• সন্দেশখালিতে পুলিশি অভিযান ঘিরে ফের উত্তেজনা, মহিলাদের সঙ্গে খণ্ডযুদ্ধ
    দৈনিক স্টেটসম্যান | ০৩ জুন ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, ২ জুন : গতকাল, শনিবার ছিল সপ্তম এবং শেষ দফার ভোট। এদিনই ভোট ছিল বসিরহাট লোকসভা কেন্দ্রে। কিন্তু ভোটের আগের দিন শুক্রবার থেকে উত্তেজনার পারদ চড়তে থাকে সন্দেশখালিতে। ভোটের দিন সেই উত্তাপ চরমে ওঠে। ভোটদানে বাধা দানের অভিযোগ ওঠে শাসকদলের দুষ্কৃতীদের বিরুদ্ধে। তৃণমূলও পাল্টা অভিযোগ জানায় বিজেপির বিরুদ্ধে। এদিকে ভোটের দিনে শাসকদলের বিরুদ্ধে বিরোধীদের আক্রমণের অভিযোগ ওঠে। সেই আবহে ভোট শেষ হওয়ার পর আজ ফের অশান্তি।

    আজ সন্দেশখালিতে পুলিশি অভিযান ঘিরে তুলকালাম কান্ড ঘটে। এখানকার আগারহাটি গ্রাম পঞ্চায়েতের মণ্ডলপাড়ায় পুলিশের সেই অভিযান ঘরে ফের উত্তেজনা ছড়িয়ে পড়ে। বিষয়টি নিয়ে কার্যত সন্দেশখালির বিক্ষুব্ধ মহিলাদের সঙ্গে পুলিশের খণ্ডযুদ্ধ শুরু হয়ে যায়। সাধন নন্দী নামে সন্দেশখালির এক ব্যক্তিকে আটক করা নিয়ে এই সংঘর্ষ শুরু হয়।

    জানা গিয়েছে, ওই অভিযুক্তকে পুলিশ আটক করে থানায় নিয়ে যাওয়ার সময় এলাকার মহিলারা বাধা দেয়। সাধন নন্দীকে পুলিশের হাত থেকে ছিনিয়ে নেওয়ার অভিযোগ ওঠে। পুলিশ ও মহিলাদের মধ্যে ধ্বস্তাধ্বস্তি শুরু হয়। বিষয়টি শেষ মুহর্তে রণক্ষেত্রের পর্যায়ে চলে যায়। এই ঘটনার পর পুলিশ ফের নতুন করে অভিযান শুরু করেছে সন্দেশখালিতে। এখানকার সরবেটিয়া এলাকার ভুঁইঞা পাড়ায় তল্লাশি শুরু করেছে পুলিশ। অভিযোগ, এখান থেকেই গতকাল কিছু লোকজন গিয়ে রাজবাড়ী এলাকায়, বয়ারমারি, চুঁচুড়া এলাকায় গোলমাল পাকায়। পাশাপাশি তারা বাসন্তী হাইওয়ে অবরোধ করে। পুলিসকে লক্ষ্য করে ইঁট পাটকেলও ছোঁড়ে বলে অভিযোগ। এদিন পুলিসের হাত থেকে সাধন নন্দী নামে যে ব্যক্তিকে  ছিনিয়ে নেওয়া হয়, সেই ব্যক্তিই গতকাল আগরহাটি গ্রাম পঞ্চায়েত এলাকায় তৃণমূল কর্মী ধনা শেখের মাথা ফাটিয়ে দেয় বলে অভিযোগ। সাধন বিজেপি কর্মী বলেই জানা গিয়েছে। এরই পাশাপাশি বিজেপি কর্মী অময় ভুঁইঞা সন্দেশখালির বিস্তীর্ণ এলাকায় গোলমাল পাকায় বলে অভিযোগ। পুলিশ এদিন অময় ভুঁইঞার বাড়িতেও অভিযান চালায়।

    অন্যদিকে, আজ, রবিবার সকাল ৬ টা থেকে বসিরহাটের ন্যাজাট থানার বেশ কয়েক জায়গায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। ভোট গ্রহণের সময় বসিরহাট লোকসভা কেন্দ্রের ওইসব এলাকাগুলিতে উত্তেজনা ছড়ানোর কারণে পরিস্থিতি নিয়ন্ত্রণে এই পদক্ষেপ নিয়েছে প্রশাসন। ন্যাজাট থানার এই এলাকাগুলি হল বয়েরমাড়ি, রাজবাড়ি, মঠবাড়িয়া ও সরবেড়িয়া। আগামী ৪ জুন ভোট গণনা। ওইদিন সকাল ৬ টা পর্যন্ত এই এলাকাগুলিতে ১৪৪ ধারা বহাল রাখা হবে।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)