• অন্তিম দফার ভোটে কড়া নির্দেশিকা কমিশনের 
    দৈনিক স্টেটসম্যান | ০১ জুন ২০২৪
  • দিল্লি, ৩১ মে ? শনিবার সপ্তম তথা অন্তিম দফার নির্বাচন। শনিবার ৫৭ আসনের ভোট সম্পন্ন হলেই শেষ হবে চব্বিশের নির্বাচনী লড়াই। শেষ পর্বে নির্বাচন হচ্ছে ৮ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে।সপ্তম দফা ভোট নির্বিঘ্নে সম্পন্ন করতে বিশেষ নির্দেশিকা জারি করেছে  নির্বাচন কমিশন। ভোটাররা যাতে শান্তিপূর্ণভাবে তাঁদের অধিকার প্রয়োগ করতে পারেন সেজন্য কড়া ব্যবস্থা নিয়েছে কমিশন।কমিশন সূত্রে খবর, ভোটের আগের দিন অর্থাৎ শুক্রবার থেকেই সক্রিয় হয়েছে কুইক রেসপন্স টিম। কোনও অপ্রীতিকর ঘটনা ঘটলে ঘটনাস্থলে পৌঁছে যাবে কুইক রেসপন্স টিম। কমিশন সূত্রে জানা গেছে, আগামী শনিবার ভোটগ্রহণের সময় বুথে ওয়েবকাস্টিং ক্যামেরা বন্ধ থাকলে ভোটগ্রহণও বন্ধ রাখতে বলা হয়েছে। প্রিসাইডিং অফিসারদের নিশ্চিত করতে হবে যে, ভোটগ্রহণ পর্বে ক্যামেরা চলছে। এ নিয়ে কোনও গাফিলতি সহ্য করা হবে না বলেও জানিয়েছে কমিশন।
    সপ্তম তথা শেষ দফার ভোটে ওয়েবকাস্টিং নিয়ে কড়া নির্দেশিকা জারি করল নির্বাচন কমিশন। কমিশন সূত্রে , আগামী শনিবার ভোটগ্রহণের সময় বুথে ওয়েবকাস্টিং ক্যামেরা বন্ধ থাকলে ভোটগ্রহণও বন্ধ রাখতে হবে।  ক্যামেরা নিয়ে কোনও গাফিলতি সহ্য করা হবে না বলে জানিয়েছে কমিশন।
    কেন্দ্রীয় বাহিনীর সংখ্যা বৃদ্ধি করা হয়েছিল আগেই। এবার আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে কুইক রেসপন্স টিম নিয়ে এই সিদ্ধান্ত কমিশনের। সেই সঙ্গে এলাকায় কেন্দ্রীয় বাহিনীকে রুট মার্চ করারও নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন।
    অন্তিম পর্বে বাংলার ৯ আসনে ভোটগ্রহণ হবে । দমদম, বারাসত, বসিরহাট, জয়নগর, মথুরাপুর, ডায়মন্ড হারবার, যাদবপুর, কলকাতা উত্তর এবং কলকাতা দক্ষিণ, সবকটি কেন্দ্রই আগের বার দখলে ছিল তৃণমূলের। এ রাজ্যের ৯ আসনের পাশাপাশি এই পর্বে বিহারে ৮, হিমাচল প্রদেশে ৪, ঝাড়খণ্ড ৩, ওড়িশা ৬, পাঞ্জাব ১৩, উত্তরপ্রদেশ ১৩ এবং চণ্ডীগড়ে ১ আসনে ভোট । এই ৫৭ আসনে লড়াইয়ে রয়েছেন ৯০৪ জন প্রার্থী। আগেরবার ৫৭টির মধ্যে ২৫টি ছিল বিজেপির দখলে। কংগ্রেসের দখলে ছিল ১৩টি।
    সপ্তম দফায় শুধু কেন্দ্রীয় বাহিনী নয়, বিপুল সংখ্যক রাজ্য পুলিশও মোতায়েন করা হয়েছে। সপ্তম দফায় মোট ৩৩২৯২ জন রাজ্য পুলিশ মোতায়েন করা হচ্ছে। এর মধ্যে বারাসতে  থাকবেন ২৭১৬ জন, ব্যারাকপুর পুলিশ কমিশনারেটে ২৬৬২ জন, বারুইপুরে  ৪৩৬৬ জন, বসিরহাট জেলায় ৩১২০ জন, বিধাননগর পুলিশ কমিশনারেটে ২০৩৪, ডায়মন্ড হারবার পুলিশ জেলায় মোতায়েন করা হবে ৩৯২৫ জন, কলকাতা পুলিশ কমিশনারেটে থাকবেন ১১৩১২ জন।  ৯টি লোকসভা কেন্দ্রে মিলিয়ে মোট কুইক রেসপন্স টিম থাকবে ১৯৫৮ সেকশন, যার মধ্যে বারাসাত পুলিশ জেলায় ৬৬ সেকশন, ব্যারাকপুর পুলিশ কমিশনারেটে ৬০ সেকশন, বারুইপুর পুলিশ জেলায় ১৪২ সেকশন, বসিরহাট পুলিশ জেলায় মোতায়েন করা হবে ১০৩ সেকশন, বিধাননগর পুলিশ কমিশনারেটে থাকবে ৩২ সেকশন, ডায়মন্ড হারবার পুলিশ জেলায় ৯৭ সেকশন, কলকাতা পুলিশের এলাকায় ৬০০ সেকশন এবং সুন্দরবন পুলিশ জেলায় মোতায়েন করা হবে ১০৩ সেকশন কুইক রেসপন্স টিমকে।
    এই পর্বের হেভিওয়েট প্রার্থীদের মধ্যে রয়েছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বারাণসী থেকে লড়ছেন তিনি। এছাড়াও লড়াইয়ে রয়েছেন একাধিক কেন্দ্রীয় মন্ত্রী। হিমাচলপ্রদেশের মান্ডি আসনে লড়ছেন কঙ্গনা রানাউত। গোরক্ষপুরে বিজেপির টিকিটে ভোটের ময়দানে ভোজপুরী মহাতারকা রবি কিষান। কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর লড়ছেন হিমাচলের হামিরপুর থেকে। পাটলিপুত্রে লালুপ্রসাদ যাদবের কন্যা মিসা ভারতী।
    সপ্তম দফায় সবচেয়ে আকর্ষণীয় লড়াই পাঞ্জাবে। ১৩ আসনে লড়াই চতুর্মুখী। পাঞ্জাবে ইন্ডিয়া  জোটের দুই শরিক কংগ্রেস এবং আপ মহারণে মুখোমুখি। আকালি দলের সঙ্গ ছেড়ে একাই লড়ছে বিজেপি। পাঞ্জাবে আগেরবার ৯ আসন পেয়েছিল কংগ্রেস। হিমাচলের চার আসনে মুখোমুখি কংগ্রেস এবং বিজেপি। উত্তরপ্রদেশ এবং বিহারে লড়াই ইন্ডিয়া জোট এবং বিজেপির। বাংলায় বিজেপি লড়বে তৃণমূলের বিরুদ্ধে। 
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)