• গণনা শুরুতে অরুণাচলে ১৮টি আসনে এগিয়ে BJP, সিকিমের ৪টি আসনে SKM
    আজ তক | ০২ জুন ২০২৪
  • Arunachal Sikkim Assembly Elections Result: রবিবার সকাল ৬টা থেকে অরুণাচল প্রদেশ ও সিকিমের বিধানসভা নির্বাচনের ভোট গণনা শুরু হয়েছে। প্রাথমিক প্রবণতা অনুযায়ী, অরুণাচল প্রদেশের ৬০টি আসনের মধ্যে ১৭টিতে আপাতত BJP এগিয়ে রয়েছে। উল্লেখ্য, তারা এর মধ্যেই সেখানে ১০টি আসন বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতে গিয়েছে। অন্যদিকে, সিকিমে, ক্ষমতাসীন সিকিম ক্রান্তিকারি মোর্চা (SKM) ৪টি আসনে এগিয়ে রয়েছে। BJP একটিতে এগিয়ে। সিকিমে মূল লড়াইটা হল এই SKM এবং সিকিম ডেমোক্রেটিক ফ্রন্টের (SDF) মধ্যে৷ সিকিমের নির্বাচনে বিজেপি ও কংগ্রেসও প্রার্থী দিয়েছে। তবে সেখানে রাজনৈতিক সংগঠনে SKM এবং SDF-ই এগিয়ে।

    অরুণাচল প্রদেশে ৬০টি বিধানসভা আসন রয়েছে। সিকিমের ৩২টি আসন। গত ১৯ এপ্রিল সেখানে বিধানসভা ভোট হয়েছে। সিকিমে ৭৯.৮৮ শতাংশ এবং অরুণাচল প্রদেশে ৮২.৯৫ শতাংশ ভোট পড়েছে।

    সিকিমে উল্লেখযোগ্য প্রার্থীদের মধ্যে রয়েছেন মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাং, তাঁর স্ত্রী কৃষ্ণা কুমারী রাই, প্রাক্তন মুখ্যমন্ত্রী পবন কুমার চামলিং, প্রাক্তন ভারতীয় ফুটবলার ভাইচুং ভুটিয়া এবং বিজেপির নরেন্দ্র কুমার সুব্বা৷

    SKM এবং SDF ৩২জন প্রার্থীকে প্রার্থী দিয়েছিল, বিজেপির ৩১ জন প্রার্থী ছিল। কংগ্রেস ১২টি আসনে ভোটে লড়েছিল। সিটিজেন অ্যাকশন পার্টি-সিকিম ৩০টি আসনে প্রার্থী ছিল।

    ২০১৯ সালে, প্রেম সিং তামাংয়ের নেতৃত্বে এসকেএম ১৭টি আসন জিতেছিল, SDF ১৫টি আসন পেয়েছিল।

    অরুণাচল বিধানসভায়, লড়াইটা মূলত ক্ষমতাসীন বিজেপি এবং কংগ্রেসের। বিজেপি সমস্ত ৬০টি আসনেই প্রার্থী দিয়েছে। কিন্তু কংগ্রেস সব আসনে প্রার্থী দিতে পারেনি। মাত্র ১৯টি আসনে লড়ছে। ন্যাশনাল পিপলস পার্টি (NPP) এবং ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (NCP)-ও অরুণাচল প্রদেশে প্রার্থী দিয়েছে।

    বিজেপি ইতিমধ্যেই ১০টি আসন বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতে গিয়েছে। এই আসনে অন্য কোনও প্রার্থী মনোনয়ন জমা দেননি।ফলে ভোটের আগেই এই আসনগুলি বিজেপির ঝুলিতে এসে যায়। এর মধ্যে রয়েছে বোমডিলা, চৌখাম, হায়ুলিয়াং, ইটানগর, মুক্তো, রোইং, সাগালি, তালি, তালিহা এবং জিরো-হাপোলি।

    অরুণাচল প্রদেশের হেভিওয়েট প্রার্থীদের মধ্যে রয়েছেন, মুখ্যমন্ত্রী পেমা খান্ডু এবং উপ-মুখ্যমন্ত্রী চৌনা মেন, উভয়েই বিজেপির। তাঁরা ইতিমধ্যেই নির্বাচনে জিতেছে। অন্যান্য প্রধান প্রার্থীরা হলেন বিউরাম ওয়াহগে (বিজেপি), নিনং এরিং (বিজেপি), করিখো ক্রি (এনপিপি), পানি তারাম (বিজেপি), কুমার ওয়ালি (কংগ্রেস), কামলুং মোসাং (বিজেপি), ওয়াংকি লোয়াং (বিজেপি), এবং জাম্পা থার্নলি কুনখাপ (কংগ্রেস)।

    ২০১৯ সালে, আগের বিধানসভা নির্বাচনে, বিজেপি ৪১টি আসনে জিতেছিল। জনতা দল (ইউনাইটেড) ৭টি আসনে জিতেছিল। এনপিপি জিতেছিল ৫টি আসনে। কংগ্রেস ৪টি, পিপলস পার্টি অফ অরুণাচল (পিপিএ) একটি আসনে জিতেছিল। নির্দলও দু'টি আসনে জিতেছিল।

    এগজিট পোলের হিসাব

    ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়ার এগজিট পোলের পূর্বাভাস, ক্ষমতাসীন এসকেএম-ই সিকিমে ক্ষমতা ধরে রাখবে। ২৪-৩০টি আসন পেতে পারে তারা।

    এগজিট পোলের ভবিষ্যদ্বাণী অনুসারে অরুণাচল প্রদেশে বিজেপি তুমুল জয় পেতে পারে। গেরুয়া শিবির সেখান থেকে ৪৪ থেকে ৫১টি আসন জিতবে বলে অনুমান করা হচ্ছে।
  • Link to this news (আজ তক)