• ‘গাড়ি ঠিক দিকেই দৌড়োচ্ছে’, স্বপ্নাতীত সাফল্যের শিখর ছোঁবে BJP, আশাবাদী দিলীপ
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ০২ জুন ২০২৪
  • ১৯ এপ্রিল থেকে শুরু হওয়া লোকসভা নির্বাচন গতকালই শেষ হয়েছে। সাত দফায় দেশের মোট ৫৪৩টি আসনের ফলাফল এখন ইভিএমে বন্দী। আগামী ৪ঠা জুন ভোটের ফল প্রকাশ। দেশ জুড়ে চরম উত্তেজনা। এর মাঝেই বুথ একাধিক বুথ ফেরত সমীক্ষায় দাবি করা হয়েছে, ফের তৃতীয়বারের জন্য ক্ষমতায় ফিরতে চলেছে মোদী। এনিয়ে আরও আত্মবিশ্বাসী বর্ধমান-দুর্গাপুর লোকসভা কেন্দ্রের বিজেপির হেভিওয়েট প্রার্থী দিলীপ ঘোষ।

    ঠিক কী বলেছেন, প্রবীণ এই বিজেপি নেতা? সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে বিজেপি প্রার্থী দিলীপ ঘোষ বলেন, “এক্সিট পোল অনেক হয়েছে। এনিয়ে কোন সন্দেহ ছিল না যে প্রধানমন্ত্রী হবেন মোদী । কিন্তু সিট কত হবে এটা নিয়ে বিতর্ক ছিল। এখনও চলছে ৪ তারিখ পর্যন্তও চলবে। ৩৭০ হবে কিনা! এনডিএ ৪০০ পার করবে কিনা এই নিয়ে প্রশ্ন। পক্ষেই এগোচ্ছে গাড়ি। যেভাবে মানুষ ভোট দিয়েছে সারা দেশে এই টার্গেটও পুরো হয়ে যাবে”।

    নির্বাচনের শুরু থেকেই অশান্তি ভাঙড়ে। ISF-তৃণমূলে দফায় দফায় সংঘর্ষে এলাকায় চূড়ান্ত উত্তেজনা ছড়ায়। হিংসার ছবি সন্দেশখালিতেও। সেখানেও পুলিশের সঙ্গে খণ্ডযুদ্ধে জড়াতে দেখা যায় গ্রামবাসীদের। একইভাবে শহর কলকাতারও বেশ কয়েকটি এলাকায় বিক্ষোভের মুখে পড়তে দেখা যায় বিরোধী প্রার্থীদের। পাশাপাশি বরাহনগর উপনির্বাচনে সকাল থেকে অশান্তির আঁচ ছড়িয়ে পড়ে।

    ১৯ এপ্রিল থেকে শুরু হওয়া লোকসভা নির্বাচন আজ শেষ হয়েছে। সাত দফায় দেশের মোট ৫৪৩টি আসনের ফলাফল এখন ইভিএমে বন্দী। আগামী ৪ঠা জুন ভোটের ফল প্রকাশ। দেশ জুড়ে চরম উত্তেজনা। ফের কী ক্ষমতায় ফিরবেন মোদী? এই নিয়ে জল্পনা আরও জোরালো হচ্ছে। এদিকে বিরোধী ইন্ডিয়া জোট ক্ষমতায় ফেরার বিষয়ে আশাবাদী। শেষ দফার ভোটে ৮টি রাজ্যের ৫৭টি আসনের ভোটপর্ব অনুষ্ঠিত হয়।

    ৪৪ দিনের দীর্ঘ নির্বাচনী প্রক্রিয়ার পর, ৪ঠা জুন ভোট গণনা, সামনে আসবে ফলাফল। তবে তার আগেই দেশের ‘মেজাজ’ জানা যাবে এক্সিট পোলে। কেন্দ্রের ক্ষমতার রাশ এবার কার হাতে যাবে তা নিয়ে উদ্বিগ্ন গোটা দেশ। এক্সিট পোল হল ভোটাররা তাদের ভোট দেওয়ার পরে কী বলেন তার উপর ভিত্তি করে একটা ভবিষ্যদ্বাণী। এক্সিট পোলের পূর্বাভাস প্রকাশ থেকে একটা আঁচ পাওয়া যেতে পারে দেশের গুরুদায়িত্ব কার কাঁধে যেতে চলেছে।

    এখন পর্যন্ত আসা চারটি এক্সিট পোল সংখ্যার গড় অনুসারে, বিজেপি-নেতৃত্বাধীন এনডিএ প্রায় ৩৬৫টি আসন পেয়ে বিপুল সংখ্যাগরিষ্ঠতার সঙ্গে ক্ষমতায় ফিরতে চলেছে। বিরোধী ইন্ডিয়া জোট ১৪২ আসন পেতে চলেছে। অন্যান্যরা পেতে পারে ৩৬টি আসন। এদিকে বাংলার আসন সংখ্যার নিরিখে ABP C Voter সমীক্ষা অনুসারে ১৩-১৭টি আসন পেতে চলেছে তৃণমূল। ২৩-২৭টি আসন পেতে চলেছে বিজেপি। ১-৩টি আসন পেতে চলেছে বাম-কংগ্রেস জোট। ভোটের শতাংশের নিরিখে ৪১.৫ শতাংশ ভোট পেতে চলেছে তৃণমূল। ৪২.৫ শতাংশ ভোট পেতে চলেছে বিজেপি।
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)