• শ্রীলঙ্কায় গ্রেফতার ৪ আইএস জঙ্গির ‘হ্যান্ডেলার’ ওসমান পুস্পারাজ গেরাড
    দৈনিক স্টেটসম্যান | ০২ জুন ২০২৪
  • কলম্বো, ১ জুন  ? আহমেদাবাদ বিমানবন্দরে ৪ আইএস জঙ্গি গ্রেফতার হয়েছিল। এবার গ্রেফতার হল এই চার জঙ্গির মূল মাথা। শ্রীলঙ্কার মাটিতে গ্রেফতার করা হয়েছে ৪ আইএস জঙ্গির ‘হ্যান্ডেলার’ ওসমান পুস্পারাজ গেরাডকে । এই তথ্য প্রকাশ্যে এনেছে শ্রীলঙ্কা পুলিশের গোয়েন্দা বিভাগ।
    গত ২০ মে গোপন সূত্রে খবর পেয়ে গুজরাটের আহমেদাবাদের সর্দার বল্লভভাই প্যাটেল বিমানবন্দর থেকে ৪ আইএস জঙ্গিকে গ্রেপ্তার করেছিল গুজরাট পুলিশের অ্যান্টি টেররিস্ট স্কোয়াড । তদন্তে পুলিশ জানতে পারে দেশে বড় কোনও জঙ্গি হামলা চালানোর ছক কষছিল এই ৪ জঙ্গি। সেই লক্ষ্যেই শ্রীলঙ্কা থেকে চেন্নাই হয়ে আহমেদাবাদে আসে তারা। এমনকী তদন্তকারীরা আরও জানতে পারেন, এদের একজন হ্যান্ডেলার রয়েছে, যার নির্দেশেকাজ করত ওই ৪ জঙ্গি। সন্দেহভাজন ওই জঙ্গির নাম ওসমান। শ্রীলঙ্কারই কোথাও লুকিয়ে রয়েছে সে।
    ভারতের পাশাপাশি দ্বীপরাষ্ট্রের আইএসের শিকড় উপড়ে ফেলতে তৎপর ছিল শ্রীলঙ্কা পুলিশও। একাধিক আইএস জঙ্গিকে গ্রেপ্তারের পাশাপাশি খোঁজ চলছিল ওসমানেরও। শ্রীলঙ্কার টেরর ইনভেস্টিগেশন ডিভিশন ওই জঙ্গির খোঁজে ২০ লক্ষ টাকা পুরস্কারও ঘোষণা করে। অবশেষে ভারত, শ্রীলঙ্কা-সহ এশিয়ার একাধিক দেশে আইএসের জাল ছড়ানোর অন্যতম মাথা গ্রেপ্তার  শ্রীলঙ্কা থেকে। উল্লেখ্য, এর আগে ৬ আইএস জঙ্গিকে গ্রেপ্তার করেছিল শ্রীলঙ্কা পুলিশ। সেখানেও তদন্তে উঠে আসে ওসমানের কথা।
     
    পুলিশ জানতে পারে, এই ওসমানই শ্রীলঙ্কার পাশাপাশি ভারতে আইএসের জাল বিস্তার করতে তৎপর হয়েছে। পুলিশের অনুমান শ্রীলঙ্কায় ব্যাপক ধড়পাকড়ের মাঝেই ওসমানের নির্দেশে গত ১৯ মে শ্রীলঙ্কা থেকে চেন্নাই চলে আসে ৪ জঙ্গি। সেখান থেকে আহমেদাবাদের উদ্দেশে রওনা দেয় তারা। এদিকে ওই জঙ্গিদের আহমেদাবাদ যাওয়ার খবর এসে পৌঁছয় গুজরাট পুলিশের অ্যান্টি টেররিস্ট স্কোয়াডে। সব রকম প্রস্তুতি নিয়েই রেখেছিল তদন্তকারীরা। গুজরাটের মাটিতে পা রাখার সঙ্গে সঙ্গে  গ্রেফতার হয় ৪ জন।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)