• 'ভোটের বাজার দেখে ঠিক করবে', ইন্ডি-বৈঠকে মমতার অনুপস্থিতিতে অধীর-তোপ
    আজ তক | ০১ জুন ২০২৪
  • শেষ দফার ভোটের দিন দিল্লিতে ইন্ডি জোটের বৈঠক। মমতা বন্দ্যোপাধ্যায় আগেই জানিয়েছিলেন ওই বৈঠকে তিনি থাকবেন না। শনিবার মমতার এহেন অবস্থানকে কটাক্ষ করলেন প্রদেশ কংগ্রেস সভাপতি তথা বহরমপুরের কংগ্রেস প্রার্থী অধীর চৌধুরী। তাঁর মন্তব্য,'ভোটের পর বাজার দেখে থাকা, না থাকা ঠিক করবে'।  

    শনিবার লোকসভা ভোটের সপ্তম তথা শেষ দফা। ৪ জুন ফলঘোষণা। তার আগে শনিবার বিরোধী ইন্ডি জোটের নেতানেত্রীরা বৈঠকে বসছেন। ভবিষ্যৎ রণকৌশল নির্ধারণই বৈঠকের মূল উদ্দেশ্য। এই বৈঠকে শামিল হবেন অরবিন্দ কেজরিওয়ালও। ২ জুন, রবিবার তাঁকে আত্মসমর্পণ করতে হবে। সুপ্রিম কোর্টে গিয়েও রক্ষাকবচ পাননি। তবে বৈঠকে থাকবেন না মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি আগেই জানিয়ে দিয়েছিলেন, শনিবার ভোটগ্রহণের দিনে তাঁর পক্ষে বৈঠকে উপস্থিত থাকা সম্ভব নয়।  

    তৃণমূল নেত্রীর অনুপস্থিতি নিয়ে বিঁধতে ছাড়েননি অধীর চৌধুরী। তিনি বলেন,'ওদের কথার কোনও মূল্য নেই। আগেই বলেছিল, ১ তারিখে থাকবে না। ভোট তাই থাকবে না। ভোটের পর বাজার দেখে থাকা, না থাকা ঠিক করবে'। অধীরের দাবি,'যদি দেখে ভোটের পর বাজার বিজেপির পক্ষে তাহলে বিজেপির দিকে চলে যাবে। ইন্ডিয়া জোটের পক্ষে হলে এদিকে আসবে। এরা ধান্ধাবাজ। কী করা যাবে!'

    কেন ইন্ডি জোটের বৈঠকে থাকবেন না মমতা? 

    ২৭ মে ভোটের প্রচারে গিয়ে তৃণমূল নেত্রী ব্যাখ্যা দিয়েছিলেন,'১ তারিখে বৈঠক ডেকেছিল ইন্ডিয়া জোট। আমি ১ তারিখে যেতে পারব না। কারণ এখানে ১০টি আসনে নির্বাচন। ওই দিন আরও পঞ্জাব, বিহার ও উত্তরপ্রদেশের মতো আরও অনেক জায়গায় নির্বাচন। নির্বাচন ৬টা পর্যন্ত চলে। কিন্তু লাইনে দাঁড়ালে শেষ হতে হতে ১০টা বেজে যায়'।

    এ রাজ্যে 'ইন্ডিয়া' জোট হয়নি

    বাংলায় বাম ও কংগ্রেস সমঝোতা করে লড়াই করছে। আর একাই লড়ছে তৃণমূল। এ নিয়ে মমতা নিজের অবস্থান স্পষ্ট করে দিয়েছেন, রাজ্যের সিপিএম ও কংগ্রেস নেতারা বিজেপি সঙ্গে যোগসাজশ করেছে। তবে দিল্লিতে তিনি ইন্ডি জোটে আছেন। ভোটপ্রচারের মাঝে আবার মমতার একটি মন্তব্য নিয়ে জলঘোলা হয়। তৃণমূল নেত্রী বলেছিলেন,'ইন্ডিয়াকে নেতৃত্ব দিয়ে বাইরে থেকে সব রকম সাহায্য করে আমরা সরকার গঠন করে দেব। যাতে বাংলায় আমার মা-বোনেদের ১০০ দিনের কাজে কোনও দিন অসুবিধা না-হয়।'

    তার ২৪ ঘণ্টার মধ্যেই মমতা ব্যাখ্যা দিয়েছিলেন,'সর্বভারতীয় স্তরে আমরা বিরোধী জোট ইন্ডিয়া তৈরি করেছিলাম। আমরা জোটে থাকব। অনেকে আমায় ভুল বুঝেছে। আমি ওই জোটে আছি। আমিই ওই জোট তৈরি করেছি। আমি জোটে থাকবও। এখানকার সিপিএম নেই আর কংগ্রেস নেই। কিন্তু সর্বভারতীয় স্তরে আমরা জোটে থাকব। ভুল বোঝাবুঝির কোনও জায়গা নেই। ভুল খবর ছড়িয়েছে। এতে বিভ্রান্তি হচ্ছে'।
  • Link to this news (আজ তক)