• ৫ লক্ষ অকার্যকর জবকার্ড বাতিলের লক্ষ্যমাত্রা সমীক্ষার নির্দেশ রাজ্যের
    বর্তমান | ২৮ নভেম্বর ২০২২
  • প্রীতেশ বসু, কলকাতা: ১০০ দিনের কাজের বরাদ্দ নিয়ে কেন্দ্র-রাজ্য তরজার মধ্যেই বড় পদক্ষেপ করল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। চলতি অর্থবর্ষে প্রায় ৫ লক্ষ অকার্যকর জবকার্ড বাতিল করতে চলেছে রাজ্য। ইতিমধ্যে এবছর বাতিল করা হয়েছে প্রায় ৪০ হাজার জবকার্ড। এই ধরনের কার্ড কোথায় কত আছে, তা জানতে সমীক্ষার নির্দেশ দেওয়া হয়েছে জেলা প্রশাসনকে। নবান্ন সূত্রে খবর, প্রকৃত উপভোক্তাদের বেশি করে কাজ দিতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। পাশাপাশি, এর ফলে কাজ দেওয়ার ক্ষেত্রে আরও স্বচ্ছতা আসবে বলে মনে করছে রাজ্যের আমলা মহল। 

    বর্তমানে রাজ্যে জবকার্ডের সংখ্যা প্রায় ১.৪৫ কোটি। জবকার্ড ইস্যু করা হয় পরিবারের একজনের নামে। মূলত পরিবারের প্রধান বা কর্তাস্থানীয় ব্যক্তির নামে এই কার্ড ইস্যু করা হয়। পরিবারের প্রতিটি সদস্যই এর আওতায় থাকে। তবে কাজের মজুরি সরাসরি জমা পড়ে যার যার ব্যাঙ্ক অ্যাকাউন্টে। অনেক ক্ষেত্রে দেখা যায়, জবকার্ড গ্রাহক আর গ্রামীণ এলাকায় বসবাসই করেন না। পাকাপাকি উঠে গিয়েছেন শহরাঞ্চলে। স্বাভাবিকভাবেই তাঁরা আর ১০০ দিনের কাজ পাওয়ার যোগ্য নন। আবার অনেক সময় দেখা যায়, একজন জবকার্ড গ্রাহক গ্রামাঞ্চলেই অন্য কোথাও গিয়ে বসবাস শুরু করেছেন। সেখানে তিনি নতুন করে জবকার্ড পেয়েছেন। ফলে তাঁর নাম দু’জায়গাতেই রয়ে যাচ্ছে, যা নিয়মবিরুদ্ধ। প্রতি বছরই বেশ কিছু এই ধরনের কার্ড বাতিল করা হয়। তবে এবার বিশেষ অগ্রাধিকার সহকারে এই কাজ করা হচ্ছে বলে জানিয়েছেন রাজ্যের এক আধিকারিক। প্রতিটি ক্ষেত্রে উপভোক্তাদের ডেকে শুনানির পর নাম বাতিল করা হয়ে থাকে। কিন্তু বিভিন্ন সময় দেখা যাচ্ছে, জবকার্ডের সঙ্গে আধার সংযুক্তির কারণে অকার্যকর কার্ড বাতিল করা যাচ্ছে না। এই সমস্যা দূর করতে আধার সংযুক্তি সংক্রান্ত নিয়ম শিথিল করার আবেদন জানিয়ে কেন্দ্রকে চিঠি দেওয়া হবে বলে জানা গিয়েছে। 

    চলতি অর্থবর্ষে এখনও রাজ্যকে শ্রমদিবস সংক্রান্ত কোনও বরাদ্দ দেয়নি কেন্দ্র। তবে খুব শীঘ্রই কেন্দ্র এই বরাদ্দ ছাড়বে বলে সূত্রের খবর। রাজ্য চলতি অর্থবর্ষে ৩২.৪ কোটি শ্রমদিবস বরাদ্দের আবেদন জানিয়ে রেখেছে কেন্দ্রের কাছে। তবে অর্থবর্ষের আট মাস কেটে যাওয়ার পর এখন কেন্দ্র কত বরাদ্দ দেয়, সেদিকেই তাকিয়ে আছে রাজ্য পঞ্চায়েত দপ্তর। তবে কেন্দ্রের জন্য অপেক্ষা না করে রাজ্য সরকার বিভিন্ন দপ্তরে ও প্রকল্পে কাজে লাগিয়েছে ৩৫ লক্ষ ৩৭ হাজার ২৯৪ জন জবকার্ড হোল্ডারকে। এর মাধ্যমে সৃষ্টি হয়েছে ৮ কোটি ৮৪ লক্ষ ৭৫ হাজার ৩৮ শ্রমদিবস।
  • Link to this news (বর্তমান)