• দিলীপের ছেড়ে যাওয়া দুর্গে জুনের হাত ধরে এবার জোড়াফুল?
    ২৪ ঘন্টা | ০৪ জুন ২০২৪
  • মেদিনীপুর এখন দিলীপগড় নামেই পরিচিত। একদা বামগড় এবং তারপর পালাবদল হয়ে তৃণমূলে জেতা আসনে পরিণত হওয়া মেদিনীপুরে হাওয়া ঘুরিয়ে দিয়েছিলেন দিলীপ ঘোষ। ২০১৯ সালে ৬ লাখ ৮৫ হাজার ৪৩৩ ভোট পেয়ে পরাজিত করেন দুঁদে রাজনীতিবিদ মানস ভুঁইয়াকে। কিন্তু এবার সেই মেদিনীপুর থেকেই বিজেপির হয়ে টিকিট পাননি দিলীপ ঘোষ। তাঁর পরিবর্তে এই কেন্দ্র থেকে বিজেপির হয়ে লড়ছেন অগ্নিমিত্রা পল। তাঁর বিপরীতে লড়ছেন তৃণমূল কংগ্রেসের জুন মালিয়া।

    মঙ্গলবারই দেশজুড়ে লোকসভা নির্বাচন ২০২৪-এর ফলাফলের ঘোষণা।

    তৃণমূল- জুন মালিয়া
    বিজেপি- অগ্নিমিত্রা পল -এগিয়ে
    সিপিআই- বিপ্লব ভট্ট

    সাত দফা ভোটের ষষ্ঠ দফায় ভোট হয় মেদিনীপুরে। ভোট হয় ২৫ মে তারিখে। মোট ভোটার সংখ্যা ১৮ লাখ ১১ হাজার ২৪৩ জন। মেদিনীপুর লোকসভা কেন্দ্রের অন্তর্গত ৭টি বিধানসভা হল- এগরা, দান্তন, কেশিয়ারী, খড়গপুর, নারায়ণগড়, খড়গপুর সদর, মেদিনীপুর। ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী এই কেন্দ্রে  SC ভোটার ১৫.২ শতাংশ। ST ভোটার ১২.৬ শতাংশ ও মুসলিম ভোটার ৯.৯ শতাংশ। এই কেন্দ্রে শিক্ষার হার ৭০.১২ শতাংশ। 

    ভোটার - ১৮১১২৪৩
    ভোট পড়েছে - ১৪৭৭৩০৯
    শতাংশ হারে - ৮১.৫৬%

    কংগ্রেস থেকে বাম হয়ে তৃণমূল এবং বর্তমানে BJP-র তারকা কেন্দ্র মেদিনীপুর। রাজ্যে পালাবদলের পর ২০১৪ সালের লোকসভা নির্বাচনে এই কেন্দ্রে জয়ী হন তৃণমূল প্রার্থী সন্ধ্যা রায়। এরপর ২০১৯ সালে পাশা পালটে যায়। সাংসদ নির্বাচিত হন দিলীপ ঘোষ। মেদিনীপুর লোকসভা কেন্দ্রটি পশ্চিম মেদিনীপুর জেলা ও পূর্ব মেদিনীপুর অংশ জুড়ে বিস্তৃত। ১৯৫২ সালের প্রথম নির্বাচনে এই আসন থেকে জয়ী হন কংগ্রেসের তুডু ভরতলাল। সে সময় এই কেন্দ্রের নাম ছিল মেদিনীপুর-ঝাড়গ্রাম। পরবর্তীতে তাঁর মৃত্যুতে সাংসদ নির্বাচিত হন বিজেপির সুবোধ চন্দ্র হাঁসদা। ১৯৫৭ সালে কেন্দ্রটির নাম বদলে হয় মেদিনীপুর। সেই বছর জয়ী হন কংগ্রেস প্রার্থী নরসিংহ মল্লা উগল সান্দা। এরপর টানা কংগ্রেসের দখলে ছিল এই কেন্দ্র। ১৯৭৭ সালে এই কেন্দ্রে জয়ী হন জনতা পার্টির সুধীর কুমার ঘোষাল। ১৯৮০ সাল থেকে লাগাতার জয় পেয়ে মেদিনীপুরকে নিজেদের গড়ে পরিণত করে সিপিআইএম। এরপর পালাবদলের পর ২০১৪ সালে এই কেন্দ্র থেকে জয়ী হয় তৃণমূল কংগ্রেসের তারকা প্রার্থী সন্ধ্যা রায়। আবার ২০১৯ সালে পাশা পালটে যায়। কিন্তু মাত্র এক টার্মেই বদলে যায় সমীকরণ। এই কেন্দ্রে জয় পান বিজেপির দিলীপ ঘোষ।

    ২০১৯ সালের লোকসভা নির্বাচনে, তৃণমূল কংগ্রেসের মানস ভুঁইয়াকে পরাজিত করেন দিলীপ ঘোষ। ৮৮,৯৫২ ভোটের ব্যবধানে আসনটি জিতেছিলেন তিনি। দিলীপ ঘোষ পেয়েছিলেন ৬ লাখ ৮৫ হাজার ৪৩৩ ভোট (৪৯%) এবং মানস রঞ্জন ভুঁইয়া পেয়েছিলেন ৫৯৬,৪৮১ ভোট (৪২.২৯%)। 
  • Link to this news (২৪ ঘন্টা)