• ভোট শেষ, ২১ দিন পর আজ তিহাড় জেলে ফিরবেন অরবিন্দ কেজরিওয়াল
    আজ তক | ০২ জুন ২০২৪
  • ২১ দিন পার। আজ আবার তিহাড় জেলে ফিরবেন অরবিন্দ কেজরিওয়াল। নির্বাচনী প্রচারের জন্য তাঁকে অন্তর্বর্তীকালীন জামিন দিয়েছিল সুপ্রিম কোর্ট। আজ তিহাড় জেলে আত্মসমর্পণ করতে হবে দিল্লির মুখ্যমন্ত্রীকে। জামিনের মেয়াদ শেষ হওয়ার পরেও বাড়তি সময় চেয়ে আদালতের কাছে আর্জি করেছিলেন তিনি। সেটা না মেলায় ৩ সপ্তাহের শেষেই ফের ফিরতে হবে তাঁকে। গত ২১ দিন লোকসভা নির্বাচনে তাঁর দল AAP-এর হয়ে পুরোদমে প্রচার চালান কেজরিওয়াল। গত ১০ মে তাঁর অন্তর্বর্তীকালীন জামিন মঞ্জুর করে সুপ্রিম কোর্ট। পরে কেজরিওয়াল দুর্বল স্বাস্থ্যের কারণে করে আরও এক সপ্তাহের সময় চেয়েছিলেন। তবে ট্রায়াল কোর্ট এই আবেদনের উপর ৫ জুন পর্যন্ত সিদ্ধান্ত সংরক্ষণের আদেশ দিয়েছে।

    ৫৫ দিন জেলে থাকার পর গত ১০ মে জামিন পেয়ে তিহাড় জেল থেকে বেরিয়ে আসেন কেজরিওয়াল। ২১ মার্চ গ্রেফতারির পর থেকে প্রায় ১০ দিন এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ED) হেফাজতে ছিলেন। এরপর ১ এপ্রিল তাঁকে বিচারবিভাগীয় হেফাজতে তিহাড় জেলে পাঠায় আদালত। তিহাড়ে ৩৯ দিন কাটান কেজরিওয়াল। এবার আরও একবার তিহাড় জেলে আত্মসমর্পণ করতে হবে তাঁকে।

    বিকাল ৩টেয় তিহাড় যাবেন কেজরিওয়াল

    শুক্রবার কেজরিওয়াল জানান, রবিবার বিকেল ৩টে নাগাদ তিনি জেল কর্তৃপক্ষের কাছে আত্মসমর্পণ করতে যাবেন। দুপুর ২টায় সিভিল লাইনের বাড়ি থেকে রওনা হবেন। রাজঘাট হনুমান মন্দির দর্শন করবেন। তার পরে AAP সদর দফতরে যাবেন। সেখানে দলীয় কর্মীদের উদ্দেশে ভাষণ দেবেন। AAP সদর দফতর থেকেই তারপর তিহাড় জেলে গিয়ে আত্মসমর্পণ করবেন।

    ২ জুন আত্মসমর্পণের নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট

    সুপ্রিম কোর্ট লোকসভা নির্বাচনে প্রচারের জন্য কেজরিওয়ালকে ২১ দিনের অন্তর্বর্তীকালীন জামিন দিয়েছিল। ২ জুন তাঁকে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছিল। সুপ্রিম কোর্ট জানিয়েছে, কেজরিওয়াল দিল্লির মুখ্যমন্ত্রী এবং জাতীয় দলের নেতা। এছাড়া তাঁর কোনও অপরাধমূলক রেকর্ডও নেই। সমাজের জন্য ঝুঁকিপূর্ণ, এমনটাও নয়। এই বিষয়গুলি বিবেচনা করেই তাঁকে নির্বাচনী প্রচারের জন্য অন্তর্বর্তীকালীন জামিন দেওয়া হয়। গতকাল ১ জুন, শনিবার ছিল শেষ দফার ভোট।
  • Link to this news (আজ তক)