• ব্যক্তি মালিকানা আর নয়, রেশন দোকান এবার স্বনির্ভর গোষ্ঠী ও পঞ্চায়েতের হাতে কেন্দ্রের সিদ্ধান্তে বিপাকে লক্ষ লক্ষ ডিলার-পরিবার
    বর্তমান | ২৮ নভেম্বর ২০২২
  • সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি: পোশাকি ভাষায় নাম ‘ফেয়ার প্রাইস শপ ট্রান্সফরমেশন’। আক্ষরিক অর্থ, রেশন দোকানে ব্যক্তি মালিকানার দিন শেষ। এবার তা চালাবে সমবায়, স্বনির্ভর গোষ্ঠী, পঞ্চায়েত। মোদি সরকারের এহেন উদ্যোগে প্রশ্নের মুখে পড়তে চলেছে কয়েক লক্ষ রেশন ডিলারের রুটিরুজি। পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড, মহারাষ্ট্রের মতো একগুচ্ছ রাজ্যের আপত্তি সত্ত্বেও, এই সিদ্ধান্ত বাস্তবায়নে অনড় মোদি সরকার। কারণ, কেন্দ্র-রাজ্য খাদ্যস঩চিব পর্যায়ের সাম্প্রতিক বৈঠকেও বিষয়টি আলোচনা হয়েছে। দ্রুত যাতে এই সিদ্ধান্ত কার্যকর করা যায়, সেজন্য উদ্যোগ নেওয়ার জন্য রাজ্যগুলিকে নির্দেশ দিয়েছে কেন্দ্র।

    গোটা দেশে এখন ৫ লক্ষ ৩৬ হাজার ৩৮টি ফেয়ার প্রাইস শপ বা রেশন দোকান আছে। এর মধ্যে ব্যক্তি মালিকানায় রয়েছে ২ লক্ষ ২৮ হাজার ৩৫৩টি। এগুলিই সমবায়, স্বনির্ভর গোষ্ঠী, পঞ্চায়েতের হাতে তুলে দেওয়ার পরিকল্পনা করেছে কেন্দ্র। কেন্দ্রীয় খাদ্যসচিব সঞ্জীব চোপড়া রাজ্যগুলিকে বলেছেন, ব্যক্তিগত মালিকানার রেশন দোকান ব্যবস্থাকে ধীরে ধীরে তুলে দিয়ে প্রতিষ্ঠানের হাতে দিতে হবে। এতে স্বচ্ছতা আরও বাড়বে। রাজ্যকে যে ভর্তুকি তথা খাদ্যশস্য দেওয়া হয়, তা আরও সহজ হবে। তাছাড়া গোষ্ঠী বা প্রতিষ্ঠানের হাতে গেলে তারা নিজেরাও নিজেদের তহবিল থেকে দোকানের উন্নয়নে খরচ করতে পারবে। গণবণ্টন ব্যবস্থাকে আরও চাঙ্গা করতেই এই উদ্যোগ বলে জানিয়েছেন তিনি।

    কিন্তু এই ব্যবস্থায় সহমত নয় পশ্চিমবঙ্গ। এবং তা সরাসরি জানিয়ে দেওয়া হয়েছে কেন্দ্রকেও। একই পথের শরিক ঝাড়খণ্ড, মহারাষ্ট্র সহ একাধিক রাজ্য। তাও কেন এই ব্যক্তি-মালিকানার রেশন দোকান ব্যবস্থা তুলে দিতে চাইছে কেন্দ্র? ওয়াকিবহাল মহলের অনুমান, এই রেশন দোকানগুলিকে ‘কৌশলে’ বিজেপির কোনও বন্ধু ব্যবসায়ীদের হাতে সঁপে দেওয়াই উদ্দেশ্য। যারা নিজেদের একটা ফুড সাপ্লাই চেইন হিসেবে তা কাজে লাগাবে।

    গণবণ্টন ব্যবস্থায় রেশন দোকানের মাধ্যমে চাল-গম দেওয়ার সরকারি প্রকল্পের রূপায়ণ হয়। দোকান খোলা এবং তার রিনিউ লাইসেন্স দেয় রাজ্য সরকার। দোকানগুলির অধিকাংশই ব্যক্তি মালিকানাধীন। তবে এখন স্রেফ চাল-গম দেওয়ার দোকান হিসেবে নয়। এগুলিকে ‘কমন সার্ভিস সেন্টার’ হিসেবেও ব্যবহার করতে চায় কেন্দ্র। সেই প্রকল্প কার্যকর করতেই ব্যক্তি-মালিকানার রেশন দোকান তুলে দিতে চায় কেন্দ্র। যা শুরু করে দিয়েছে মোদি সরকার।
  • Link to this news (বর্তমান)