• বিজেপি'র কাছ থেকে রায়গঞ্জ ছিনিয়ে নিতে পারবে তৃণমূল?
    ২৪ ঘন্টা | ০৪ জুন ২০২৪
  • লোকসভা নির্বাচন ২০২৪-এর ফলাফল ঘোষণা আজ। গণনা চলছে। রায়গঞ্জ লোকসভা কেন্দ্রের ২০২৪-এর ফলাফলের নিরিখে কে কত ভোটে জয়ী হলেন, কাকে হারিয়ে কে জয়ী হলেন, তা স্পষ্ট হয়ে যাবে আর কিছুক্ষণের মধ্যেই। রাজ্যের অন্যতম গুরুত্বপূর্ণ লোকসভা আসন এই রায়গঞ্জ। তৃণমূলের প্রার্থী কৃষ্ণ কল্যাণী, বিজেপির কার্তিক চন্দ্র পাল ও কংগ্রেসের ইমরান আলি রমজ।

    তৃণমূল- কৃষ্ণ কল্যাণী
    বিজেপি- কার্তিকচন্দ্র পাল
    কংগ্রেস - আলি ইমরান রামজ 

    ভোট হয় ২৬ এপ্রিল। মোট ভোটকেন্দ্র ১৭৩০ টি।
    মডেল বুথ ২১ টি। ওয়েব কাস্টিং ছিল ১০০% বুথে। 
    মোট ভোটকর্মী ছিলেন ৮০৮৪ জন। (রিজার্ভ-সহ ১০ হাজার) ২০২৪-এর ভোটের হার- ৭৬.১৮%

    কেন্দ্রের খুঁটিনাটি

    এই লোকসভার ৭ টি বিধানসভা হল-- ইসলামপুর, গোয়ালপোখর, চাকুলিয়া, করনদিঘি, হেমতাবাদ, কালিয়াগঞ্জ, রায়গঞ্জ।  এই কেন্দ্র তপসিলি ভোটার ২৯.৩ শতাংশ। তপিসিলি উপজাতি ভোটার রয়েছে ৫ শতাংশ। মুসিলম ভোটার ৪১ শতাংশ। শহুরে ভোটার ১৯.২ শতাংশ। অন্যদিকে, গ্রামীণ ভোটার ৮৬.২ শতাংশ। ২০১১ সালের জনগণনা অনুযায়ী এই কেন্দ্রের ভোটার সংখ্যা ১৫৯৯৯৪৮ জন।  ২০১৯ সালে ভোট পড়েছিল ৭৯.৫ শতাংশ। 

    এবার মোট ভোটার- ১৭,৯০,২৪৫
    পুরুষ ৯,২৪,৮৩৭
    মহিলা ৮,৬৫,৩২০
    তৃতীয় লিঙ্গ ৮৮

    আসনের ইতিহাস

    এই কেন্দ্রে এবার লড়াই কংগ্রেসের আলি ইমরান রামজ, তৃণমূলের কৃষ্ণ কল্যাণী ও বিজেপির কার্তিকচন্দ্র পালের মধ্যে। গতবার ওই আসনে জিতেছিলেন বিজেপির দেবশ্রী চৌধুরী। দ্বিতীয় হয়েছিলেন তৃণমূলের কানহাইয়ালাল আগরওয়াল। তৃতীয় স্থানে ছিলেন সিপিএমের মহম্মদ সেলিম। তার আগের বার, ২০১৪ সালে এই কেন্দ্র থেকে জিতেছিলেন সেলিম। তিনি সেবার ভোট পান ৩১৭৫১৫। তার পরেই ছিলেন কংগ্রেসের দীপা দাসমুন্সি। তিনি পান ৩১৫৮৮১ ভোট। এবার ওই আসনে কী হয় সেটাই দেখার। এই আসনে সংখ্যালঘু ভোটার ৪১ শতাংশ। এই ভোট ভাগ হলেই যে কোনও দলের ভরাডুবি হতে পারে বলে মনে করেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। ২০১১ সালের জনগণনা অনুযায়ী এই কেন্দ্রে ভোটার সংখ্যা ৪৬৮৭৮৫। 

    ২০১৯ লোকসভা নির্বাচনের ফলাফল

    ২০১৯ সালে এই কেন্দ্র থেকে জয়ী হন বিজেপির দেবশ্রী চৌধুরী। ভোট পান ৫, ১১,৬৫২। তৃণমূলের কানহাইলাল আগরওয়াল পান ৪৫১০৭৮ ভোট। অন্য দিকে, সিপিএমের মহম্মদ সেলিম পান ১৮৩০৩৯।  ২০১৪ সালে সেলিম ওই আসন থেকে জিতেছিলেন। দীপা দাসমুন্সি ছিলেন দুই নম্বরে।
  • Link to this news (২৪ ঘন্টা)