• তত্‍পর INDIA জোট, মমতাকে ছাড়াই আজ তড়িঘড়ি মিটিং
    আজ তক | ০১ জুন ২০২৪
  • শনিবার ১ জুন লোকসভার সপ্তম তথা শেষ দফার ভোট। আর এই দিনই বৈঠকে বসবেন কেন্দ্রবিরোধী জোটের নেতারা। আগামী ৪ জুন ভোটের ফল প্রকাশের আগেই, আজ স্ট্র্যাটেজি নিয়ে আলোচনা করবেন INDIA ব্লকের নেতৃবৃন্দ। কংগ্রেস প্রধান মল্লিকার্জুন খাড়গে এই বৈঠকের ডাক দেন। নয়াদিল্লিতে তাঁর বাসভবনেই আলোচনায় বসবেন ইন্ডি অ্যালায়েন্সের নেতারা। যদিও আজকের বৈঠকে থাকবেন না রাজ্যের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।
    এর আগেই মুখ্যমন্ত্রী নির্বাচনী জনসভার মঞ্চ থেকে সেই বিষয়ে জানিয়ে দিয়েছিলেন। একে লোকসভা নির্বাচনের শেষদিনের ব্যস্ততা। তার উপর সাম্প্রতিক ঘূর্ণিঝড় রিমালের ত্রাণকাজ। এই দুই কারণ উল্লেখ করেই মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, 'INDIA ব্লক আগে বলেছিল যে ১ জুন তারা একটি সভা করবে। আমি তাদের বলেছি যে আমি যেতে পারব না, কারণ আরও অন্য কয়েকটি রাজ্যের মতো আমাদের এখানেও ভোট হবে।' ঘূর্ণিঝড়ের ত্রাণের কাজও রয়েছে বলে জানান মুখ্যমন্ত্রী। এমন পরিস্থিতিতে তাঁর পক্ষে রাজ্য ছেড়ে দিল্লিতে বৈঠকে যোগ দিতে যাওয়া সম্ভব হবে না বলে জানান তিনি।

    তবে এদিন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, বিহারের প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রী তেজস্বী যাদব এবং সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদব সহ বিরোধী জোটের সমস্ত প্রধানরা বৈঠকে যোগ দেবেন।শুধু মমতা নন...

    মমতা বন্দ্যোপাধ্যায়ই যে এদিন অনুপস্থিত থাকছেন, তা নয়। তিনি ছাড়াও তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্টালিনও আজ ইন্ডিয়া ব্লকের বৈঠকে যোগ দেবেন না বলে জানা গিয়েছে। তাঁর পরিবর্তে, ডিএমকে-র সংসদীয় দলের নেতা, টিআর বালু বৈঠকে যোগ দেবেন।

    ২০২৪ সালের লোকসভা নির্বাচনে বিজেপির বিরুদ্ধে লড়তে মোট ২৮টি বিরোধী দল মিলে এই ইন্ডিয়া জোট গঠন করে। তবে ইন্ডিয়া জোটের সমীকরণ, আসন ভাগাভাগি ইত্যাদি নিয়ে শুরু থেকেই বিভিন্ন বিড়ম্বনার মুখে পড়েছে রাজনৈতিক দলগুলি। সবক্ষেত্রে দলের নেতারা সমস্ত বৈঠকে যোগ দিতেও পারছেন না। এদিনও তার অন্যথা হল না। নির্বাচনী ব্যস্ততা ও অন্য কারণে এদিনের বৈঠকে অনুপস্থিত জোটের অন্যতম গুরুত্বপূর্ণ দুই মুখ।
  • Link to this news (আজ তক)