• প্রেস্টিজ ফাইট নিশীথের, কী রয়েছে কেন্দ্রীয় মন্ত্রীর ভাগ্যে?
    ২৪ ঘন্টা | ০৪ জুন ২০২৪
  • লোকসভা নির্বাচন ২০২৪-এর ফলাফল ঘোষণা আজ। গণনা চলছে। কোচবিহার লোকসভা কেন্দ্রের ২০২৪-এর ফলাফলের নিরিখে কে কত ভোটে জয়ী হলেন, কাকে হারিয়ে কে জয়ী হলেন, তা স্পষ্ট হয়ে যাবে আর কিছুক্ষণের মধ্যেই। রাজ্যের অন্যতম গুরুত্বপূর্ণ লোকসভা আসন এই ডায়মন্ড হারবার। তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় এই কেন্দ্রের প্রার্থী। তৃণমূলের হয়ে কোচবিহার থেকে লড়ছেন অভিষেক।

    তৃণমূল- জগদীশ চন্দ্র বর্মা বাসুনিয়া -এগিয়ে
    বিজেপি-নিশীথ প্রামাণিক
    কংগ্রেস- পিয়া রায় চৌধুরী

    কবে ভোট হয়

    এই কেন্দ্রে এবার ভোট নেওয়া হয় প্রথম দফায় ১৯ এপ্রিল।  এবার ভোট পড়েছে ৮২.১৬ শতাংশ। 

    ২০২৪-এর ভোটের হার-

    এবার এই কেন্দ্রে ভোট পড়েছে ৮২.১৬ শতাংশ। কোচবিহার জেলার মোট ৯ টি বিধানসভার মধ্যে ৭ টি বিধানসভায় লোকসভা নির্বাচন হয়। হলদিবাড়ি জলপাইগুড়ি লোকসভার মধ্যে পড়ে। এবং তুফানগঞ্জ বিধানসভা আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্রে পড়ে।  এই ৭ টি বিধানসভা নিয়ে কোচবিহার লোকসভা নির্বাচন হয়৷ কোচবিহার লোকসভার মোট ভোটার - ১৯৬৬৮৯৩। লোকসভা নির্বাচনে মোট ভোট পড়েছে - ১৬১৫৯৯৯। 

    আসনের ইতিহাস

    ২০১৬ সালে তৃণমূলের পার্থপ্রতিম রায় এই আসন থেকে জয়ী হন। বিজেপির হেম চন্দ্র বর্মনকে তিনি হারান। ২০১৯ সালে ফের বিদেপি প্রার্থী করে নিশীথ প্রামাণিককে। তিনি তৃণমূলমের পরেশ অধিকারীকে হারিয়ে দেন। নিশীথ প্রমাণিক পান ৭১৩৫৯৪ ভোট। তিনি বারান তৃণমূলের পরেশ অধিকারীকে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হয়েছেন নিশীথ প্রামাণিক। তাঁকে জেতাতে এবার মরিয়া বিজেপি। এই কেন্দ্রে এসসি ভোটারের সংখ্যা ৮৭৯৯৮১ জন। মোট ভোটার ১৮১০৬৬০। ১৯৫২ সালে কোচবিহার লোকসভা কেন্দ্রে প্রথম ভোটগ্রহণ করা হয়েছিল। সেই সময় এই কেন্দ্রের নাম ছিল উত্তরবঙ্গ। দ্বিতীয় লোকসভা নির্বাচনের সময় এই উত্তরবঙ্গ নাম পরিবর্তন হয়ে কোচবিহার রাখা হয়। মাঝে একবার ছাড়া পঞ্চম লোকসভা নির্বাচন পর্যন্ত এই কেন্দ্রে দাপট ছিল কংগ্রেসেরই। ১৯৭৭ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত যতগুলি লোকসভা নির্বাচন হয়েছে, প্রতিবারই এই কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন ফরওয়ার্ড ব্লক প্রার্থীরা। ২০০৪ এবং ২০০৯ সালে প্রার্থী পরবির্তন করেও নিজেদের গড় ধরে রেখেছিল বাম শরিক দলটি। ২০১৪ সালে পটপরিবর্তন হয়। ফরওয়ার্ড ব্লকের হাত থেকে কোচবিহার কেন্দ্রটি কেড়ে নিয়েছিল তৃণমূল। ঘাসফুল শিবিরের প্রার্থী রেণুকা রায় ফরওয়ার্ড ব্লকের দীপক কুমার রায়কে হারিয়ে জয়লাভ করেছিলেন। তৃণমূল প্রার্থী পেয়েছিলেন ৫,২৬,৪৯৯ ভোট। অন্যদিকে ফরওয়ার্ড ব্লক প্রার্থীর প্রাপ্ত ভোট ছিল ৪,৩৯,৩৯৩। বিজেপির হেমচন্দ্র বর্মন ২,১৭,৬৫৩ ভোট পেয়ে সকলের নজর কেড়েছিলেন।

    ২০১৯ লোকসভা নির্বাচনের ফলাফল

    ২০১৯ লোকসভা নির্বাচনে কোচবিহারে জয়ী হন নিথীথ প্রামণিক। নিশীথ পান ৭,৩১,৫৯৪ ভোট। তৃণমূলের পরেশ অধিকারী পান ৬,৭৭,৩৬৩ ভোট। ফরোয়ার্ড ব্লকের গোবিন্দ চন্দ্র রায় পান ৪৬,৬৪৮ ভোট।   
  • Link to this news (২৪ ঘন্টা)