• সিকিমের মসনদে ফের প্রেম সিং তামাং 
    দৈনিক স্টেটসম্যান | ০৩ জুন ২০২৪
  • গ্যাংটক, ২ জুন -দ্বিতীয়বারের জন্য সিকিমের মসনদে বসতে চলেছেন প্রেম সিং তামাং ৷ ৩১ আসনে জিতে মসনদে বসতে চলেছেন তিনি।  ২০১৯ এ ১৭ আসনে জিতে ক্ষমতা দখল করেছিলেন প্রেম সিং তামাং।  অন্যদিকে  পাহাড়ি রাজ্যটিতে কার্যত মুছে গেল সিকিম ডেমোক্রেটিক ফ্রন্ট বা এসডিএফ। ২০২৪ বিধানসভা নির্বাচনে ৩২ টি আসনের মধ্যে মাত্র একটি আসনে জয় পেয়েছে পবন চামলিংয়ের দল । ২০১৯ লোকসভা নির্বাচনে৩২ টির মধ্যে ১৫ টি আসন পেয়েছিলেন পবন চামলিং । ১৭ টি আসনে জয় পেয়ে সিকিমে পরিবর্তন এনেছিল সিকিম ক্রান্তিকারী মোর্চা বা এসকেএম। কিন্তু এ বারের নির্বাচনে প্রেম সিং তামাংয়ের কাছে যে এভাবে পর্যুদস্ত হতে হবে, তা হয়তো কল্পনাতেও ভাবেননি পবন চামলিং ।
    সিকিমে বিধানসভার ৩২ আসনের মধ্যে ৩১টিতে জয় লাভ করেছে সিকিম ক্রান্তিকারী মোর্চা।  ওডিশা, অন্ধ্রপ্রদেশ, এবং অরুণাচল প্রদেশের সঙ্গে সিকিমেও এবার লোকসভার সঙ্গে বিধানসভা নির্বাচনের ভোট হয়।  রবিবার হয় ফল ঘোষণা। ৩২ আসনের মধ্যে একটিতে জিতেছে প্রাক্তন মুখ্যমন্ত্রী পবন চামলিংয়ের সিকিম ডেমোক্রেটিক ফ্রন্ট।
    নিজের জয় নিশ্চিত করতে পবন চামলিং এবং প্রেম সিং তামাং দুজনেই দুটো করে আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন । সেই জায়গায় বর্তমান মুখ্যমন্ত্রী দুটো আসনেই বড় ব্যবধানে জয় পেয়েছেন৷ সেখানে পবন চামলিং দুটো আসনেই ঠিক ততটা ব্যবধানেই পরাজিত হয়েছেন। একইভাবে পরাজিত হয়েছেন ফুটবল আইকন তথা ভারতীয় জাতীয় ফুটবল দলের প্রাক্তন অধিনায়ক বাইচুং ভুটিয়াও । বলতে গেলে এবারের পরাজয় কোমর ভেঙে দিল এসডিএফের । অন্যদিকে বিজেপি এখানে আলাদাভাবে লড়লেও বিশেষ দাঁত ফোটাতে পারেনি। তবে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোটেরই শরিক প্রেম সিং তামাংয়ের দল ৷ এছাড়াও এ বারের ভোটে ওয়াশ আউট হয়েছে সিটিজেন অ্যাকশন পার্টিও । তারা খাতাই খুলতে পারেনি বিধানসভা ভোটে ।
    নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, প্রাক্তন মুখ্যমন্ত্রী পবন চামলিং নামচেবুঙ্গ ও পোকলোক কামরাঙ্গ বিধানসভা আসনে প্রতিদ্বন্দিতা করেছিলেন । নামচেবুঙ্গ আসনে চামলিং এসকেএমের রাজু বাসনেটের কাছে ২২৫৬ ভোটে ও পোকলোক কামরাঙ্গ আসনে ৩০৬৩ ভোটে এসকেমের ভোজরাজ রাইয়ের কাছে পরাজিত হন । অন্যদিকে, বাইচুং ভুটিয়া এসডিএফের হয়ে বারফুঙ্গ আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন । সেই আসনে তিনি রিকসেল দর্জি ভুটিয়ার কাছে ৪৩৪৬ভোটে পরাজিত হন । এ দিকে বর্তমান মুখ্যমন্ত্রী রেহনক ও সোরেঙ্গ চাকুঙ্গ আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন । সোরেঙ্গ চাকুঙ্গ আসনে এসডিএফের এ ডি সুব্বাকে ৭৩৯৬ টি ভোটে ও রেহনক আসনে এসডিএফের সোমনাথ পৌডিয়ালকে ৭০৪৪ ভোটে পরাজিত করেছেন  ।
    একইভাবে মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাংয়ের স্ত্রী এসকেমের হয়ে নামচি সিঙ্গিথাঙ আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন । সেই আসনে তিনি এসডিএফের বিমল রাইকে ৫৩০২ ভোটে পরাজিত করেছেন । একমাত্র সিয়ারি আসনটিতে জয় পেয়েছে চামলিংয়ের এসডিএফ । সেই আসনে এসকেএমের কুঙ্গনা নিমা লেপচাকে ১৩১৪ ভোটে পরাজিত করেছেন এসডিএফের তেনজিং নোরবু নামথা । মোট ভোটের ৫৮.৩৮ শতাংশ পেয়েছে এসকেএম, এসডিএফ পেয়েছে ২৭.৩৭ শতাংশ ।
    পশ্চিম সিকিমের বাসিন্দা প্রেম সিং ১৯৯৪ সালে রাজনীতিতে যোগ দেন।  তিনি তখনকার মুখ্যমন্ত্রী পবন চামলিংয়ের ঘনিষ্ঠ ছিলেন।  ১৯৯৪ সালেই সিকিম ডেমোক্রেটিক পার্টির টিকিটে বিধায়ক হয়ে মন্ত্রী হন। কিন্তু দুজনের সম্পর্কে অবনতি হলে তিনি পৃথকভাবে তাঁর অনুগামীদের নিয়ে ২০১৩ সালে সিকিম ক্রান্তিকারী ফ্রন্ট গঠন করেন।  ২০১৭ তে তিনি টানা ২৫ বছর ক্ষমতায় থাকা পবন চামলিংকে হারিয়ে দেন।  এবার ৩২ আসনের ৩১টিতে জিতে তাঁর রাজনৈতিক পথপ্রদর্শককে গুরুত্বহীন করে দিলেন তিনি।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)