• মাছের গাড়ি রাস্তায় উল্টে যেতেই হামলে পড়ল স্থানীয়রা, দেদার মাছ লুঠ, ছবি VIRAL
    আজ তক | ০১ জুন ২০২৪
  • উল্টে যাওয়া মাছের গাড়ি থেকে মাছ লুট, আর সেই ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। ঝাড়খণ্ডের ধানবাদে এই ঘটনা ঘটেছে। জানা গিয়েছে, নিষিদ্ধ থাই মাগুর মাছ নিয়ে যাচ্ছিল একটি গাড়ি। নিয়ন্ত্রণ হারিয়ে গাড়িটি উল্টে যায় এবং সব মাছ রাস্তায় ছড়িয়ে পড়ে। আর তারপরই স্থানীয় লোকজন মাছ কুড়িয়ে নিয়ে যেতে শুরু করে। ঘটনার ভিডিও ভাইরাল হয়ে যায়।

    এদিকে, গাড়ি উল্টে যাওয়ার খবর পেয়ে পুলিশও ঘটনাস্থলে পৌঁছে যায়। এ ঘটনার ভিডিও সামনে এসেছে, যাতে দেখা যায় প্রচুর মানুষ মাছ কুড়োতে ব্যস্ত। পুলিশের মতে, নিষিদ্ধ থাই মাগুর মাছ বোঝাই একটি গাড়ি ধানবাদের হাওড়া-নতুন দিল্লি জাতীয় সড়কে দুর্ঘটনার কবলে পড়ে। তোপচাঁচি থানা এলাকায় বাজারের কাছে একটি পিকআপ ভ্যান উল্টে যায়। এ কারণে মাছগুলো রাস্তায় ছড়িয়ে পড়ে। এরপর গ্রামবাসীর মধ্যে মাছ লুট করার প্রতিযোগিতা শুরু হয়ে যায়। রাস্তার উপর ছড়িয়ে ছিটিয়ে থাকা মাছ কুড়োতে থাকেন লোকজন।

    গাড়ির চালক জানান, টায়ার ফেটে গাড়িটি উল্টে যায়। মাছ নিয়ে পশ্চিমবঙ্গ থেকে বিহারের ঔরঙ্গাবাদ যাচ্ছিল গাড়িটি। বর্তমানে পুলিশ পিকআপ ভ্যানটি বাজেয়াপ্ত করেছে। পুলিশ আরও বলেছে, বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

    কেন্দ্রীয় সরকার এবং ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল (এনজিটি) থাই মাগুর মাছ চাষ ও বিক্রি নিষিদ্ধ করেছে। এই মাছ মাংস খায় এবং এই মাছ খেলে অনেক রোগের ঝুঁকি বাড়তে পারে। এতে ৮০ শতাংশ পর্যন্ত সীসা এবং আয়রন থাকে, যা শরীরে আর্সেনিক, ক্যাডমিয়াম, ক্রোমিয়াম, পারদের পরিমাণ বাড়ায়, যা ক্ষতিকর। চিকিৎসকদের মতে, মাগুর মাছ খেলে ক্যান্সারের ঝুঁকি বাড়ে। এই মাছ খুব দ্রুত বাড়ে। দেশি মাগুর মাত্র দুই মাসে ১০০-১৫০ গ্রাম হয়। অন্যান্য প্রজাতির তুলনায় মাগুর মাছের দাম বাজারে ভাল পাওয়া যায়। এ কারণেই নিষেধাজ্ঞা সত্ত্বেও এর চাষ বন্ধ হচ্ছে না।
  • Link to this news (আজ তক)