• বিজেপি ভয় দেখাবে, কিন্তু গণনা শেষ হওয়া পর্যন্ত থাকুন, কর্মীদের উজ্জীবিত করলেন অভিষেক
    প্রতিদিন | ০৩ জুন ২০২৪
  • ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: ভোটগণনার আগে দলীয় কর্মীদের চাঙ্গা করতে ভোকাল টনিক দিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। রবিবার বিকেলে ভিডিও কনফারেন্সে দলের জেলা সভাপতিদের সঙ্গে বৈঠকে গণনার জন্য বিশেষ নির্দেশ দিলেন তিনি। অভিষেকের পরামর্শ, বিজেপি নানাভাবে প্রভাবিত করবে, হইহল্লা করে তৃণমূলের কাউন্টিং এজেন্টদের মনোবল ভেঙে আগে থেকেই জয়ের ঘোষণা করতে পারে। কিন্তু সেসবে কান দিলে চলবে না। গণনা শেষ না হওয়া পর্যন্ত সেখানে থাকতেই হবে। সেন্টার ছেড়ে চলে এলে হবে না। পাশাপাশি তিনি দলের নেতা-কর্মীদের আশ্বস্ত করে এও বলেন, ষষ্ঠ দফার ভোটেই ২৩ আসন পেয়ে গিয়েছে তৃণমূল। কাজেই আসন সংখ্যা নিয়ে ভাবার দরকার নেই।

    ১ জুন লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ পর্ব শেষের পরই বেরিয়েছে এক্সিট পোল। তাতে ইঙ্গিত, বাংলায় বিজেপির আসনবৃদ্ধি হবে। তৃণমূলের শক্তিক্ষয় হবে। আর তার পরই দলীয় কর্মীদের চাঙ্গা করতে রবিবার বিকেলে ভিডিও কনফারেন্সে জেলা সভাপতিদের সঙ্গে করেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। বলেন, “ইভিএমে শেষ গণনা হওয়া পর্যন্ত থাকুন। ছেড়ে আসবেন না। বিজেপি এজেন্টদের প্রভাবিত করতে পারে, ভয় দেখাতে পারে, হুমকি দিতে পারে। বাইরে এসে ?জয়ী হয়ে গিয়েছি? বলে চিৎকারও করতে পারে। নন্দীগ্রামের মতো আপনারা গণনা শেষ না করে বেরিয়ে আসবেন না। শেষ পর্যন্ত থাকবেন।”

    এ নিয়ে বিশেষ করে নন্দীগ্রামের কথা উল্লেখ করেন অভিষেক। তাঁর বক্তব্য, ?নন্দীগ্রামে গণনা চলাকালীন তৃণমূল তখন ২০০ পার করে গিয়েছে। সকলে জেনে গিয়েছেন যে সরকার গঠন হচ্ছে। তখন রমজান মাস। ইফতারের ব‌্যস্ততায় কর্মীদের অনেকে বুথ ছেড়ে চলে যান। সেই সুযোগে ৪-৫টা ইভিএমে কারচুপি করে লোডশেডিংয়ের সাহায্যে ফল উলটে দেওয়া হয়। এই বিষয়টা আমাদের মাথায় রাখতে হবে। এই ঘটনা থেকে আমাদের শিক্ষা নিতে হবে। আমরা যত আসনই জিতে যাই না কেন, শেষ ভোট গণনা পর্যন্ত কাউন্টার ছেড়ে যেন কেউ না যায়।?

    কর্মীদের মনোবল যাতে কোনওভাবেই ভেঙে না পড়েন এবং ভরপুর উদ্যম নিয়ে গণনাকেন্দ্রে যান, সেই কারণে অভিষেক আরও বলেন, “আমি বক্তৃতায় বলেছি, ষষ্ঠ দফাতেই ২৩টি আসন পেয়ে গিয়েছি আমরা। এবারের ফলাফলে ২০১৪ সালের আসন সংখ্যা পেরিয়ে গেলেও অবাক হওয়ার কিছু থাকবে না। আপনারা গণনার শেষ পর্যন্ত থাকবেন। বাকিরা সতর্ক থাকবেন। যদি কেউ ক্লান্ত হয়ে যান, তাঁর বিকল্প তৈরি রাখবেন।” মোট কথা, কোনওভাবেই গণনা শেষের আগে সেন্টার ছেড়ে চলে আসা যাবে না, সে বিষয়ে কড়া বার্তা দিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়।
  • Link to this news (প্রতিদিন)