• বিকেলে তুমুল ঝড়-বৃষ্টি, নতুন সপ্তাহে কোন কোন জেলায় সতর্কতা?
    আজ তক | ০২ জুন ২০২৪
  • শেষ দফা ভোটের দিন পূর্বাভাস থাকলেও দক্ষিণবঙ্গে তেমন ভাবে কোথাও ঝড়-বৃষ্টির খবর পাওয়া যায়নি। তবে হাওয়া অফিস বলছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে এদিনও ঝড়-বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে আগামী সপ্তাহেও রয়েছে বৃষ্টির পূর্বাভাস। চলুন জেনে নেওয়া যাক জুন মাসের প্রথম সপ্তাহে কেমন থাকতে চলেছে বাংলার আবহাওয়া।

    নতুন সপ্তাহে মৌসুমী বায়র অবস্থান
    উত্তরবঙ্গে ইতিমধ্যেই ঢুকে পড়েছে বর্ষা।  আপাতত উত্তরবঙ্গের ইসলামপুরে এসে থমকে আছে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু। আগামী ৩-৪ দিনে দক্ষিণবঙ্গের দিকে এগোতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। মৌসুমী বায়ুর প্রভাবে  উত্তরবঙ্গের জেলাগুলিতে নতুন সপ্তাহে বৃষ্টি চলবে। দক্ষিণবঙ্গে জুনের প্রথম সপ্তাহে ঝোড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। এর ফলে তাপমাত্রাও একধাক্কায় বেশ কিছুটা কমতে পারে।

     এই জেলাগুলিতে বৃষ্টি
    আজ  রাজ্যজুড়েই বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এদিন  দক্ষিণবঙ্গের পূর্ব বর্ধমান ও হুগলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে রাজ্যের প্রায় সব জেলাতে। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলাতেও। এরমধ্যে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে কোচবিহার ও আলিপুরদুয়ার জেলাতে। সোম, মঙ্গল, বুধ এই ৩ ন দিন ও দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি এই ৫ জেলাতে ভারী বৃষ্টির সম্ভাবনা। দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ কিছুটা কমলেও বিক্ষিপ্তভাবে সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে দমকা ঝোড়ো বাতাস থাকবে। বৃহস্পতিবার ও শুক্রবার এই দুদিন উত্তরবঙ্গে বিক্ষিপ্তভাবে মাঝারি থেকে ভারী বৃষ্টি হলেও দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হবে।  বেশি বৃষ্টি সম্ভাবনা পশ্চিমের জেলাগুলিতে আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী দিন পাঁচেকে উত্তর ও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন হবে না।

    কলকাতার আবহাওয়া
    রবিবার সকাল থেকেই শহর কলকাতার আকাশ মেঘলা। রবিবার দিনভর বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রির কাছাকাছি থাকতে পারে।রবিবার শহরের  সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.২ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ৪ ডিগ্রি বেশি। আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ সাধারণভাবে মেঘলা থাকবে। এদিন বিকেল কিংবা সন্ধের দিকে কোথাও কোথাও ঝড়-বৃষ্টি হতে পারে। নতুন সপ্তাহে, তাপমাত্রার তেমন কোনও পরীবর্তন হবে না।  
  • Link to this news (আজ তক)