• প্রথম রাউন্ডে ২১ হাজার ভোটে এগিয়ে পার্থ ভৌমিক
    ২৪ ঘন্টা | ০৪ জুন ২০২৪
  • উত্তর ২৪ পরগনার ব্যারাকপুর লোকসভা কেন্দ্র এবার খুবই চর্চিত একটি আসন। অঞ্চলটিতে বহু হিন্দিভাষীর বসবাস। শ্রমিক শ্রেণির মানুষের একটা বড় অংশের বসবাস এখানে। আমডাঙা, বীজপুর, নৈহাটি, ভাটপাড়া, জগদ্দল, নোয়াপাড়া, ব্যারাকপুর নিয়ে এই ব্যারাকপুর লোকসভা কেন্দ্র।

    কলকাতা মহানগরীর উত্তর-পশ্চিম প্রান্ত থেকে উত্তর ২৪ পরগনা জেলা পর্যন্ত বিস্তৃত ব্যারাকপুর নির্বাচনী এলাকাটি আদতে শিল্প- এলাকা। এর মধ্যে হুগলির পূর্ব তীর, ব্যারাকপুর থেকে শ্যামনগর পর্যন্ত বিস্তৃত।

    তৃণমূল -- পার্থ ভৌমিক
    বিজেপি -- অর্জুন সিংহ
    সিপিএম -- দেবদ্যুত ঘোষ

    ব্যারাকপুরে ভোট হয় পঞ্চম দফায়, ২০ মে। এবার এখানে ভোট পড়ল ৭৫.৪১ শতাংশ। ২০০৪ সালে এখানে ভোটারসংখ্যা ছিল ৭৯৪৬৮০ জন।  আমডাঙা, বীজপুর, নৈহাটি, ভাটপাড়া, জগদ্দল, নোয়াপাড়া, ব্যারাকপুর নিয়ে এই ব্যারাকপুর লোকসভা কেন্দ্র।

    মূলত শিল্পাঞ্চল এই ব্যারাকপুর লোকসভা কেন্দ্র বরাবরই খুব গুরুত্বপূর্ণ একটি এলাকা হিসেবে চর্চিত হয়ে এসেছে। কাগজের মিল, জুট মিল, কটন মিল, অর্ডিন্যান্স ফ্যাকট্রি, রাইফেল ফ্যাক্টরি ইত্যাদি নিয়ে ব্যারাকপুর বরাবর খুব প্রান্তিক মানুষের একটা জায়গা হিসেবে পরিচিত থেকেছে এবং তাদের সুখসুবিধার দৃষ্টিকোণ থেকেই এখানে ভোটের অভিমুখটা আবর্তিত হয়েছে।  এখানে প্রথম ভোট হয় ১৯৫২ সালে। জাতীয় কংগ্রেসের রামানন্দ দাস জিতেছিলেন আসনটি। ২০১৯ সালের আগে সিটটি কখনও কংগ্রেসর, কখনও সিপিএমের। সৌগত রায় যখন কংগ্রেসে তখন, ১৯৭৭ সালে জেতেন তিনি এখানে। তবে এখানে দীর্ঘ সময় রাজত্ব করেন সিপিএমের তড়িৎবরণ তোপদার। নবম লোকসভা ভোট ১৯৮৯ থেকে ২০০৪ সালের চোদ্দোতম লোকসভা ভোটে জেতেন তিনি। আর সাংসদ হিসেবে থাকেন যার সময়কাল শেষ হয় ২০০৯ সালে। 

    ২০১৯ লোকসভা নির্বাচনের ফলাফল --- ব্যারাকপুরে গতবার জয়ী বিজেপি। ব্যবধান - ১৪,৮৫৭। বিজেপির অর্জুন সিং ৪ লক্ষ ৭২ হাজার ৯৯৪টি ভোট পেয়ে জিতেছিলেন। তৃণমূলের দীনেশ ত্রিবেদী ৪ লক্ষ ৫৮ হাজার ১৩৭টি ভোট পেয়ে দ্বিতীয় স্থানে ছিলেন। 
  • Link to this news (২৪ ঘন্টা)