জিডিপি বৃদ্ধির হার রেকর্ড করা হয়েছিল ৬.২ শতাংশ।

    ২০২৪ আর্থিক বছরে শেষ ত্রৈমাসিকে ভারতের গ্রস ডোমেস্টিক প্রোডাক্ট (GDP) দ্রুত গতিতে বৃদ্ধি পেয়েছে। নির্বাচনের ফলাফলের আগেই জিডিপির পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে। মার্চ ত্রৈমাসিকে ভারতের জিডিপি ৭.৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। কেন্দ্র ২০২৪ অর্থনৈতিক বছরে সামগ্রিক বৃদ্ধির হার ৮.২ শতাংশ অনুমান করেছে।

    কতটা অনুমান করেছিল আরবিআই?
    পরিসংখ্যান ও কর্মসূচি বাস্তবায়ন মন্ত্রকের (MoSPI) জাতীয় পরিসংখ্যান অফিস (NSO) দ্বারা শুক্রবার প্রকাশিত তথ্য অনুসারে, ৩১শে মার্চ, 2024-এর শেষ প্রান্তিকে ভারতের মোট দেশীয় পণ্য (GDP) বৃদ্ধির হার ছিল রিজার্ভ ব্যাঙ্কের হিসাবে ভারত (আরবিআই) এর অনুমান ৬.৯ শতাংশ ছাড়িয়ে গেছে।

    বৈদেশিক মুদ্রার ভাণ্ডার কত?
    ২৪ মে শেষ হওয়ার সপ্তাহে বৈদেশিক মুদ্রার রিজার্ভ দাঁড়িয়েছে ৬৪৮ বিলিয়ন ডলার। গত সপ্তাহের তুলনায় ২ বিলিয়ন ডলারের সামান্য পতন হয়েছে। চতুর্থ ত্রৈমাসিকে জিডিপি বৃদ্ধির হার ৭.৮ শতাংশ হওয়ার সঙ্গে সঙ্গে, ২০২৪ অর্থবছরে জিডিপি বৃদ্ধির হার ৮.২ শতাংশ হতে পারে, যা ভারতীয় অর্থনীতির শক্তি বৃদ্ধি করবে। চতুর্থ ত্রৈমাসিকে জিডিপি বৃদ্ধির হার সব অনুমানের চেয়ে ভালো ছিল।

    সরকার পরিবর্তন জিডিপি প্রবৃদ্ধি প্রভাবিত করবে না 
    সরকারের পরিসংখ্যান অফিস আরও বলেছে, পরোক্ষ কর এবং ভর্তুকি ব্যতীত গ্রস ভ্যালু অ্যাডেড (জিভিএ) একই সময়ে ৬.৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এই পরিসংখ্যান নির্বাচনের আগে শক্তিশালী অর্থনৈতিক পারফরম্যান্সকে নির্দেশ করে। ভারতে সাত দফার নির্বাচন ১ জুন শেষ হচ্ছে, যার ফলাফল ৪ জুন প্রত্যাশিত।

    নির্মল ব্যাং ইনস্টিটিউশনাল ইক্যুইটিজের অর্থনীতিবিদ তেরেসা জন বলেছেন, জুনে যে দলই সরকার গঠন করুক না কেন, ভারতের জিডিপি বৃদ্ধির হার শক্তিশালী থাকবে। তিনি বলেন, রাজনৈতিক দল নির্বিশেষে নীতির ব্যাপক দিকনির্দেশনায় উল্লেখযোগ্য কোনও পরিবর্তন হতে পারে না।
     
  • Link to this news (আজ তক)