• দেশজুড়ে মহার্ঘ হচ্ছে Amul দুধ, লিটারে কত টাকা করে বাড়ল?
    আজ তক | ০৩ জুন ২০২৪
  • Amul Milk rate increased: সোমবার অর্থাৎ ২ জুন থেকে সারা দেশে আমুল দুধের দাম লিটার প্রতি ২ টাকা বাড়ানো হয়েছে। আমুল গোল্ড, আমুল শক্তি, আমুল টি স্পেশাল দুধের দাম বাড়ানো হয়েছে।

    এ বিষয়ে আমুল জানিয়েছে, বর্ধিত দাম মাত্র ৩-৪ শতাংশ বেড়েছে, যা খাদ্য মূল্যস্ফীতির তুলনায় অনেক কম। ২০২৩ সালের ফেব্রুয়ারি থেকে দাম বাড়েনি, তাই এই বিষয়ে আমুল বলেছেন, বর্ধিত দাম মাত্র ৩-৪% বৃদ্ধি, যা খাদ্য মূল্যস্ফীতির চেয়ে অনেক কম। ২০২৩ সালের ফেব্রুয়ারি থেকে দাম বাড়েনি, তাই বাড়ানো প্রয়োজন ছিল। আমুলের দাবি, দুধের উৎপাদন ও অপারেশন খরচ বেড়ে যাওয়ায় দাম বাড়ানো হয়েছে।

    গত বছর, আমুলের দুধ ইউনিয়নগুলি গড়ে ৬-৮% কৃষকদের দাম বাড়িয়েছিল। আমুলের নীতি অনুসারে, গ্রাহকদের দেওয়া ১ টাকার মধ্যে ৮০ পয়সা দুধ উৎপাদকের কাছে যায়।

    কত টাকা বাড়ল কোন দুধে?
    এখন আমুল গোল্ডের দাম ৬৪ টাকা/লিটার থেকে বেড়ে ৬৬ টাকা/লিটার হবে। যেখানে আমুল টি স্পেশালের দাম লিটার প্রতি ৬২ টাকা থেকে বেড়ে ৬৪ টাকা হবে। এছাড়া দইয়ের দামও বেড়েছে। আমুলের পক্ষ থেকে এই বিষয়ে কোনও আনুষ্ঠানিক তথ্য দেওয়া হয়নি, তবে গুজরাট কো-অপারেটিভ মিল্ক মার্কেটিং ফেডারেশন (জিসিএমএমএফ) তার পরিবেশকদের কাছে নতুন দাম সহ একটি তালিকা পাঠিয়েছে, যার কারণে এই খবরটি প্রকাশিত হয়েছে।

    '২০২৩ সালে গুজরাটেও বেড়েছে'
    আমরা আপনাকে জানিয়ে দিই যে এর আগে ২০২৩ সালের এপ্রিলেও, আমুল গুজরাটে দুধের দাম বাড়িয়েছিল। গুজরাট কো-অপারেটিভ মিল্ক মার্কেটিং ফেডারেশন (GCMMF) রাজ্য জুড়ে আমুল দুধের দাম লিটার প্রতি ২ টাকা বাড়িয়েছে। ২০২৩ সালে বৃদ্ধির পর, আমুল দুধের (মহিষ) দাম এখন প্রতি লিটার ৬৮ টাকা।

    একই সময়ে, আমুল সোনার দাম প্রতি লিটারে পৌঁছেছিল ৬৪ টাকা। আমুল শক্তির দাম লিটার প্রতি ৫৮ টাকা হয়ে গিয়েছিল। একই সময়ে, আমুল তাজা দুধের দামও বেড়েছে, যা প্রতি লিটারে ৫২ টাকায় পৌঁছেছে।

     
  • Link to this news (আজ তক)