• অরুণাচল প্রদেশে ঐতিহাসিক জয় বিজেপির, কত আসন পেল?
    আজ তক | ০৩ জুন ২০২৪
  • Arunachal Pradesh Election Result 2024: ১৯ এপ্রিল অনুষ্ঠিত অরুণাচল প্রদেশের ৫০টি বিধানসভা আসনের ভোট গণনা সম্পন্ন হয়েছে। সকাল ৬টায় শুরু হয় ভোট গণনা। এখানে মোট ১৩৩ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করা হয়েছে। ভোট গণনা শুরু হতেই বিজেপি এগিয়ে যেতে শুরু করেছিল। বিজেপি ৪৬টি আসন দখল করেছে। এর বাইরে কংগ্রেসের খাতায় ১টি, অন্যদের খাতায় ৮টি এবং এনপিপির খাতায় ৫টি আসন গেছে।

    ৬০ আসনের অরুণাচল বিধানসভায় বিজেপির ঝুলিতে এসেছে ৪৬টি (১০টি বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়-সহ) আসন। পাঁচটিতে জিতেছেন পড়শি রাজ্য মেঘালয়ের শাসকদল ‘ন্যাশনাল পিপলস্‌ পার্টি’ (এনপিপি) প্রার্থীরা। এনসিপি ৩, পিপলস্‌ পার্টি অফ অরুণাচল (পিপিএ) দু’টি এবং কংগ্রেস একটি আসনে জিতেছে। নির্দল প্রার্থীরা জিতেছেন তিনটি বিধানসভা কেন্দ্রে। বিজেপি সূত্রের খবর, পেমাই আবার মুখ্যমন্ত্রী হতে চলেছেন সে রাজ্যে।

    অরুণাচল প্রদেশ থেকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী বিজেপি প্রার্থীরা হলেন-
    পেমা খন্ড (মুক্ত আসন)
    ডংরু সেংজু (বোমডিলা আসন)
    টেচি কাসো (ইটানগর আসন)
    রাতু তেচি (সাগলি আসন)
    হাগে আপা (জিরো হাপোলি)
    জিক্কে তকো (তালির আসন)
    ন্যাতো ডুকাম (তালিহা আসন)
    মুচু মিঠি (রোয়িং সিট)
    দাসাঙ্গুল ব্রিজ (হ্যুলিয়াং আসন)
    চৌনা মীন (চৌখাম আসন)

    সকাল ৬টা থেকে ভোট গণনা চলছে। বর্তমান প্রবণতা অনুসারে, বিজেপি ৯টি আসনে এগিয়ে রয়েছে এবং ইতিমধ্যেই ১০টি আসন বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতেছে। বর্তমানে একটি আসনে এগিয়ে রয়েছে এনপিপি।অরুণাচল প্রদেশে প্রতিদ্বন্দ্বিতা বিজেপি ও কংগ্রেসের মধ্যে। তবে কংগ্রেস মাত্র ১৯টি আসনে প্রার্থী দিয়েছে। তাই এখানে বিজেপির সহজেই সরকার গড়ার সম্ভাবনা রয়েছে।

    উল্লেখ্য, অরুণাচল পশ্চিম সংসদীয় এলাকায় সর্বাধিক সংখ্যক তিব্বতি এবং বার্মিজ বংশোদ্ভূত মানুষ বাস করে। এখানকার জনসংখ্যার ৬৩ শতাংশ ১০৪ ধরনের উপজাতির অন্তর্গত, যার মধ্যে গ্যালো, নিশি, আদি, খামতি, মনপা এবং আপাতানি এবং অন্যান্য উপজাতি রয়েছে। অরুণাচল পশ্চিম সংসদীয় এলাকায় ইংরেজি, অসমীয়া এবং হিন্দি ভাষা প্রচলিত।

     
  • Link to this news (আজ তক)