• আরও ৩ বিশ্ববিদ্যালয়ে নতুন অন্তর্বর্তী উপাচার্য, মিটছে রাজ্য-রাজভবন দ্বন্দ্ব?
    প্রতিদিন | ০৪ জুন ২০২৪
  • দীপালি সেন: ভোটের ফলপ্রকাশের আগেই তিন উপাচার্য নিয়োগ। রাজ্যের সরকারি সাহায্যপ্রাপ্ত আরও তিন বিশ্ববিদ্যালয়ে অন্তর্বর্তী উপাচার্য নিয়োগ করলেন রাজ্যপাল তথা আচার্য সি ভি আনন্দ বোস। এদিন রাজভবনের তরফে এক্স হ্যান্ডেলে পোস্ট করে জানানো হয়েছে সে কথা। 

    প্রেসিডেন্সি, হরিচাঁদ গুরুচাঁদ ও কন্যাশ্রী বিশ্ববিদ্যালয়ে অন্তর্বর্তী উপাচার্য মনোনীত করেছেন আচার্য বোস।  জানা গিয়েছে, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের নতুন অন্তর্বর্তী উপাচার্য হচ্ছেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক নির্মাল্যনারায়ণ চক্রবর্তী। সূত্রের খবর, রাজ্য সরকারের পাঠানো তালিকা থেকেই তাঁকে বেছে নিয়েছেন আচার্য বোস। নির্মাল্যবাবু আগে কিছুদিন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের অন্তর্বর্তী উপাচার্যের দায়িত্ব সামলেছিলেন।

    এ ছাড়া, হরিচাঁদ গুরুচাঁদ বিশ্ববিদ্যালয়ের অন্তর্বর্তী উপাচার্য পদে বসছেন রূপকুমার বর্মন। তিনি যাদবপুরের অধ্যাপক। কন্যাশ্রী বিশ্ববিদ্যালয়ের অন্তর্বর্তী উপাচার্য পদে জ্যোৎস্না কুমার মণ্ডলকে নিয়োগ করেছেন আচার্য বোস। তিনি কল্যাণী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। আগে অবশ্য রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের অন্তর্বর্তী উপাচার্যের দায়িত্ব সামলেছেন তিনি।

    প্রসঙ্গত, রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিতে উপাচার্য নিয়োগ নিয়ে রাজ্যপালের সঙ্গে সরকারের মধ্যে সংঘাতের আবহ তৈরি হয়েছিল। এনিয়ে রাজ্য সরকার সুপ্রিম কোর্টে মামলা দায়ের করে। একাধিক বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগের ক্ষেত্রে প্রস্তাবিত নামের তালিকার চূড়ান্ত খসড়া তৈরি করার জন্য আইনজীবীদের বৈঠকে বসার নির্দেশ দেয় আদালত। অ্যাটর্নি জেনারেলকে বৈঠকের জন্য উদ্যোগ নিতে হবে। এর পরই রাজভবনে যান মুখ্যমন্ত্রী। সেখানে দুজনের মধ্যে বৈঠক হয়েছিল।
  • Link to this news (প্রতিদিন)