• উত্তরপ্রদেশে ৬৭-৭২ সিট পেতে পারে BJP, এবার ৪০০ পার মোদী! EXIT POLL-এ ইঙ্গিত
    আজ তক | ০২ জুন ২০২৪
  • Uttar Pradesh Exit Poll 2024 Loskabha Election: উত্তরপ্রদেশেও প্রত্যাশামতোই গতবারের মতোই ছবি দেখা যাচ্ছে। আরও একবার উত্তরপ্রদেশে বিজেপি বিরোধীদের একদম পিছনে ফেলে দিয়েছে বুথ ফেরত সমীক্ষায়। সব বুথ ফেরত সমীক্ষাতেই ইঙ্গিত দিচ্ছে, তৃতীয়বার ক্ষমতায় ফিরতে চলেছেন নরেন্দ্র মোদী। বিরোধীরা কয়েকটি রাজ্যে টক্কর দিলেও দিল্লির মসনদের কাছাকাছি যাওয়ার আশাও পূরণ হচ্ছে না এমনটাই মনে হচ্ছে এক্সিট পোলের ফল দেখে। দখলের জন্য তা পর্যাপ্ত ছিল না।

    বেশ কিছু রাজ্যে বিজেপির ভোট কমেছে। আবার বেশ কিছু রাজ্যে ভোট বেড়েছে। কোথাও আসন কমেছে আবার বেড়েছেও। এই বাংলাতেই বিজেপির আসন বাড়তে পারে বলে বুথ ফেরত সমীক্ষায় আভাস মিলছে। এর মাঝে উত্তরপ্রদেশ রাজ্যের দিকে সবার চোখ ছিল, কারণ দেশের যাবতীয় যুযুধান দুই বড় মুখ, বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বিরোধী কংগ্রেসের সবচেয়ে বড় চেহারা রাহুল গান্ধী এখান থেকে নির্বাচন লড়ছেন। তবে রাহুল বা মোদী জিতবেন কি না, তা জানতে ২ দিন অপেক্ষা করতে হবে। কিন্তু তার আগেই আপাতত দলীয় পারফরম্যান্সের আগাম রিপোর্টে যে অ্যাডভান্টেজ মোদী তা নিয়ে আর কোনও সন্দেহের অবকাশ নেই।

    উত্তরপ্রদেশের ৮০ টি আসনে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। ফল আসবে ৪ জুন। এর আগে কোন আসনে প্রাধান্য পাবে কে? উত্তরপ্রদেশের ৮০ টি আসনে এগিয়ে কে? ইন্ডিয়া টুডে অ্যাক্সিস মাই ইন্ডিয়ার এক্সিট পোল ইতিমধ্যেই সামনে চলে এসেছে। এই অনুসারে, বিজেপির নেতৃত্বে এনডিএ প্রত্যাশামতোই এখানে বিশাল ব্যবধানে এগিয়ে রয়েছে। 

    এনডিএকে সমীক্ষায় ৮০টি আসনের মধ্যে ৬৭ থেকে ৭২টি আসন দেওয়া হচ্ছে। বাকি ইন্ডিয়া জোট পেতে পারে বলছে বড়জোর ৮ থেকে ১২টি আসন। মায়াবতীর দল একটি আসন পেতে পারে। ২-১টা আসন উলটপালট হলেও তাতে উত্তর প্রদেশে সার্বিক ফলে খুব একটা হেরফের হওয়ার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। বাকিটা ভোটের ফলের দিন পাকাপাকি হয়ে যাবে।

     
  • Link to this news (আজ তক)