• BJP নাকি INDIA ব্লক, OBC ভোট কোন দিকে? Exit Poll-এ অবাক করা তথ্য
    আজ তক | ০৩ জুন ২০২৪
  • আগামিকাল ৪ জুন লোকসভা নির্বাচনের ফল বের হবে। তার আগে এগজিট পোল নিয়ে আলোচনা তুঙ্গে। বুথ ফেরত সমীক্ষার ফলাফল অনুযায়ী, অন্যান্য অনগ্রসর শ্রেণীর (OBC) ভোটাররা ২০২৪ সালের লোকসভা নির্বাচনে ভারতীয় জনতা পার্টির (BJP) নেতৃত্বাধীন NDA-র পক্ষে বিপুল ভোট দিয়েছে।

    দেশের প্রতি তিনজন ভোটারের একজন OBC। ২০১৯ লোকসভা নির্বাচনে, ৫৬ শতাংশ ওবিসি ভোটার এনডিএ-কে ভোট দিয়েছেন। ২০২৪ সালের এক্সিট পোলে দেখা যাচ্ছে, এবারের নির্বাচনে এনডিএ-কে ভোট দেওয়া ওবিসি ভোটারদের সংখ্যা অনেকটাই বেড়েছে।

    তবে, INDIA ব্লকের দলগুলির প্রাপ্ত ওবিসি ভোট ১১ শতাংশ বেড়েছে। ইন্ডিয়া ব্লকের ওবিসি ভোট ১৯ শতাংশ থেকে বেড়ে ৩০ শতাংশ হয়েছে।

    ওবিসি অধ্যুষিত রাজ্যগুলি আলাদা করে হিসাব করা হলে, বিহারে এনডিএ সেখানকার যাদবদের মাত্র ১০ শতাংশ ভোট পেয়েছে। ইন্ডিয়া ব্লক বিহারে ওবিসিদের ২৪ শতাংশ ভোট পেয়েছে। সামগ্রিকভাবে, ইন্ডিয়া ব্লক যাদবদের ৮২ শতাংশ ভোট পেয়েছে।
    মহারাষ্ট্রেও এনডিএ-র পক্ষে ওবিসি ভোট কমতে পারে। এক্সিট পোল অনুসারে, এই রাজ্যে এনডিএ-র প্রাপ্ত ওবিসি ভোট ৭ শতাংশ কমেছে। ইন্ডিয়া ব্লকের যাদবদের ভোট বেড়েছে। পরিসংখ্যানে এই পতন সত্ত্বেও, এনডিএ ৬২ শতাংশ ওবিসি ভোট পেয়েছে। কিন্তু এরই উল্টো ছবি মধ্যপ্রদেশে। সেখানে ওবিসি ভোট নিয়ে ভিন্ন প্রবণতা দেখা যাচ্ছে। মধ্যপ্রদেশে এনডিএ-র ওবিসি ভোটের ৭ শতাংশ বেড়েছে বলে মনে করা হচ্ছে। ইন্ডিয়া ব্লকের ৭ শতাংশ ওবিসি ভোট কমতে পারে।

    কর্ণাটকেও ওবিসি-র ভোট ভাগাভাগিতে পরিবর্তন এসেছে। এই রাজ্যে মূল OBC সম্প্রদায় 'ভোক্কালিগা'। এনডিএ ভোক্কালিগার ৩২ শতাংশ ভোট পেয়েছে। ইন্ডিয়া ব্লক ৩১ শতাংশ ভোট হারিয়েছে। তবে, রাজস্থানে, জাট ওবিসি এবার এনডিএর পরিবর্তে ইন্ডিয়া ব্লকেই আস্থা রেখেছে। এনডিএ-র এখানে ২৪ শতাংশ জাট ওবিসি ভোট কমেছে। কংগ্রেসের নেতৃত্বাধীন ইন্ডিয়া ব্লক এই সম্প্রদায় থেকে ২২ শতাংশ অতিরিক্ত ভোট পেতে পারে বলে মনে করা হচ্ছে এগজিট পোলে।
  • Link to this news (আজ তক)